সিলেটমঙ্গলবার , ২১ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সুপ্রিমকোর্ট বারের ভোটগ্রহণ শুরু বুধবার

Ruhul Amin
মার্চ ২১, ২০১৭ ১:০০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০১৭-২০১৮ মেয়াদের নির্বাচনে দুই দিনব্যাপী ভোটগ্রহণ আগামীকাল বুধবার শুরু হবে। পরদিন বৃহস্পতিবারও এই নির্বাচনে ভোটগ্রহণ করা হবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। নির্বাচনে ভোটার সংখ্যা পাঁচ হাজার ৮০ জন।

সুপ্রিমকোর্ট বার এর কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

নির্বাচন অনুষ্ঠানে সুপ্রিমকোর্ট বার গত ২৩ ফেব্রুয়ারি সুপ্রিমকোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করে। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন- সুপ্রিমকোর্ট বার-এর বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি ফাহিমা নাসরিন মুন্নী, সহকারী সেক্রেটারি শেখ সিরাজুল ইসলাম, মোকলেসুর রহমান জাহিদ, মোহাম্মদ সালাহউদ্দিন, মোহাম্মদ ইলিয়াস ভূইয়া (বিএম ইলিয়াস কচি) ও মো. জাহাঙ্গীর আলম।

আইনজীবীরা জানান, নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) ও জাতীয়তাবাদী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) মধ্যে। বিগত বছরগুলোতে তাই দেখা গেছে।

এ নির্বাচনে আওয়ামী লীগ ও সমমনাদের সমর্থিত প্যানেল সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) সভাপতি পদে আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক, সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু, সম্পাদক পদে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিমকোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদুর নেতৃত্বে ১৪ পদে একটি প্যানেল। এ প্যানেলে অন্যান্য পদে রয়েছেন সহ-সভাপতি ওজিউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ। আর কার্যনির্বাহী সদস্য হিসেবে রয়েছেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জল ও শেখ মো. মাজু মিয়া।

অপরদিকে বিএনপি ও সমমনাদের সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) সভাপতি পদে বিএনপি’র ভাইস চেয়ারম্যান ও সুপ্রিমকোর্ট বারের সাবেক সভাপতি মো. জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে বিএনপির যুগ্ম-মহাসচিব ও সুপ্রিমকোর্ট বার-এর বর্তমান সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনের নেতৃত্বে একটি প্যানেল। এই প্যানেল থেকে অন্যান্য পদে রয়েছেন সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রেজা), সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দিপ্তি)। এ প্যানেল থেকে সদস্য পদে রয়েছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূইয়া (রোমান), মো. হাসিবুর রহমান ও মৌসুমি আখতার।

এছাড়াও সভাপতি পদে ড. ইউনুছ আলী আকন্দ, সহ-সভাপতি পদে মো. আশরাফ-উজ-জামান, সম্পাদক পদে অশোক কুমার ঘোষ ও মো. আবু ইয়াহিয়া দুলাল প্রতিদ্বন্দ্বিতা করছেন।