সিলেটবুধবার , ৭ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

প্রকৃত রোজাদার সংঘর্ষে লিপ্ত হয়না

Ruhul Amin
জুন ৭, ২০১৭ ৩:৪২ অপরাহ্ণ
Link Copied!

 

মুহাম্মদ রুহুল আমীন নগরী : আজ বুধবার ১১ রমজান ১৪৩৮ হিজরী, মোতাবেক ২৪ জ্যৈষ্ঠ ১৪২৪ বাংলা, ৭ জুন ২০১৭ ঈসায়ী। মাহে রমজানের রহমতের দশক আমাদের নিকট থেকে চলে গেলো। প্রত্যেক রোজাদারের চিন্তাকরা উচিৎ আমরা কে কতটুকু রহমতের অংশিদার হতেপেরেছি? আসুন আজ রাতেই আমরা একটু গভীর ভাবে চিন্তাকরি, আত্ম সমালোচনার মাধ্যমে আত্মশুদ্ধির এই মাস অতিবাহিত করি। রমজানের ২য় দশক অর্থাৎ মাগফেরাতের দশক আজ শুরু। রমজান মাসে আল্লাহ তায়ালার পক্ষ থেকে একজন আহবানকারী আহবান করতে থাকে যে, হে কল্যাণ প্রার্থীগণ, সামনে অগ্রসর হও। আর হে মন্দ পথের যাত্রী, থেমে যাও। এ মাসে প্রতিদিন অসংখ্য মানুষকে জাহান্নামের আগুন থেকে মুক্ত করা হয়। আর তা সমগ্র রমজান মাস ব্যাপী অব্যাহত থাকে। (তিরমিযী)
অপর এক হাদীসে হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) র্বণনা করেন যে, রমজান মাস আসার সাথে সাথে হযরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট কোনো লোক আটক থাকলে সঙ্গে সঙ্গে তাকে মুক্ত করে দিতেন। আর প্রত্যেক (প্রার্থীকে) সায়েলকে তিনি কিছু না কিছু অবশ্যই দিতেন। (বায়হাকী)
রমজান আত্মসংযমের মাস। এমাসে আল্লাহপাক শয়তানকে শিকল বন্ধিকরে রাখেন। অনেক ব্যক্তিকে বলতে শোনা যায়, ‘‘শয়তান যদি শিকল বন্ধি-তাহলে কেন, মানুষ খুন খারাবী করে? আসলে যারা ১১টি মাস শয়তানের খাঁচায় বন্ধি থাকেন , তাদের দিলের মধ্যে রমজানের একমাস সেই ওসওয়াসার আসর কিছুটা থেকেই যায়। যাদের অন্তরে খোদাভীতি প্রবল হয় রমজানের পবিত্রতা রক্ষাকরা তাদের পক্ষেই সম্ভব। সত্যিকারের কোন রোজাদার কে যদি অযথা কেউ গালমন্দ বলে ,সে তখন চুপ থাকে। কারণ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন তোমরা যখন রোজা রাখবে,তখন অশ্লীল বাক্যালাপ করবে না। চেঁচামেচি করবে না। যদি কেউ গায়ে পড়ে ঝগড়া করতে আসে বা তোমাকে গালিগালাজ করে তবে বলে দিবে, আমি রোজাদার। (ঝগড়া ফ্যাসাদ আমার পক্ষে সাজেনা)
(বুখারী-মুসলিম)

মহিমান্বিত এই রমজানে সর্বোচ্চ ধৈর্য্যশক্তি প্রদর্শনের কথা থাকলেও সামান্য বা তুচ্ছ ঘটনায় আমরা খুনীর ভ’মিকায় অবর্তীন হয়ে যাই। ফালতু কথায় সংঘর্ষে জড়িয়ে পড়ছি।
পারিবারীক কলহের জেরধরে জন্মদাতা বৃদ্ধ পিতাকে খুনকরা হলো!
অথচ ধর্মীয় দৃষ্টিতে মানুষ হত্যাকরা মহাপাপ। পবিত্র এই মাসে যারাই খুন খারাবী করে মাহে রমজানের পবিত্রতা নষ্টকরছে, তাদের রক্ষানেই। হাশরের ময়দানে এদের চরম বে ইজ্জতি ও কঠোর শাস্তি রয়েছে। সত্যিকারের কোন ঈমানদার রোজারেখে এমন জঘন্য কাজ করতে পারেনা। কিন্তু আমাদের সমাজ ব্যবস্থায় তা ঘটেই চলছে। যারা মন্দ পথ থেকে ফিরে না আসে,তাদের দুনিয়া ও আখেরাতে ভাল বলতে কিছুই থাকবেনা। আল্লাহপাক আমাদের সকলকে মাহে রমজানের পবিত্রতা রক্ষার তাওফিক দিন। আমীন।

#