সিলেটরবিবার , ২৮ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

খোশ আমদেদ মাহে রমজান

Ruhul Amin
মে ২৮, ২০১৭ ৩:০৬ অপরাহ্ণ
Link Copied!

মুহাম্মদ রুহুল আমীন নগরী :
আলহামদুলিল্লাহ। আজ রমজানের প্রথম দিবস। কুরআন নাযিলের মাস তথা রহমত,মাগফিরা ও নাযাতের মাস শুরু। স্বাগতম মাহে রমজান। গতকাল সন্ধ্যায় পশ্চিমাকাশে নতুন চাদঁ সেই আগমনি বার্তা দিলো। বিশ্ব মুমিনের দুয়ারে আবারো ফিরে এলো রমজানেরই চাঁদ। আল্লাহর অফুরান রহমতে বারিধারায় সিক্ত হবে রোজাদারের রূহ। বরকতের জোয়ার আর নাজাতের সওগাত বিতরণ হবে আজ থেকে সারা জাহানে। এ মাসের প্রথম ভাগে রহমত, মধ্যভাগে মাগফিরাত ও শেষভাগে রয়েেেছ জাহান্নাম থেকে মুক্তি। রমজানের সিয়াম শব্দের আভিধানিক অর্থ নিবৃত্ত থাকা। ইসলামি শরিয়তের পরিভাষায সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত নিযত সহকারে পানাহার ও কামাচার থেকে নিবৃত্ত থাকার নাম সিয়াম। রমজানের পুরো মাস সিয়াম পালন করা ইসলামের পাঁচটি মৌলিক বিষযরে একটি। রমজান আসে নৈতিক ও চারিত্রিক উন্নয়ন, সামাজিক শিষ্টাচার, পারস্পরিক সহনশীলতা, সাম্য, মৈত্রী ও শান্তির প্রতিশ্রু নিয়ে। তাকওয়া-খোদাভীতি, ধৈর্য্য, ত্যাগ, সাধনা, দয়াদ্রতা, দানশীলতা ও মানব প্রেম এর মতো নৈতিক গুণাবলীর বিকাশ হয় এই মাসে। একমাত্র নৈতিক ও চারিত্রিক গুণাবলীর কারণেই মানুষ সৃষ্টির সেরা ‘আশরাফুল মাখলুকাত’। এই গুণে মানুষ আল্লাহর খলিফা বা প্রতিনিধির মর্যাদার অধিকারী। আর মানুষ যখন তা হারিয়ে ফেলে তখন হয়ে যায় ইতর পশুর ন্যায়; বরং তার চাইতেও অধম। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন, আমি তো বহু জ্বিন ও মানুষকে জাহান্নামের জন্য সৃষ্টি করেছি। তাদের অন্তর আছে, কিন্তু তার দ্বারা তারা উপলদ্ধি করে না। তাদের চক্ষু আছে, তার দ্বারা তারা দেখে না এবং তাদের কর্ণ আছে, তার দ্বারা শ্রবণ করে না। এরা চতুস্পদ জন্তুর ন্যায়, বরং তার চেয়েও অধিক বিভ্রান্ত। তারাই হল গাফেল। (সূরা আরাফ : ১৭৯)
