সিলেটসোমবার , ২৪ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ছাতকে ছাত্রী নির্যাতন: শিক্ষক জীবন কুমার বরখাস্ত

Ruhul Amin
এপ্রিল ২৪, ২০১৭ ৫:৪৫ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
পঞ্চম শ্রেণীর এক ছাত্রীকে শারিরীক ও মানসিকভাবে ‘নির্যাতনের’ অভিযোগে ছাতকের কুমনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জীবন কুমার চন্দকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। উপজেলা শিক্ষা কর্মকর্তা মানিক চন্দ্র দাশের তদন্ত প্রতিবেদনের আলোকে সুনামগঞ্জ প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বায়েজীদ খান তাকে বরখাস্ত করেন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বায়েজীদ খান বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১৭ এপ্রিল কুমনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কমিটির সভাপতি হাফিজ আহমদ বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থী সুবর্ণা দাসকে শাররীক ও মানসিক নির্যাতন করা হয়েছে জানিয়ে ছাতক উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন। ওই অভিযোগে তিনি উল্লেখ করেন, ‘১৫ই এপ্রিল বিদ্যালয়ে ক্লাস চলাকালে ৫ম শ্রেণীর শিক্ষার্থী সুবর্ণা দাসকে লাথি মেরে মেঝেতে ফেলে দেন সহকারী শিক্ষক জীবন কুমার চন্দ। এ সময় ওই শিক্ষার্থী অজ্ঞান হয়ে পড়ে। পরে তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।’

অভিযোগের প্রেক্ষিতে ছাতক উপজেলা শিক্ষা কর্মকর্তা মানিক চন্দ্র দাশ নিজেই তদন্ত করে এ সত্যতা পান। গত ১৮ এপ্রিল তিনি তদন্ত প্রতিবেদন সুনামগঞ্জ প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে প্রেরণ করেছেন। ওই রিপোর্টে মানিক চন্দ্র দাশ উল্লেখ করেন, ‘বিদ্যালয়ের সহকারী শিক্ষক জীবন কুমার চন্দ ৫ম শ্রেণীর শিক্ষার্থী সুবর্ণা দাসকে শাররীক ও মানসিকভাবে নির্যাতন করেছেন। বিদ্যালয়ের শিক্ষার্থীদের শাররীক ও মানসিকভাবে নির্যাতন করা যাবে না- এ মর্মে নির্দেশনা থাকা সত্বেও তিনি সেটি পালন করেনি।’ তদন্ত রিপোর্টে তিনি আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন।

এদিকে, তদন্ত প্রতিবেদনের আলোকে রবিবার সুনামগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বায়েজীদ খান অভিযুক্ত শিক্ষক জীবন কুমার চন্দকে চাকুরী থেকে সাময়িক বরখাস্ত করেন। একই সঙ্গে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের নির্দেশ দিয়েছেন।

সুনামগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বায়েজীদ খান জানিয়েছেন, তদন্ত রিপোর্টের আলোকে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েচে। এখন তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কুমনা সরকারী প্রাথমিক বিদ্যালয় সভাপতি হাফিজ আহমদ বলেন, শিক্ষার্থীকে লাঞ্ছিত করার ঘটনায় অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে এলাকায় ক্ষোভ ছিল। তাকে নিয়ে অভিভাবকরা শংকিত ছিলেন। তাকে শাস্তি প্রদান করায় এখন অভিভাকদের মধ্যে স্বস্তি ফিরেছে। তিনি অভিযুক্ত ওই শিক্ষকের বিচার দাবি করেন।