সিলেটরবিবার , ৯ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পাক জমিয়তের সম্মেলনে ড. আবদুর রাজ্জাক যা বল্লেন

Ruhul Amin
এপ্রিল ৯, ২০১৭ ৯:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
পাকিস্তানের বিশিষ্ট মুরব্বি আলেম,  বেফাকুল মাদারিসিল আরাবিয়ার চেয়ারম্যান ও  জামিয়া ইসলামিয়া বিন্নুরি টাউনের বর্তমান প্রিন্সিপাল ড. আল্লামা আবদুর রাজ্জাক ইসকন্দর গতকাল
৮ এপ্রিল ২০১৭ পাক জমিয়তের শতবর্ষপূর্তি সম্মেলনে আরবি ও উর্দু বয়ানের অনুবাদ সিলেট রিপোর্ট এর পাঠকদের সামনে তুলে ধরা হলো।  বক্তব্যটি অনুবাদ করেছেন জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুরের ফাযিল ,লন্ডনপ্রবাসী তরুণ আলেম মাওলানা  মাহফুয আহমদ।  হুবহুঅনুবাদ নিন্মরুপ:

হামদ ও সালাতের পর,
আল্লাহ তায়ালা এরশাদ করেন, “হে মু’মিনগণ! আল্লাহর তাকওয়া অবলম্বন করো এবং সত্যবাদীদের সাহচর্য গ্রহণ করো।” রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “আলিমগণ নবীদের উত্তরাধিকারী।”

আমি সম্মানিত অতিথিবৃন্দ, বিশেষত আরব মেহমানদের স্বাগত জানাচ্ছি। আমি তাদেঁরকে অভিবাদন জানাচ্ছি; ইসলামের অভিবাদন- আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকুতুহু

সম্মানিত অতিথিবৃন্দ! আশা করি আপনারা অবগত আছেন যে, পাকিস্তানের মুসলিম জনগণ সর্বদা হৃদয় দিয়ে হারামাইন শরিফাইনের সঙ্গে বাস করে। পাকিস্তানের মুসলিম জনতা হারামাইন শরিফাইনের তরে নিজেদের মাতাপিতাকেও উৎসর্গ করতে প্রস্তুত। পাকিস্তানের প্রত্যেক মুসলমানের হৃদয় সউদি আরবের মহব্বতে ভরপুর। ইনশাআল্লাহ আমরা সবাই আপনাদের দল, আপনাদের বাহিনী। প্রয়োজন হলে আমি; আমি তো এখন ব্যস্ত এবং অসুস্থ- তবু সউদি আরবের নিরাপত্তা রক্ষায় বন্দুক হাতে তুলতে পারব। আপনারা আমাকে প্রথম সারিতে পাবেন ইনশাআল্লাহ।

সম্মানিত মেহমানগণ! আপনারা দেখতে পাচ্ছেন, আপনারা অনুভব করতে পারছেন যে, এই মুসলিম জনপদ কীভাবে আল্লাহ ও তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ভালোবাসে! এই মুসলিম জনতা কীভাবে উলামায়ে কেরামকে ভালোবাসে! কেননা তারা জানে যে, এই দ্বীন তাদের পর্যন্ত পৌঁছেছে উলামায়ে কেরামের মাধ্যমেই। বস্তুত উলামায়ে কেরাম এতদঞ্চলে দ্বীন প্রচারের ক্ষেত্রে মুসলিম উম্মাহর মহান দায়িত্ব আঞ্জাম দিয়েছেন। এইসব উলামা মাদরাসাসমূহ প্রতিষ্ঠা করেছেন। এইসব উলামা মকতবসমূহ স্থাপন করেছেন। তারা উলামা তৈরি করেছেন; যারা এই দ্বীনের ওপর পাণ্ডিত্য অর্জন করেন অতঃপর এই মুসলিম জনতাকে দ্বীনের শিক্ষা দান করেন। এর প্রমাণ হলো, আপনারা যেভাবে এই সম্মেলনে দেখতে পাচ্ছেন।