মানুষের মধ্যকার পশুস্বভাব দূর করে আশরাফুল মাখলুকাতের সর্বোচ্চ মর্যাদায় উন্নিত করার জন্যই প্রতি বছর আসে মাহে রমজান। প্রতিদিন সকাল থেকে সন্ধা পর্যন্ত আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে যাবতীয় পানাহার ও স্ত্রী-সংশ্রব হতে বিরত থাকার নাম সিয়াম। এ সময় ক্ষুধা-পিপাসার অসহ্য যন্ত্রণা সত্ত্বেও রোজাদার আল্লাহর ভয়ে পানাহার থেকে বিরত থাকে। প্রাণপ্রিয় স্ত্রী থেকে মুখ ফিরিয়ে নেয় শুধু আল্লাহর ভয়ে। এভাবে কাম, ক্রোধ, লোভ ও নানা রকম দূষনীয় স্বভাব যেগুলো মানুষকে নিয়ে যায় পশুর স্তরে । যেগুলো জন্ম দেয় সমাজে নানা অশান্তি তার সাথে রোজাদারের সংগ্রাম চলে এক মাসব্যাপী। এই কৃচ্ছসাধনা ও নিরবচ্ছিন্ন সংগ্রামের মাধ্যমে মানুষ নিজের নফস বা প্রবৃত্তিকে সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে আসে। দেহ পরিচালিত হয় নৈতিক চরিত্র ও বিবেকের নির্দেশ মত। এভাবেই মানব দেহের ওপর প্রতিষ্ঠিত হয় বিবেকের শাসন ও আল্লাহর রাজত্ব। মাটির মানুষ পরিণত হয় সোনার মানুষে।
সারাদিন উপবাসে কাতর হয়ে রোজাদার যখন ইফতারের সময় খাবার সামনে নিয়ে বসে তা একাকি নিজে খেয়ে উদরপূর্তি করতে পারে না। রাসূল সা. এর পবিত্র বাণী এমনিতেই তার মনে পড়ে যায়, ‘যে ব্যক্তি কোন রোজাদারকে ইফতার করাবে তা সে ব্যক্তির গোনাহের ক্ষমা ও দোযখ হতে মুক্তি লাভের সম্বল হবে এবং তাকে ঐ রোজাদারের রোযার সমতুল্য অতিরিক্ত সওয়াব দেওয়া হবে।’ (বায়হাকীর বরাতে মিশকাত।)
যারা সমাজের ওপর তলার বাসিন্দা তারাও রমজানে উপোস থেকে উপলব্ধি করতে সক্ষম হয় অনাহার-উপবাসের কি করুণ যন্ত্রণা। তাই তারা নিজের সঞ্চিত অর্থের একটি অংশ যাকাত হিসাবে বিতরণ করে গরীবদের মাঝে। রমজান শেষ হতেই তারা ফিতরা দিয়ে দেয় অভাবী লোকদের হাতে। আর সে যাকাত-ফিতরায় গরীবদের সংসারে ফিরে আসে সচ্ছলতা। ধনীর ধনের প্রতি হিংসা আক্রোশের পরিবর্তে গরীবদের মনে জাগ্রত হয় শ্রদ্ধা ও সহযোগিতার ভাবধারা। আল্লাহর জন্য দান করে ধনীরাও পায় অনাবিল তৃপ্তি। এমনি করে মাহে রমজানে ধনী ও গরীবের মাঝে মমত্ব, ভ্রাতৃত্ব ও সহযোগিতা প্রতিষ্ঠার অনুশীলন হয়।
দুনিয়ার সর্বত্র আজ ধনী-গরীবে শ্রেণী সংগ্রাম, হানাহানি, রক্তপাত। সমাজের একদিকে পুঁজিপতিদের স্বর্গসৌধ, অন্যদিকে সেই সৌধের প্রাচীর ঘেঁষে অনাহার-ক্লিষ্ট দরিদ্র মানুষের নিরন্ন মিছিল। এক্ষেত্রে রমজানুল মোবারকের আদর্শই এই শ্রেণী সংগ্রাম, সর্বহারা আর পুঁজিপতির আকাশ-পাতাল ব্যবধান দূর করে সমাজে সাম্য ও শান্তিধারা নামাতে পারে। রমজানের পর ঈদের দিনে আমরা সাম্য মৈত্রির সেই শান্তিময় সমাজ ব্যবস্থারই প্রদর্শনী দেখতে পাই প্রতিটি মুমিনের ঘরে ঘরে আর ঈদের ময়দানে।
