সিলেটবুধবার , ২৬ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আল্লামা নুর উদ্দীন গহপুরী মৃত্যু বার্ষির্কী আজ

Ruhul Amin
এপ্রিল ২৬, ২০১৭ ৯:০২ পূর্বাহ্ণ
Link Copied!

মুহাম্মদ রুহুল আমীন নগরী: আজ ২৬ এপ্রিল।   উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ হাদীস বিশারদ শায়খুল হাদীস আল্লামা নুর উদ্দীন আহমদ গহপুরী (রহ.) এর ১২ তম মৃত্যুবার্ষিকী। ২০০৫ সালের এই দিনে তিনি ইন্তেকাল করেন।  আল্লামা শায়খে গহরপুরী (র:) ১৯২৪ সালে সিলেট জেলার বালাগঞ্জ উপজেলার গহরপুর গ্রামে এক সম্ভ্রান্ত দ্বীনি পরিবারে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা মরহুম মাওলানা জহুর উদ্দীন আহমদ পরহেজগার ব্যক্তি ও স্বনামধন্য বিজ্ঞ আলেম ছিলেন। মাতা-ছুরতুন্নেসা ছিলেন বিদুষী-পর্দাশীন, পরহেজগার ও আবেদা। শিক্ষাজীবনের শুরুতে শায়খে গহরপুরী স্থানীয় সুলতানপুর মক্তবে পড়াশুনা করেন। এরপর পূর্বভাগ মাদ্রাসা জালালপুর এবং বাঘা আলিয়া মাদ্রাসায় ৩য় বর্ষ পাশ করেন।  মাওলানা বশির আহমদ শায়খে বাঘা (র:) শিশু নূর উদ্দীনকে উপমহাদেশের বিখ্যাত বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দে নিজ উদ্যোগে ভর্তি করিয়ে দেন। উল্লেখ্য শিশু অবস্থায়ই গহরপুরী সাহেবের পিতা ইন্তেকাল করেন। স্বাভাবিক কারণেই শায়খে বাঘা তাঁর অভিভাবকের দায়িত্ব পালন করেন।   ১৯৫০ সালে বিশ্ববিখ্যাত বিদ্যাপীঠ দারুল ঊলুম দেওবন্দ থেকে টাইটেল পাশ করে মেধা তালিকায় প্রথম স্থান লাভ করে বিশ্ব রেকর্ড সৃষ্টি করেন। তারঁ হাদীসের ঊস্তাদ হলেন শায়খুল ইসলাম আওলাদে রাসুল (সা.) আল্লামা হুসাইন আহমদ মাদানী (র)। ১৯৫২ সালে তাঁর পীর ও উস্তাদ হযরত হোসাইন আহমদ মাদানী র. ও মাওলানা এজাজ আলী র.-এর নির্দেশে তাঁকে সরাসরি শায়খুল হাদীস পদে বরিশালের পাঙ্গাসিয়া আলিয়া মাদ্রাসায় নিয়োগ প্রদান করা হয়।  ১৯৬২ সালে হযরত সায়্যিদ হুসাইন আহমদ মদনী (র) এর খলিফা হযরত মাওলানা হাবিবুর রহমান রায়পুরী (র) এর পক্ষ থেকে শায়খে গহরপুরী খেলাফত প্রাপ্তহন।  ১৩৭৭ হিজরী মোতাবেক ১৯৫৭ সালে হযরত মদনী (র) এর নির্দেশে প্রতিষ্ঠা করেন আজকের  জামিয়া ইসলামিয়া হুসাইনিয়া গহরপুর। এখানে পবিত্র বুখারী শরীফের দরস শুরু হয় ১৩৭৯ হিজরী সনে। শুরু থেকে বিগত ৫০ বছরে মোট ১৯১১ জন ছাত্র দাওরায়ে হাদীস পড়ে উত্তীর্ণ হয়েছেন। তাছাড়া ১৩৭৯ থেকে ১৪২৭ হিজরী পর্যন্ত মোট ৩০১ জন হাফিজ হয়েছেন। তাঁর সুযোগ্য সন্তান তরুণ প্রজন্মের ভাষ্যকার মাওলানা মুসলেহ উদ্দীন রাজু হযরতের ইন্তেকালের পর থেকে জামেয়ার গহরপুরের মুহতামিমের দায়িত্ব পালন করছেন। গহরপুরী (র.) এর প্রধান খলিফা মাওলানা গিয়াস উদ্দিন পীরসাহেব বালিয়া সহ ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামীর হুছাইনিয়া গহরপুর থেকে আরো অনেক দেশবরেণ্য আলেম তৈরী হয়েছেন। দেশ ও জাতির কল্যাণে তাঁর অবদান চির স্মরণীয় হয়ে থাকবে।   সৈয়দপুর দারুল হাদিস মাদরাসার প্রতিষ্ঠাতা খলিফায়ে মাদানী হযরত মাওলানা সৈয়দ আব্দুল খালিক শায়খে সৈয়দপুরী (রহ.) এর কন্যা  সৈয়দা খালিদা খাতুন এর সাথে প্রথম পরিনয় সূত্রে আবদ্ধ হন।

