সিলেটমঙ্গলবার , ২৩ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জে ১৭ বছরে অ্যাসিড সন্ত্রাসের শিকার ৭৫ জন

Ruhul Amin
মে ২৩, ২০১৭ ১২:৩৬ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:   সিলেট বিভাগের হবিগঞ্জ জেলায় গত ১৭ বছরে অ্যাসিড সন্ত্রাসের শিকার হয়েছেন ৭৫ জন। তন্মধ্যে ৫০ জনই শিশু ও নারী।
অ্যাসিড সারভাইভারস ফাউন্ডেশন এ তথ্য জানিয়েছেন।
ফাউন্ডেশনের ব্যবস্থাপক (কর্মসূচি) মৌসুমি শারমিন বলেন, ‘গত ১৭ বছরে হবিগঞ্জ জেলার নয়টি থানায় ৭৫ জন অ্যাসিড-সহিংসতার শিকার হয়েছেন। তাঁর মধ্যে ৫০ জনই শিশু নারী। অ্যাসিড সারভাইভারস ফাউন্ডেশন থেকে চিকিৎসা সহযোগিতা দেওয়া হয়েছে ৪৪ জনকে। বাকিরা সরকারি হাসপাতালের বার্ন ইউনিট থেকে এ চিকিৎসাসেবা পান।’

এদিকে, অ্যাসিড সারভাইভারস ফাউন্ডেশনের পক্ষ থেকে দেওয়া তথ্যানুসারে, অ্যাসিড নিক্ষেপ মামলায় সারা দেশে ৫ হাজার ৪১৭ জন অভিযুক্ত হলেও এ মামলায় গত ১৭ বছরে গ্রেফতার হয়েছেন মাত্র ৬৫৪ জন। ১৪ জনের ফাঁসির আদেশ হলেও তা কার্যকর হয়নি।
১৯৯৯ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এক সমীক্ষার এ পরিসংখ্যান তুলে ধরে হয়।
হবিগঞ্জ জেলায় অ্যাসিড আক্রান্তদের নিয়ে গত জানুয়ারি থেকে কাজ করছে হবিগঞ্জ উন্নয়ন সংস্থা। ন্যাশনাল অ্যাসিড কন্ট্রোল কাউন্সিলের আর্থিক সহায়তায় এবং অ্যাসিড সারভাইভারস ফাউন্ডেশনের কারিগরি সহযোগিতায় অ্যাসিড-সহিংসতা প্রতিরোধ ও সচেতনতার ওপর কাজ করছে এ প্রতিষ্ঠানটি।
হবিগঞ্জ উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহীন জানান, চলতি বছর থেকে অ্যাসিড-সহিংসতা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার ওপর হবিগঞ্জ জেলায় কাজ চলছে। পাশাপাশি আগে যাঁরা আক্রান্ত হয়েছেন, তাঁদের পুনর্বাসন ও আইনি সহযোগিতাও করা হবে।