সিলেটবৃহস্পতিবার , ২৩ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

স্বাধীনতা পদক পেলেন হুমায়ূন আহমেদের বাবা

Ruhul Amin
মার্চ ২৩, ২০১৭ ১২:১৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বাবা নেত্রকোনার কৃতি সন্তান শহীদ ফয়জুর রহমান আহমেদকে স্বাধীনতা (মরণোত্তর)  পদকে ভূষিত করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফয়জুর রহমানের মেয়ে সুফিয়া হায়দার শেফুর হাতে পদক তুলে দেন। বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একটি প্রতিষ্ঠানসহ ১৫ জন বিশিষ্ট ব্যক্তিকে ২০১৭ সালে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়।

শহীদ ফয়জুর রহমান ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি ১৯৭১ সালে পিরোজপুরে পাকিস্তানী সৈনিকদের হাতে নিহত হন।

এছাড়া এ বছর যাদের পুরস্কৃত করা হয়েছে তারা হলেন-স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গ্রুপ ক্যাপ্টেন (অব.) শামসুল আলম বীর উত্তম, আশরাফুল আলম, শহীদ মো. নজমুল হক, মরহুম সৈয়দ মহসিন আলী, শহীদ এন এম নাজমুল আহসান ও প্রতিষ্ঠান হিসেবে পেয়েছে বাংলাদেশ বিমানবাহিনী।

চিকিৎসাবিদ্যায় অধ্যাপক এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী, সাহিত্যে রাবেয়া খাতুন ও মরহুম গোলাম সামদানী কোরায়শী।

সংস্কৃতিতে অধ্যাপক এনামুল হক ও ওস্তাদ বজলুর রহমান বাদল। সমাজসেবায় খলিল কাজী ওবিই, গবেষণা ও প্রশিক্ষণে শামসুজ্জামান খান ও অধ্যাপক ললিত মোহন নাথ (প্রয়াত) এবং জনপ্রশাসনে অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।

গত ১৬ ফেব্রুয়ারি ২০১৭ সালে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য দেশের সর্বোচ্চ বেসরকারি সম্মাননা পদক স্বাধীনতা পুরস্কার দেয়া হয়।
পরিচিতি: নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কলসাটি গ্রাম। সেই গ্রামের পশ্চিম প্রান্তে রয়েছে বঙ্গবাজার। সেই বঙ্গবাজার থেকে ১ কিলোমিটার দক্ষিনে স্যারের পৈতৃক নিবাস কুতুবপুর গ্রামে যে সড়কটি গেছে সেই সড়কটির নামই শহীদ ফয়জুর রহমান সড়ক, এখা্ই তার জন্ম। শহীদ ফয়জুর রহমান বিয়ে করেন মোহনগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী শেখবাড়ীতে। হুমায়ুন আহমেদ ও অধ্যাপক জাফর ইকবালের বাবার নাম শহীদ ফয়জুর রহমান।  শহীদ ফয়জুর রহমান তৎকালীন পূর্ব পাকিস্তান সময়ে ছিলেন একজন পুলিশ অফিসার। তিনি বর্বর পাকিস্তানি স্বৈর শাসকদের বিরোধীতা করেন। তিনি ছিলেন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সনে মহান মুক্তিযোদ্ধের সময় পাক হানাদারদের বিরোদ্ধে লড়াই করেন। এজন্য পাক সেনা ও এদেশের দোসরদের হাতে ৭১ এর ৫ ই মে তারিখে বরিশালের পিরোজপুর চাকরীরত অবস্থায় তিনি শহীদ হন।