সম্মানিত মেহমানবৃন্দ! জমিয়তে উলামায়ে ইসলাম পাকিস্তান- এই সংগঠন পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকে, বরং প্রতিষ্ঠার পূর্ব থেকে অনেক বড় বড় অবদান রেখে আসছে। পাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার পরও তার অবদান রেখে যাচ্ছে। এর আমির ছিলেন মুফতি মাহমুদ রাহিমাহুল্লাহু তায়ালা। তিনি পাকিস্তানের সংসদসদস্য ছিলেন। অতএব উলামায়ে কেরাম অনেক ত্যাগ স্বীকার করেছেন এবং কৃতিত্ব দেখিয়েছেন। তারা সরকারের নিকট কাদিয়ানিদের অমুসলিম সংখ্যালঘু ঘোষণা দেয়ার জোর দাবি জানিয়েছেন। বাহির থেকে আমাদের শায়খ আল্লামা ইউসুফ বিন্নুরি রাহিমাহুল্লাহ আন্দোলন করছিলেন আর সেই মুফতি মাহমুদ রাহ. সংসদের ভেতরে কাজ করছিলেন। সংসদের অপরাপর সদস্যগণকে বোঝাচ্ছিলেন, কাদিয়ানি মতবাদ কী।

তাঁর বক্তব্য ও বিশ্লেষণ শুনে সংসদসদস্যগণ এই কথা পর্যন্ত বলেছিলেন যে, এই (গোলাম আহমদ কাদিয়ানি) লোকটা তো কোনো ভদ্র মানুষই নয়, নবী হওয়া তো দূরের কথা। এটা ছিল সংসদসদস্যদের অনুভূতি।

আমি তখন ছাত্র ছিলাম। কিন্তু আমি যখন ইসলামি শরিয়ত নিয়ে পড়াশোনা করলাম এবং এই (কাদিয়ানি) লোকটাকে অধ্যয়ন করতে লাগলাম, তখন আমার কাছে স্পষ্ট হয়ে গেল যে, সে কোনো স্বাভাবিক মানুষই ছিল না। আপনারা যদি তাকে অধ্যয়ন করেন, সে যা বলে তা যদি শুনেন, তবে আপনারাও বলতে বাধ্য হবেন যে, সে কোনো স্বভাবজাত মানব নয়। সে বলে (আল্লাহর পানাহ চাই), সে আল্লাহকে মানুষ মনে করে। এটা তো কুফরি কথা। সে বলে, আল্লাহ আমার সঙ্গে এমন কাজ করেছেন; যা একজন স্বামী তার স্ত্রীর সঙ্গে করে থাকে। আমি গর্ভ ধারণ করলাম। আমি বলি, তুমি যদি মহিলা হয়ে থাক, তবে তো কোনো মহিলা নবী ছিলেন না। আর যদি তুমি পুরুষ হয়ে থাক, তবে তো নবীগণ সকলেই গোনাহ থেকে, এমনকি ছোটছোট গোনাহ থেকেও মা’সুম বা পবিত্র ছিলেন। আর ওই (পুরুষের সঙ্গে পুরুষের সঙ্গম) কাজের জন্য তো আল্লাহ তায়ালা লুত আলাইহিস সালামের সম্প্রদায়কে ধ্বংস করেছিলেন। তুমি যদি (সঙ্গম) কৃত হয়ে থাক, তবে তো এই (নবুয়তের) দায়িত্বের উপযুক্ত তুমি নও।

সেজন্য ওই লোকটা স্বভাবজাত কোনো মানুষই ছিল না। সে বলে, আমি গর্ভধারণ করলাম। নয় মাস পর আমার পেট বড় হয়ে গেল। প্রসববেদনা অনুভব করলাম। আমি বিছানা থেকে নামলাম। দুপায়ের উপর ভর করে আমি বসলাম। এরপর আমি ভেতর থেকে জোর দিলাম। তারপর আমার পেট থেকে আমি নিজেই বের হলাম। এ কি কোনো মানুষ? এ কি স্বাভাবিক কোনো মানব? পাগলের প্রলাপ বৈ কী? তুমি যদি মহিলা হও, তবে নিজের পেট থেকে বের হলে অথচ তুমি এখন বড় একজন পুরুষ?! আর যদি তুমি পুরুষ হও, তবে কোন পথ দিয়ে তুমি বের হলে?!