সন্ধ্যায় ইফতারের পর ক্ষুধা-তেষ্টার যন্ত্রণায় ক্লান্ত-অবসন্ন শরীর যখন বিছানায় মিশে যেতে চায় তখনই তাগাদা আসে তারাবীহ নামাযের। যুবক, বৃদ্ধ, কিশোর মিলে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে দাঁড়িয়ে তারাবীহ্ নামায আদায় করে মসজিদসমূহে। তারাবীহর পর একটু বিশ্রামের জন্য যেই না নিদ্রামগ্ন হয় আবার শেষ রাতে সেহরি খাওয়ার সাড়া পড়ে। রমজানে এহেন কর্মব্যস্ততা আর তৎপরতা মানুষের যাবতীয় অলসতা-বিলাসিতা দূর করে দেয়। নিত্য-নতুন কর্মচাঞ্চল্য ও কর্ম ব্যস্ততায় উজ্জীবিত করে রোজাদারকে। প্রত্যেকের জীবনে প্রতিষ্ঠিত হয় সুষ্ঠু নিয়ম শৃঙ্খলা ও গতিশীলতা।
বস্তুত মাহে রমজান হচ্ছে মুসলমানদের আত্মশুদ্ধি, আত্মগঠন ও সামাজিক উন্নতি ও শান্তি প্রতিষ্ঠার মাসব্যাপী এক কর্মশালা। এই কর্মশালা রোজাদারের মনে জাগ্রত কওে দেয় আল্লাহর ভয় ও আখেরাতে আল্লাহর অফুরান প্রতিদান লাভের বাসনা। এজন্য রোজার প্রধান শর্ত হচ্ছে, পানাহার ও স্ত্রী সংশ্রব ত্যাগের সাথে সাথে আল্লাহর ইবাদত ও সওয়াবের নিয়ত করা। রোজার এই নিয়ত রোজাদারের মনে সঞ্চার করে এক দুর্জয় শক্তি। আল্লাহর দাসত্ব ও প্রতিনিধিত্বের যথার্থ উপলব্ধি অর্জন করে রোজাদার এই নিরবচ্ছিন্ন সাধনার মধ্য দিয়ে।
হাদীস শরীফে এসেছে-‘যে ব্যক্তি রমজান মাসে ঈমান ও এহতেসাব (আত্ম বিশ্লেষণ)-সহকারে রোজা রাখে তার পূর্ববর্তী সব গোনাহ মাফ করে দেয়া হয়।’
এমনিভাবে রোজা সম্বন্ধে হাদীসে কুদসীতে আল্লাহ্ পাক বলেন,‘রোজা একমাত্র আমার জন্য এবং তার প্রতিদান আমি নিজ হাতে দেব অথবা অন্য অর্থে আমিই স্বয়ং তার প্রতিদান।’ (বুখারী, মুসলিমের বরাতে, মিশকাত)
দুনিয়ার যত অন্যায়-অবিচার একমাত্র আল্লাহর প্রতি অবিশ্বাস ও আখেরাতের প্রতি ঔদাসিনতারই ফসল। রমজান এক্ষেত্রে সবক দেয় আল্লাহর ভয়, আত্ম-উপলব্ধি ও পরকালে জবাবদিহি হবার তীব্র অনুভূতি। ফলে কোনো গোয়েন্দা পুলিশ বা দুর্নীতি দমন বিভাগের প্রয়োজন হয় না রোজাদারকে শাসন করার জন্য। তারা আল্লাহর ভয়ে নিজে নিজেই সংযত হয়ে যায়। আদর্শ নাগরিক, সোনার মানুষ, আল্লাহর প্রতিনিধি, দ্বীনের মুজাহিদ প্রভৃতি যে কোনো উপাধিই প্রযোজ্য হয় তখন তাদের জন্য। আল্লাহ আমাদেরকে একনিষ্টভাবে মাসব্যাপী সিয়াম সাধনার তাওফিক দিন। আমীন।