সিলেটবুধবার , ২৯ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

৪ ‘জঙ্গি’র একজন মাইনুল ইসলাম মুসা ?

Ruhul Amin
মার্চ ২৯, ২০১৭ ৯:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযানে নিহত চার জঙ্গির তিন জনের পরিচয় সম্পর্কে ধারণা পেয়েছেন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা। তাদের মধ্যে অন্যতম নব্য জেমএমবি’র শীর্ষ নেতা মাইনুল ইসলাম মুসা। নিহতের লাশের সঙ্গে কাউন্টার টেরোরিজম ইউনিটের (সিটি) কাছে থাকা ছবি মিলিয়ে এই ধারণা করছেন তারা। পরিচয় নিশ্চিত হতে প্রাথমিকভাবে লাশের ছবি, আঙ্গুলের ছাপ সংগ্রহ করেছে পুলিশ। চট্টগ্রামে জঙ্গি বিরোধী অভিযানকালেই সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ির ওই জঙ্গি আস্তানার তথ্য পান সিটি কর্মকর্তারা। তাদের কাছে তথ্য ছিলো ওই বাড়িতে নব্য জেএমবি’র শীর্ষ নেতা মুসা রয়েছেন। ধারণা করা নিহত জঙ্গি মুসা কি-না তা নিশ্চিত হতে তৎপরতা চলছে বলে সংশ্লিষ্টরা জানান। পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেলী ফেরদৌস বলেন, তিন জনের পরিচয় সম্পর্কে ধারণা করা হচ্ছে। কিন্তু নিশ্চিত হওয়া যায়নি। নিশ্চিত হতে তাদের আঙ্গুলের ছাপ, স্বজনদের মাধ্যমে শনাক্ত করার প্রক্রিয়া অনুসরণ করা হতে পারে। তাছাড়া, ডিএনএ নমুনা সংগ্রহ করা হচ্ছে নিহত চার জঙ্গির। সময়সাপেক্ষ ব্যাপার বলে জানান পুলিশের এই কর্মকর্তা।
পুলিশ সূত্রে জানা গেছে, ১৯৮৮ সালের ২০শে ডিসেম্বর মুসার জন্ম। রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করে। এইচএসসি পাস করার পর প্রথমে রাজশাহী কলেজে পরবর্তীতে ঢাকা কলেজে ভর্তি হয়। ঢাকা কলেজ থেকে ২০১১ সালে ইংরেজিতে স্নাতক ও ২০১২ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে মুসা। পরে উত্তরার লাইফ স্কুলে  শিক্ষক হিসেবে যোগ দেয়। ওই স্কুলে পড়তো জেএমবি নেতা মেজর জাহিদের মেয়ে। ওই সূত্রে জাহিদের সঙ্গে ঘনিষ্ঠতা গড়ে উঠে। মুসা জড়িয়ে যায় জঙ্গি কার্যক্রমে। এরমধ্যেই রাজশাহী জেলার বাগমারার বাসুপাড়ার আওয়ামী লীগ নেতা আব্দুস সামাদের মেয়ে তৃষামনিকে বিয়ে করে। বিয়ের পর স্ত্রীকে নিয়ে উত্তরার ১৩ নম্বর সেক্টরে থেকে লাইফ স্কুলে শিক্ষকতা করতো। ৬ তলা ওই বাড়িতেই থাকতো মেজর জাহিদ ও তার পরিবার। পরবর্তীতে জাহিদ আজিমপুরের অভিযানে আত্মহত্যা করে। ওই বাসাতেই মেজর জাহিদ, তানভীর কাদির ও জেএমবি’র মাইন্ড মাস্টার তামিম চৌধুরী, মেজর জিয়াসহ শীর্ষ জঙ্গিরা বৈঠক করতো বলে সিটি সূত্রে জানা গেছে।
গত বছরের ২৪শে ডিসেম্বর রাজধানীর আশকোনায় জঙ্গি আস্তানায় অভিযানের পর আলোচনায় আসে মাইনুল ইসলাম মুসা। ওই অভিযানে মুসার স্ত্রী তৃষামনিকে গ্রেপ্তার করা হয়। ওই আস্তানায় অভিযানের আগেই মুসা পালিয়ে যায়। ওই অভিযানের পর রাজধানী ছেড়ে যায় মুসা। নব্য জেএমবি’র শীর্ষ কয়েক নেতা নিহত হওয়ার পর জঙ্গিদের নেতৃত্বে আসে মুসা। দীর্ঘদিন আড়ালে থেকে জঙ্গিদের নেতৃত্ব দিচ্ছিলো সে। সমপ্রতি চট্টগ্রামে অভিযানকালে আটককৃতদের কাছ থেকে তথ্য পাওয়া যায় মুসার অবস্থান সম্পর্কে। ওই তথ্য পেয়েই গত বৃহস্পতিবার থেকে সিলেটের শিববাড়ির আতিয়া মহলে অভিযান চালায় পুলিশ, পরে সেনাবাহিনী। ওই অভিযানে গত  রোববার ও সোমবার মোট চার জঙ্গি নিহত হয়। এরমধ্যে একজন মুসা বলেই ধারণা করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
গ্রামের বাড়িতে খুব আসা-যাওয়া করতো মুসা। সর্বশেষ বাড়িতে গিয়ে দেশের বাইরে যাওয়ার কথা বলে জমি বিক্রি করে ৩ লাখ টাকা নিয়ে এসেছিলো। ওই সময়ে নিজের কাগজপত্র ও ছবি পুড়িয়ে ফেলেছিলো মুসা। মুসার বাড়ি রাজশাহীর বাগমারা উপজেলার গণিপুর ইউনিয়নের বজ্রকোলা বজ্রকোলা গ্রামে।

সিলেট রিপোর্ট/সু-মাজ-২৯-০৩-২০১৭