ওই লোকটা গুড় খেতে পছন্দ করত। সে তার পকেটে গুড় এবং মাটির কয়েকটি টুকরো সঙ্গে রাখত; পেশাবের পর ঢিলা হিসেবে ব্যবহারের জন্য। কিন্তু সে একটা থেকে আরেকটা পৃথক করতে পারত না। সে গুড়কে ঢিলা হিসেবে ব্যবহার করে নিত! এরপর তা আবার খেয়েও নিত! সুতরাং প্রকৃত অর্থে সে নরমাল কোনো মানুষই নয়। সে আবার নবী হয় কীভাবে?!

আমার ভাইসব! এটা আল্লাহ তায়ালার দয়া ও অনুগ্রহ যে, আল্লাহ তায়ালা আমাদের এমনসব উলামায়ে কেরাম দান করেছেন, দ্বীনের এসব দল আমাদের প্রদান করেছেন। এই যে জমিয়তে উলামায়ে ইসলাম; যার সাবেক আমির ছিলেন মুফতি মাহমুদ রাহ.’র মতো ব্যক্তিত্ব। আজ তাঁর সাহেবজাদা মাওলানা ফজলুর রহমান সাহেব; যিনি তাঁর সুযোগ্য সন্তান, আরবিতে বলা হয় “খায়রু খালাফিন লি খায়রি সালাফ” বা যোগ্য পিতার (পূর্বসূরির) যোগ্য সন্তান (উত্তরসূরি)- আজ জমিয়তকে তাঁর মতো নেতা দান করেছেন। যিনি দুঃসাহসিকতার সঙ্গে পার্লামেন্টেও ইসলামের পক্ষে কথা বলেন, মাদরাসাসমূহের পক্ষে কথা বলেন, মসজিদসমূহের পক্ষে কথা বলেন। আল্লাহ তায়ালা তাঁর হায়াতে বরকত নসিব করুন এবং তাঁর মাধ্যমে দ্বীনের এরকম আরও বড় বড় কাজ করিয়ে দিন।

আমি আমার মুসলমান ভাইদের বলব, সবসময় তাকওয়া অবলম্বন করবেন। এই যে আয়াত আমি তেলাওয়াত করেছি: “হে মু’মিনগণ! আল্লাহর তাকওয়া অবলম্বন করো।” তাকওয়া কী? তাকওয়া হলো, আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য করা। “এবং সত্যবাদীদেরর সাহচর্য গ্রহণ করো।” উলামায়ে কেরামের সাহচর্য গ্রহণ করুন। ইনশাআল্লাহ দুনিয়া ও আখেরাত উভয়জাহানে সফলতা অর্জন করবেন। কেননা উলামায়ে কেরাম নবীগণের উত্তরাধিকারী। নবীগণ ধন-সম্পদ রেখে যান নি, নবীগণ দ্বীন রেখে গেছেন, ইলম রেখে গেছেন। যে ব্যক্তি ওই ইলম হাসিল করল সে অনেক কিছু পেয়ে গেল। তো নবীগণ যেভাবে তাঁদের উম্মতদের পথ দেখাতেন, তেমনিভাবে উলামায়ে কেরাম এই উম্মাহকে পথ দেখাচ্ছেন, কিয়ামত পর্যন্ত দেখাতে থাকবেন ইনশাআল্লাহ। সুতরাং যেসব মুসলমান উলামায়ে কেরামের সঙ্গে সম্পর্ক রাখবে, ইনশাআল্লাহ তারা ইহকাল ও পরকাল উভয় জীবনে সফলতা অর্জন করবে। আল্লাহ তায়ালা আমাকে, আপনাকে, সবাইকে তাওফিক দান করুন।
সিলেট রিপোর্ট ডটকম/সু-ফে-মাহ/০৯০৪-২০১৭