বুধবার, ১৫ মার্চ ২০১৭ ১১:০৩ ঘণ্টা

স্বীকৃতি, মূর্তি বিরোধী আন্দোলন, গ্রেফতারি পরোয়ানা বনাম প্রতিরক্ষা চুক্তি

Share Button

স্বীকৃতি, মূর্তি বিরোধী আন্দোলন, গ্রেফতারি পরোয়ানা বনাম প্রতিরক্ষা চুক্তি

সৈয়দ শামছুল হুদা : হেফাজতে ইসলাম যখন মূর্তিবিরোধী আন্দোলনে মাঠে-ময়দানে সক্রিয় হয়ে উঠছে, যখন বিভিন্ন ইসলামি দল এই আন্দোলনকে ধীরে ধীরে একটি চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য বহুমুখী কৌশলে কাজ করছে, জনমত গঠন করছে, আন্দোলন একটি পর্যায়ে উপণীত হওয়ার উপক্রম; ঠিক তখনই আমরা বহুমুখী এক খেলা লক্ষ্য করছি।

হঠাৎ করেই হেফাজতে ইসলাম বাংলাদেশের সিনিয়র নেতাদের মধ্যে ২৫জন নেতার নামে একটি পুরনো মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ারা জারি করে আদালত। আন্দোলনকে ভিন্ন দিকে নিয়ে যাওয়ার জন্য চক্রান্ত শুরু করে। যখন সরকার বুঝতে পারে যে, এই গ্রেফতারি পরোয়ানা দিয়েও হেফাজতের  নেতাকর্মীদের দমন করা যাবে না, তখন আরও একটি খেলা শুরু করতে যাচ্ছে।

বিভিন্ন অনলাইন মিডিয়ার মাধ্যমে জানা যায়, কওমি মাদরাসার স্বীকৃতির ইস্যুকে আবার চাঙ্গা করার কানাঘুষা শুরু হয়েছে। আগামী ২৪মার্চ একটি বিশেষ সভারও চেষ্টা চলছে।

অপরদিকে ভারত বাংলাদেশ সরকারকে চাপ দিয়ে প্রতিরক্ষার মতো একটি জটিল ও কুঠিল বিষয়ে চুক্তি করার অপতৎপরতা শুরু করেছে। কওমি আলেমদেরকে মামলায়, স্বীকৃতির ঝামেলায়, কেউ না চাইতেই জাতীয় ঈদগাহের পাশে, মসজিদের অবয়বে তৈরি একটি ঐতিহ্যবাহী ভবনের সামনে গ্রীক দেবির নারীমূর্তি উদ্দেশ্যমূলকভাবে প্রতিষ্ঠিত করে জাতির দৃষ্টি ভিন্নদিকে নিবন্ধিত রেখে চুক্তির কাজটা সেরে ফেলতে চাইছে।

এ সকল বিষয়ে আমাদের সতর্কতা কাম্য। আমরা যেন কোন বিষয়ে হুমড়ি খেয়ে না পড়ি। অনেক কিছুই উদ্দেশ্যমূলকভাবে করা হবে। হেফাজতকে যারা ভালোবাসেন, যারা হেফাজতের মূল নেতৃত্বের প্রতি আস্থা রাখেন, তাদের উচিত হেফাজতের সকল কাজের প্রতি সমর্থন জ্ঞাপন করা।

বিএনপি-জামাত হেফাজতের মূর্তি বিরোধী আন্দোলনকে সরকারের ইঙ্গিতে বলে প্রচারণা চালাতে চেষ্টা করছে। হেফাজত কেন প্রতিরক্ষা নিয়ে রাজপথে এখনই ঝাপিয়ে পড়ছে না, এ নিয়ে তারা ক্ষোভ প্রকাশ করছে। অথচ নিজেরা তেমন কোন জোরালো আওয়াজ তূলছে না এই ভয়ে যে, এতে আবার ভারত না অখুশি হয়ে যায়। তারা নিজেরা নিরাপদ থাকতে চায় আবার হেফাজতকেও রাজপথে সোচ্চার দেখতে চায়।

খেলাটা অনেক দূরদর্শী। সুতরাং আমরা ভেবেচিন্তে মত প্রকাশ করি, সিদ্ধান্ত গ্রহণ করি। আল্লামা আহমদ শফি, আল্লামা বাবুনগরীদের নেতৃত্বের প্রতি আস্থা ও ভালোবাসা রাখি।

এই সংবাদটি 1,059 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com