সিলেটবৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আজ হেফাজতের লংমার্চ দিবস

Ruhul Amin
এপ্রিল ৬, ২০১৭ ৯:২২ পূর্বাহ্ণ
Link Copied!

এ কে কামালী: আজ ৬ এপ্রিল হেফাজতের সেই লংমার্চ দিবস। ২০১৩ সালের এই দিতে রাজধানী অভিমুখী লংমার্চের ডাক দেয়। গনজাগরণ মঞ্চের ব্লগাররা যখন ব্লগের মাধ্যমে আল্লাহ, নবী, রাছুল, কোরআনে পাক, নবীজির সহ ধর্মিনী সহ ইসলামের বিভিন্ন দিক নিয়ে গালাগাল  এর প্রতিবাদে ১৩ দফা দাবী নিয়ে হেফাজতের আমীর শাইখুল ইসলাম আল্লামা আহমদ শফি (দামাত বারাকাতুহ) প্রায় দুই সপ্তাহ অবলোকন করে সরকারকে খোলা চিঠি দিলেন। তাতেও লাভ হয়নি। সরকার কর্নপাত করেনি। যার ফলে হেফাজতে ইসলাম জনমত গঠন করতে শুরু করে এবং ৬ এপ্রিল লংমার্চের ডাক দেয়। হেফাজতের জনমত দেখে সরকার অঘোষিতভাবে ঢাকার সাথে সারা দেশের সম্পূর্ণ যোগাযোগ বন্ধ করে দেয়। কিন্তু তাতেও ঈমানদীপ্ত হেফাজত কর্মিদের দমাতে পারেনি। লক্ষ লক্ষ জনতার উপস্থিতিতে হেফাজতের আমীর ঘোষনা করেন ১৩ দফা দাবী। আর তা না মানলে ৫ মে ঢাকা অবরোধ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। আর সেই লংমার্চের খবর সারা বিশ্বে ব্যাপক আলোড়ন সৃস্টির পাশাপাশি সংবাদ মাধ্যমের শিরোনাম হয়ে দাঁড়ায়। কোনো কোনো পত্রিকা আল্লামা আহমদ শফীকে কিং মেকার এবং হেফাজতকে নতুন শক্তি বলে উপাধি দেয়।
কিন্তু সরকার দাবী মানেনি, যার ফলে যথা সময়ে লক্ষ লক্ষ ইসলামপ্রিয় তৌহিদী জনতা ঢাকা অবরোধ করে। দাবী আদায়ের লক্ষ্যে সিদ্ধান্ত হয় শাপলা চত্বরে অবস্থান করার। ৬মে গভীর রাত্রে সরকার রাস্তার লাইট নিভিয়ে প্রেস এবং ইলেকট্রনিক মিডিয়াকে শাপলা চত্বর থেকে বের করে এবং দুটি টিভি চ্যানেল বন্ধ করে দিয়ে চালানো হয় র্নিমমতা…।
এ ঘটনার পরে হেফাজত কর্তৃক আহুত বিভিন্ন কর্মসুচি দেয়ার পরও তা বাতিল করতে হয় হেফাজতকে রাজনৈতিকভাবে ব্যবহারের তীব্র আশংকা থাকায়। কারণ সকলেরই জানা আছে যে হেফাজত একটি অরাজনৈতিক ধর্মিয় সংগঠন। তাই হেফাজতকে রাজনীতি মুক্ত রাখার লক্ষ্যে মাননীয় আমীর তখন সুচিন্তিত সিদ্ধান্ত নেন। সর্বশেষে রাস্ট্রধর্ম ইসলাম বহাল রাখার দাবিতে আগের পুর্ণ শক্তি নিয়ে মাঠে নামে হেফাজতে ইসলাম ২৫/৩/২০১৬ তারীখে। যার ফলে সরকার বাধ্য হয়েই ২৮/৩/২০১৬ তারিখে আদালতের মাধ্যমে রাস্ট্রধর্ম ইসলাম পুনরায় বহাল রাখে। আল্লাহ যেন হেফাজতকে দীর্ঘজিবী করেন। এবং সংশ্লিষ্ট সবাইকে নেক হায়াত দান করেন।
সিলেট রিপোর্ট/সু-ফে,আ-কা-৬-৪-২০১৭