সিলেটবৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দায়িত্ব পালনে ‘বাধা’নেই মেয়র আরিফের

Ruhul Amin
এপ্রিল ৬, ২০১৭ ৩:৪২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন ‘আউট অব লিস্ট’ থেকে বাদ দিয়েছেন চেম্বার বিচারপতি। ফলে আরিফুলের দায়িত্ব পালনে আইনগত আর কোনো বাধা নেই।

বৃহস্পতিবার চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ আদেশ দেন। আরিফুল হক চৌধুরীর আইনজীবী আব্দুল হালিম কাফি বিষয়টি নিশ্চিত করেছেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির।

আব্দুল হালিম কাফি সাংবাদিকদের জানান, ‘চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালতে শুনানির জন্য আবেদনটি ছিল। তবে রাষ্ট্রপক্ষে থেকে শুনানি করে প্রত্যাহার করে নিতে চান। আদালত তাদের আবেদনটি আউট অফ লিস্ট করে দেন।’

গত ২ এপ্রিল সিলেটের মেয়রকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। মন্ত্রণালয়ের এই আদেশে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করেন আরিফুল হক। ওই আবেদনের  প্রাথমিক শুনানি নিয়ে গত ৩ এপ্রিল মন্ত্রণালয়ের আদেশ স্থগিত করে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ। পাশাপাশি তার সাময়িক বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে তিনদিনের রুল জারি করা হয়। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৯ এপ্রিল দিন ধার্য করে হাইকোর্ট।

মেয়র পদ থেকে আরিফুল হককে বরখাস্তে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, আরিফুলের বিরুদ্ধে একটি মামলায় গত ২২ মার্চ সুনামগঞ্জের বিশেষ ট্রাইব্যুনালে সম্পূরক অভিযোগপত্র গৃহীত হয়। এ কারণে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যায় মামলায় অভিযোগপত্রে নাম আসার পর ২০১৫ সালের ৭ জানুয়ারি বরখাস্ত হন মেয়র আরিফুল। সেই সঙ্গে শুরু হয় বিচার। এর মধ্যে আরিফুল মুক্ত হন জামিনে আর তার বরখাস্তের আদেশের বিরুদ্ধে আবেদন করেন উচ্চ আদালতে। আর আদালতে আদেশে গত ২ এপ্রিল ২৭ মাস পর তিনি সিটি মেয়রের পদে বসেন।