সিলেটমঙ্গলবার , ৪ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বাল্যবিয়ের বিশেষ ধারা সংশোধন চেয়ে রিট

Ruhul Amin
এপ্রিল ৪, ২০১৭ ১:৫০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ১৮ বছর বয়সের কমে মেয়েদের বিয়ের বিশেষ সুযোগ রেখে পাস হওয়া বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর সংশ‌োধন চ‌েয়ে হাইকোর্টে রিট করেছেন এক আইনজীবী।

মঙ্গলবার (৪ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি ফাউজিয়া করিম রিট আবেদনটি করেন।
বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আবেদনটির ওপর শুনানি হতে পারে।
রিটে ১৮ বছরের নিচে মেয়েদের বিয়ের বিশেষ ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ফাউজিয়া করিম।

মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন সংগঠনের সমালোচনার মধ্যেই গত ২৭ ফেব্রুয়ারি বিশেষ বিধান রেখে ‘বাল্যবিবাহ নিরোধ বিল-২০১৭’ জাতীয় সংসদে পাস হয়। এই বিল পাসের পাশাপাশি ব্রিটিশ আমলে প্রণীত চাইল্ড ম্যারেজ রেসট্রেইন্ট অ্যাক্ট ১৯২৯ রহিত করা হয়। এতে মেয়ে ও ছেলেদের বিয়ের নূন্যতম বয়স ১৮ ও ২১ বছর রাখা হলেও ‘বিশেষ প্রেক্ষাপটে’ তার চেয়ে কম বয়সেও বিয়ে দেয়া যাবে বলে বিধান রাখা হয়েছে।

গত বছরের ২৪ নভেম্বর মন্ত্রিসভা আলোচিত এ বিলটির অনুমোদন দেয়। বিলের ১৯ ধারায় বিশেষ বিধান এনে বলা হয়েছে, ‘এই আইনের অন্যান্য বিধানে যা কিছু থাকুক না কেন, বিধি দ্বারা নির্ধারিত কোনো বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্ত বয়স্কের সর্বোত্তম স্বার্থে, আদালতের নির্দেশ এবং মাতাপিতা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের সম্মতিক্রমে, বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে বিয়ে সম্পাদিত হলে তা এই আইনের অধীন অপরাধ বলে গণ্য হবে না।’
অবশ্য ‘বাল্যবিবাহ নিরোধ বিল-২০১৭’ মেয়েদের বিয়ের বিশেষ ধারারেখে বিল পাসকরায় ইসলামী ঐক্যজোট,মাদানীকাফেলা বাংলাদেশ,ইসলামী আনিবাস্তবায়ন কমিটিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে সকারকে অভিনন্দন জানানো হয়েছিলো।