সিলেটবৃহস্পতিবার , ১ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

৪৬ বাজেটে মুহিত-সাইফুরেরই ২৩

Ruhul Amin
জুন ১, ২০১৭ ১:০২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ১৯৭২ সালের প্রথম বাজেট থেকে শুরু করে এখন পর্যন্ত ৪৫টি বাজেট ঘোষণা হয়েছে। আজকেরটি মিলিয়ে এই সংখ্যা দাঁড়াচ্ছে ৪৬। স্বাধীনতার পর সরকার ও অর্থমন্ত্রীতে বারবার পরিবর্তন এলেও এক দুই অর্থমন্ত্রী বিএনপির সাইফুর রহমান ও আওয়ামী লীগের আবুল মাল আবদুল মুহিতই প্রায় অর্ধেকবার অর্থাৎ ২২ টি বাজেট ঘোষণা করেছেন। আজকেও বাজেট ঘোষণা কবেন মুহিত। আর এ নিয়ে দুই অর্থমন্ত্রীর বাজেট ঘোষণা হবে ২৩টি।

 

মুক্তিযুদ্ধের পর পর স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। তার সেই বাজেটের আকার ছিল ৭৮৬ কোটি টাকা। আর সে তুলনায় মুহিতের ৪৬ তম বাজেট হবে ঢাউস, ৪ লাখ কোটি টাকারও বেশি।

মুক্তিযুদ্ধের পর চার দশকে বাংলাদেশ এখন পর্যন্ত অর্থমন্ত্রী দেখেছে ১৪ জন। এদের মধ্যে কয়েকজন অবশ্য বাজেট ঘোষণা করেছেন উপদেষ্টা বা সামরিক আইন প্রশাসক হিসেবে।

যে ‍দুই অর্থমন্ত্রী মিলে প্রায় অর্ধেক বাজেট ঘোষণা করেছেন, সেই দুই জনের মধ্যে এগিয়ে বিএনপির সাইফুর রহমান। তিনি জিয়াউর রহমান ক্ষমতায় থাকাকালে ১৯৮০ ও ১৯৮১ সালের বাজেট ঘোষণা করেছিলেন। এরপর ১৯৯১ থেকে ১৯৯৬ পর্যন্ত টানা পাঁচটি এবং ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত আবারও টানা পাঁচটি বাজেট ঘোষণা করেন তিনি।

আর মুহিত প্রথম বাজেট ঘোষণা করেন ১৯৮২ সালে, হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতায় থাকাকালে। পরের বছরও তিনিই ঘোষণা করেন সরকারের বার্ষিক আয় ব্যয়ের হিসাব।

২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর টানা আট বছর বাজেট ঘোষণা করেন মুহিত। এবারেরটা নিয়ে এই সংখ্যা দাঁড়াচ্ছে নয় এ। কোনো অর্থমন্ত্রী একবারে এত বেশি সংখ্যক বাজেট ঘোষণা করেননি কখনও।

এই দুই জনের বাইরে আওয়ামী লীগ আমলে ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত টানা পাঁচটি বাজেট ঘোষণা করেন সে সময়ের অর্থমন্ত্রী শাহ এ এম এম কিবরিয়া।

বাংলাদেশের প্রথম তিনটি বাজেট ঘোষণা করেন জাতীয় নেতা তাজউদ্দীন আহমেদ। আর বঙ্গবন্ধু সরকারের আমলের পরের একটি বাজেট দেন আজিজুর রহমান।

১৯৭৬ থেকে ৭৮ পর্যন্ত বাংলাদেশে টানা তিনটি বাজেট দিয়েছেন বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। তখন তিনি ছিলেন সামরিক আইন প্রশাসক। আর ৭৯ সালের বাজেট দেন এম এন ‍হুদা।

এরপরের চার বছর সাইফুর রহমান ও  আবুল মাল আবদুল মুহিত দুইবার করে বাজেট ঘোষণার পর এরশাদ সরকারের আমলের চারটি বাজেট দেন সাইদুজ্জামান। তার হাত ধরে সরকারের বার্ষিক আয়-ব্যয়ের হিসাবের ফর্দ আসে ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত। এরশাদ সরকারের শেষ বাজেট দেন ওয়াহিদুল হক।

এরশাদের পতনের পর তত্ত্বাবধায়ক সরকারের আমলে বাজেট দেন অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুল মুনিম। এরপর তত্ত্বাবধায়ক সরকারের আমলে আরও দুইবার বাজেট ঘোষণা হয়েছে। ২০০৭ ও ২০০৮ সালের বাজেট ঘোষণা করেন মির্জ্জা আজিজুল ইসলাম।