সিলেটবুধবার , ১০ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আল্লামা শফীর নিকট থেকে হাদীসের সনদ নিলেন সৌদি শায়খ

Ruhul Amin
মে ১০, ২০১৭ ৯:২৪ অপরাহ্ণ
Link Copied!

 

ডেস্ক রিপোর্ট: সৌদি আরবের জরীর বিন আব্দুল্লাহ আল-বাজলী জামে মসজিদের খতীব এবং মদীনা তৈয়্যবিয়া ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক শায়খ ড. ওহাইব বিন আব্দুর রহমান বিন মুহাম্মদ খওজ আস-সিদ্দিকী  (৮ মে) সোমবার সকাল ১০টায় দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ ইসলামী শিক্ষাকেন্দ্র জামিয়া আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী পরিদর্শনে আসেন। এ সময় তাঁকে অভ্যর্থনা জানান জামিয়ার সিনিয়র শিক্ষক মাওলানা আনাস মাদানী, মাওলানা আনোয়ার শাহ আযহারী, মাওলানা মুনির আহমদ ও মাওলানা শফিউল আলম।
এরপর শায়খ ওহাইব বিন আব্দুর রহমান জামিয়া মহাপরিচালক শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী (দা.বা.) ও প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা হাফেজ মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী (দা.বা.)এর সাথে সাক্ষাত করেন এবং পরস্পর কুশল বিনিময় করেন। সাক্ষাতপর্ব শেষে সৌদি শায়খ জামিয়ার সমাপনী পরীক্ষার বিভিন্ন হল পরিদর্শন করেন এবং পরীক্ষাগ্রহণের সুশৃঙ্খল পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন। এ সময় তিনি জামিয়ার অন্যান্য শিক্ষক কর্মকর্তাগণের সাথেও পরিচিত হন ও কুশল বিনিময় করেন।

এক পর্যায়ে সৌদি শায়খ ড. ওহাইব বিন আব্দুর রহমান শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী (দা.বা.) ও প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা হাফেজ মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী (দা.বা.)এর কাছে বুখারী শরীফের দরসগ্রহণের গভীর আগ্রহ প্রকাশ করেন।

জামিয়া প্রধান শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী (দা.বা.) সমাপনী পরীক্ষার হল পরিচালনারত অবস্থায় দারুল হাদীসের মসনদে বুখারীতে বসে সৌদি শায়খ ড. ওহাইব বিন আব্দুর রহমানকে বুখারী শরীফের কয়েকটি হাদীস পড়ান এবং ইলমে হাদীসের উপর কাজ করার বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন। এরপর জামিয়া মহাপরিচালক ড. ওহাইব বিন আব্দুর রহমানকে সিহাহ সিত্তাসহ সকল হাদীসগ্রন্থের দরসদানের ইজাযত প্রদান করেন।
জামিয়া মহাপরিচালকের কাছ থেকে দরসগ্রহণ ও ইজাযত প্রাপ্ত হওয়ার পর ড. ওহাইব বিন আব্দুর রহমান আল্লামা হাফেজ মুহাম্মদ জুনায়েদ বাবুনগরীর কাছ থেকেও বুখারী শরীফের দরস গ্রহণের জন্য তাঁর কার্যালয়ে গমন করেন। সেখানে প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা হাফেজ মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী (দা.বা.) বুখারী শরীফ, কিতাবুল আসার, কিতাবুল আমসাল থেকে কিছু অংশ পড়ান এবং তাঁকে হাদীস শাস্ত্রের সিহাহ সিত্তাসহ সকল কিতাবের দরসদানের ইজাযত প্রদান করেন।
জামিয়া দারুল উলূম হাটহাজারী’র দুই শায়খের কাছে দরসগ্রহণ ও ইজাযত প্রাপ্ত হয়ে সফরকারী মেহমান আবেগ আপ্লুত হয়ে পড়েন।