ছাত্র জীবন থেকেই যিনি ছিলেন সুন্নতের পরিপূর্ণ অনুসারী। পিতৃহারা শিশু ‘নূর উদ্দীন’ ইসলামের মশাল হাতে নিয়ে অন্ধকারে  আলোর মশাল জ্বালাবেন এটা-তাঁর মায়ের একান্ত কামনা ছিলো। হযরত মাওলানা বশির আহমদ শায়খে বাঘা ও কুতুবুল আলম আল্লামা সৈয়দ হুছাইন আহমদ মাদানী (রহ.) এর খাছ তাওয়াজ্জুহে শিশু নূর উদ্দীন সময়ের গতিধারায় ‘দ্বীনের উদীত’ সুর্য্যরে ন্যায় এক জন নায়বে নবী হিসেবে তাওহিদ-রিসালাতের দাওয়াত দিয়েগেছেন। আখলাক ও চরিত্রে অমায়িক ও আর্দশ রুপে গড়ে তুলেছেন স্বীয় জীবন।
আওলাদে রাসুল, শায়খুল ইসলাম কুতুবুল আলম আল্লামা সৈয়দ হুছাইন আহমদ মাদানী (রহ.) এর এক জন সুযোগ্য  শাগরিদ হিসেবে তিনি একজন বরেণ্য দাঈয়ী ছিলেন।  দেশে বিদেশে তাঁর হাজার হাজার ছাত্র,ভক্ত অনুরক্ত রয়েছেন। তিনি ‘গহরপুরী হুজুর’ হিসেবেই সমধিক প্রসিদ্ধ। উপমহাদেশের মহান এই বুর্যুগ আলেমকে জীবনের প্রথম দেখা হয় মোহনগঞ্জ থানা মসজিদে। যতদুর মনে পড়ে আমি তখন জামেয়া কাছিমিয়া মোহনগঞ্জ মাদ্রাসায় অথবা রেলষ্টেশন আতহারিয়া হাফেজিয়া মাদ্রাসার ছাত্র।  সেই বাল্যকারেই আমার পিতার সাথে সভায় এসেছিলাম শুধুমাত্র হুজুরকে একনজর দেখতে, দোয়া নিতে। আব্বা বলতেন ‘সিলেটি হুজুর একজন পীরে কামেল’ । এরপর ১৯৯৬ সালে সুনামগঞ্জের জগন্নাথপুরের ঐতিহ্যবাহী সৈয়দপুর বাজারে জমিয়তে উলামায়ে ইসলামের এক বিশাল সম্মেলনে হুজুরের বয়ান শুনেছি। এই সম্মেলনে দেশবরেণ্য আলেম,আমার সাংবাদিকতা জগতের দিশারী মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খানও উপস্থিত ছিলেন। আমি তখন সৈয়দপুর জামেয়ার ছাত্র। এর পর ১৯৯৮ সালে বারহাট্রারেলষ্টেশনের অদুরেই একটি সভায় (সম্ভব ইমামসমিতির) আল্লামা গহরপুরী হুজুরের বযান শুনেছিলাম।  বারহাট্রায় তিনি সেদিন ধুমপানের ক্ষতিক্ষর বিষয়ে গুরুত্বপুর্ন বয়ানপেশ করেন যা আমার এখনো স্পষ্ট মনে আছে। এরপর আরো অনেকবার হুজুরের কাছে গিয়েছি, অনেকবার তার অমিয়বাণী শুনেছি। তিনি যে একজন মহান ওলিআল্লাহ ছিলেন এতে কোন সন্দেহ নেই। ইসলাম,দেশ ও জাতির কল্যানে তিনি আজীবন খেদমত করেগেছেন। একজন বুযুর্গ হিসেবে অনেক কারামাত প্রকাশ পেয়েছে তার জীবনে। আজকের এই সংক্ষিপ্ত পরিসরে হযরতের জীবনী বিস্তারিত লেখা সম্ভব নয়। আমি এখানে শুধু শায়খে গহরপুরী(র.)এর সংক্ষিপ্ত পরিচিতিটুকু পাঠকগনের সামনে উপস্থাপন করলাম। তাঁর বর্নাঢ্য জীবনের বিশেষ দিক হলো  র্দীঘপ্রায় অর্ধশত বছর পবিত্র হাদীসের দরস দান। অসংখ্য বনিআদমকে আল্লাহর রাস্তায় পথ দেখানো। আল্লাহর যমিনে আল্লাহর রাজ কাযেমের সংগ্রামে ১৯৭০ সালে জমিয়তে উলামায়ে ইসলামের পক্ষ থেকে সংসদ নির্বাচনে অংশ গ্রহণ। ইসলামী শিক্ষাবিস্তারে বিপুল সংখ্যক মক্তব মাদ্রাসা প্রতিষ্ঠা, কওমী মাদ্রাসা শিক্ষা র্বোড বেফাকুল মাদারিসের চেয়ারম্যানের দায়িত্ব পালন।
হুজুরের ব্যক্তি, পারিবারিক ও রাজনৈতিক ময়দানে চলাফেরায় ইসলামের পুর্ন অনু¯মরণ করতেন। এ ক্ষেত্রে স্বীয় উস্তাদ শায়খুল ইসলাম মাদানী (র)এর আর্দশ অনুস্মরণ করে চলতেন। দেশের বর্তমান এই দু:সময়ে হুজুরের মতো একজন অভিভাবক খুবই প্রয়োজন ছিলো। তিনি আজ আমাদের মধ্যে নেই। বিগত ২০০৫ সালের ২৬ এপ্রিল আমাদের ছেড়ে মাওলায়ে হাক্বিকরি দরবারে চলেগেছেন। যেসব মহান সাধক সম্পর্কে বলা হয় যে, ‘ মওতুল আলেমে মওতুল আলম’ র্অথাৎ এক জন আলেমের মৃত্যু জগতের মৃত্যুতুল্য, হযরত গহরপুরী (র) ছিলেন সেই র্পযায়ের  একজন  আলেম। পরিশেষে আমরা মহান আল্লাহর দরবারে তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।