সিলেটমঙ্গলবার , ২৮ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ধর্মনিরপেক্ষতা মুক্তিযুদ্ধের মূলনীতি ছিল না : পিনাকী ভট্টাচার্য

Ruhul Amin
মার্চ ২৮, ২০১৭ ১২:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  গতকাল প্রথম আলোতে প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী “রাষ্ট্রীয় চার মূলনীতির অগ্রপশ্চাৎ” এই শিরোনামে কলাম লিখেছেন।
পুরো লেখায় মুক্তিযুদ্ধ নিয়ে মিথ্যাচার আর ইচ্ছাকৃত তথ্য বিকৃতি করেছেন সিরাজুল ইসলাম চৌধুরী। রাষ্ট্রীয় চার মূলনীতি, বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা আর সমাজতন্ত্রকে জাস্টিফাই করার জন্য তিনি ইতিহাসের উপরে নিজের কল্পনা আরোপ করেছেন।
তিনি লিখেছেন, “শুরুতে, যুদ্ধকালে, মূলনীতি ছিল তিনটি: ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও সমাজতন্ত্র। এদের কেউই ভুঁইফোড় নয়।” বড়ই আশ্চর্য, শুরুতে মূলনীতি ছিল তিনটা, এটা ঠিক কিন্তু তা কোন মতেই ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও সমাজতন্ত্র নয়। এই তিনটা ছিল, সাম্য, মানবসত্তার মর্যাদা আর ইনসাফ বা সামাজিক ন্যায়বিচার। কারো সন্দেহ হলে প্রোক্লেমেশন অব ইন্ডিপেন্ডেন্স দেখে নিতে পারেন।
তিনি মুক্তিযুদ্ধকে দেখাতে চাচ্ছেন ধর্মনিরপেক্ষতার জন্য লড়াই হিসেবে। তিনি লিখেছেন, “একেবারে প্রাথমিক প্রয়োজন ছিল ধর্মনিরপেক্ষতার। বাংলাদেশের প্রতিষ্ঠার সংগ্রামের শুরুই হয়েছিল দ্বিজাতিতত্ত্বকে প্রত্যাখ্যান করে। দ্বিজাতিতত্ত্বটা ছিল ধর্মভিত্তিক জাতীয়তাবাদের ওপর নির্ভরশীল। বাঙালিরা সেটাকে প্রত্যাখ্যান করেছে দেখে পাকিস্তানি হানাদারেরা ক্ষিপ্ত হয়ে শেষ পর্যন্ত উন্মাদের মতো ঝাঁপিয়ে পড়েছে। ”
এই ভুখণ্ডের মানুষ কবে কীভাবে দ্বিজাতিতত্ত্বকে প্রত্যাখ্যান করে বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াই শুরু করলো? বাংলাদেশের লড়াই শুরু হয়েছিল ভাষার দাবীতে লড়াইয়ের মধ্যে দিয়ে ১৯৪৮ থেকে। এরপরে ছয় দফা, উনসত্তরের গণ অভ্যুত্থান, কোথাও আমরা দ্বিজাতিতত্ত্ব নিয়ে কিছু বলিনি। আমাদের দাবী ছিল স্বায়ত্তশাসনের দাবী, আমরা ভোটে জিতে ক্ষমতায় বসতে পারিনি, যেই ভোট হয়েছিল পাকিস্তানের সংবিধান রচনার জন্য। সেই স্বায়ত্তশাসনের লড়াই পরবর্তিতে স্বাধীনতার লড়াইয়ে রুপ নেয়।
এই ইতিহাস সবার জানা, তিনি কোথায় থেকে কীভাবে আবিস্কার করলেন পাকিস্তানি আর্মিরা ক্ষিপ্ত হয়ে ঝাপিয়ে পড়েছে দ্বিজাতিত্তত্ব প্রত্যাখ্যান করার জন্য?
ইতিহাসের উপর নিজের কল্পনা আরোপ করে বিকৃত ইতিহাসের বয়ান ক্ষমাহীন অপরাধ। আর এই ভদ্রলোক বাংলাদেশের বামদের ইন্টেলেকচুয়াল আইকন। –সুত্র-ইনসাফ, মার্চ ২৭, ২০১৭