সিলেটবুধবার , ২২ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব পানি দিবস আজ, নানা কর্মসূচি

Ruhul Amin
মার্চ ২২, ২০১৭ ১২:১১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
আজ ২২ মার্চ, বিশ্ব পানি দিবস। ‘পানি ও বর্জ্য পানি’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে এবার দিবসটি পালিত হচ্ছে। পানিসম্পদের সর্বাধিক গুরুত্বের স্বীকৃতি হিসেবে ১৯৯৩ সাল থেকে সারাবিশ্বে প্রতি বছর দিবসটি পালিত হচ্ছে।

চলমান বৈশ্বিক অর্থনীতিতে বর্জ্য পানিকে একটি মূল্যবান সম্পদ হিসেবে মনে করা হয়। বর্জ্য পানির নিরাপদ ব্যবস্থাপনা মানবস্বাস্থ্য, পরিবেশ-প্রতিবেশ, জীববৈচিত্র্য ও বাস্তুসংস্থানের জন্য একটি সঠিক বিনিয়োগ বলে মনে করেন পরিবেশবাদীরা।

১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব পানি দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাবটি উত্থাপিত হয়। আনুষ্ঠানিক স্বীকৃতির পর ১৯৯৩ সাল থেকে পানি সংরক্ষণ ও উন্নয়নের ওপর গণসচেতনতা সৃষ্টিতে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয়। সেই হিসাবে এ বছর ২৫তম বর্ষের বিশ্ব পানি দিবস উদযাপন করা হচ্ছে। শুরু থেকে এ পর্যন্ত একেক বছর একেক ধরনের প্রতিপাদ্য নিয়ে পালন করা হয় দিবসটি। এ বছর ‘পানি ও বর্জ্য পানি’ প্রতিপাদ্য ঠিক বিষয় নিয়ে দিবসটি পালিত হচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ বুধবার নানা আয়োজনের মধ্যে দিবসটি পালিত হবে।

দিবসটি উপলক্ষে বেসরকারি সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এক মানববন্ধনের আয়োজন করেছে। বুধবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান-সহ ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবেন। এছাড়া ১৩টি ইয়েস গ্রুপের সদস্য, টিআইবিকর্মী, সদস্য এবং বিভিন্ন সমমনা সংগঠনের সদস্যবৃন্দ মানববন্ধনে উপস্থিত থাকবেন।

বিশ্বস্বাস্থ্য সংস্থা ও জাতিসংঘের হিসেব অনুযায়ী, বিশ্বের মোট ৭৮৩ মিলিয়ন মানুষ পানযোগ্য পানির অধিকার থেকে বঞ্চিত। বিশ্বে এখনো ২৫ লাখ মানুষ স্যানিটেশন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। যা মানুষের মৌলিক মানবিক অধিকার সম্পূর্ণ পরিপন্থি।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।