সিলেটসোমবার , ১০ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

অরক্ষিত রাতের ঢাকা,সতর্ক হতে হবে তরুণী ও তাদের পরিবারকে

Ruhul Amin
জুলাই ১০, ২০১৭ ৪:০০ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: রাতে রাজধানীতে চলাফেরা বা কোনো অনুষ্ঠানে অংশগ্রহণের ক্ষেত্রে ঢাকাবাসীর মধ্যে এক ধরনের চাপা আতঙ্ক কাজ করছে। অভিজাত এলাকা বনানীতে তিন মাস আগে এক হোটেলে জন্মদিনের অনুষ্ঠানে ডেকে নিয়ে দুই তরুণীকে ধর্ষণ করেন আপন জুয়েলার্সের মালিকের ছেলে শাফাত আহমেদসহ তার সহযোগীরা। এরপর আবারও গত বুধবার জন্মদিনের অনুষ্ঠানের কথা বলে নিজ বাসায় ডেকে এনে দেশের আরেক ব্যবসায়ীর পুত্র বাহাউদ্দিন ইভান এক তরুণীকে ধর্ষণ করেন। পরপর এ দুটি ঘটনা দেশে যেমন চাঞ্চল্য সৃষ্টি করেছে একইভাবে এসব অভিজাত এলাকার অনুষ্ঠানে মেয়েদের যাওয়ার ক্ষেত্রে আরও সতর্কতা মেনে চলার পাশাপাশি এ ব্যাপারে অভিভাবকদের সচেতন হওয়া প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। আর বনানীর ঘটনাগুলোকে তারা সমাজের নৈতিক অবক্ষয়ের ‘আউটকাম’ হিসেবে মন্তব্য করেন।

বিশেষজ্ঞদের মতে, এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও প্রাথমিক পর্যায় থেকে নৈতিকতা বিষয়ে শিক্ষা দিতে হবে। মেয়েদেরও নিজেদের আত্মরক্ষার বিষয়টি সম্পর্কে সচেতন হতে হবে। বিশেষ করে যেসব এলাকায় এ ধরনের ঘটনা ঘটছে সেখানে সন্তানদের যাতায়াতের ব্যাপারে অভিভাবকদের নজরদারি বৃদ্ধি করা প্রয়োজন।

সংশ্লিষ্টরা জানান, তাদের কাছে তথ্য আছে, ঢাকার মেয়েদের বিভিন্ন হোস্টেলে ঢাকার বাইরে থেকে যেসব মেয়েরা পড়ালেখা বা কাজ করতে আসছে তাদের বিভিন্নভাবে ফুঁসলিয়ে হোস্টেলের সিনিয়র মেয়েরা বিভিন্ন পার্টিতে নিয়ে অবৈধ কাজ করতে বাধ্য করছে। এক্ষেত্রে সেসব সহজ-সরল মেয়েদের ব্ল্যাকমেইল করে তারা নিজেরা লাভবান হচ্ছে। এ জন্য এসব হোস্টেল ও স্কুল-কলেজগুলোতে এ ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। আর মেয়েদের মধ্যে যারা প্রাপ্তবয়স্ক, কোনো ধরনের পার্টিতে যাওয়া অনিরাপদ এ বিষয়েও তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বনানীর ঘটনাগুলো সমাজের জন্য খুবই উদ্বেগজনক। পুঁজিবাদী সমাজ ব্যবস্থায় খারাপ ও ভালো দুই ধরনের উপাদান থাকে। আমরা এখন যে সমাজ ব্যবস্থার মধ্য দিয়ে যাচ্ছি সেখানে রক্ষণশীল চিন্তা-ভাবনা যেমন আছে আবার খুব আধুনিক চিন্তা-ভাবনাও কাজ করছে। আর এই দুটি বিপরীতমুখী চিন্তা-ভাবনার জন্য সমাজে এক ধরনের নৈতিক অবক্ষয় সৃষ্টি হয়েছে। এ অবস্থায় আমাদের নৈতিক অবক্ষয়, মূল্যবোধ, ভয়, লজ্জা এই বিষয়গুলো চরমভাবে ধ্বংস হচ্ছে। ধনী পরিবারগুলো ভুল ধারণা দিয়ে সন্তানদের বড় করছে। মেয়েরাও কিছু ক্ষেত্রে নিজেদের নিরাপত্তা নিয়ে সচেতন নয়। ভাবলেই অবাক হচ্ছি এ পরিস্থিতিতে এখনো অভিভাবকরা কী করে ঘুমাচ্ছেন! তারা সন্তানদের সামাজিক মূল্যবোধ, সংস্কৃতি, শ্রদ্ধাবোধ এই বিষয়গুলো নিয়ে শিক্ষা দিচ্ছেন না। আর নৈতিকতাহীন শিক্ষা ব্যবস্থার মধ্য দিয়ে যাওয়ায় সন্তানরাও উচ্ছৃঙ্খল হয়ে পড়ছে।

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের নির্বাহী অ্যাডভোকেট এলিনা খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নারী-পুরুষ উভয়ের মনে রাখতে হবে স্বাধীনতা মানে স্বেচ্ছাচারিতা নয়। মেয়েদের আমি বলছি না যে, বর্তমান পরিস্থিতিতে কোনো জন্মদিনের অনুষ্ঠানে যাওয়া থেকে তারা বিরত থাকবেন। কিন্তু যার অনুষ্ঠানে যাবেন, তার সম্পর্কে ও সেই ব্যক্তির চরিত্র সম্পর্কে যদি আগে থেকেই জানা থাকে তবে এ ধরনের অনুষ্ঠান এড়িয়ে যাওয়াই ভালো। আর নিতান্তই যদি যেতেই হয় তবে নিরাপত্তার খাতিরে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে সেখানে যাওয়া যেতে পারে। তিনি বলেন, বর্তমানে ছেলেমেয়েরা নৈতিকতা থেকে সরে এসেছে। অনেক উঠতি ব্যবসায়ী রাতারাতি ব্যবসায় লাভ করে মেয়েদের পণ্য মনে করে তাদের সঙ্গে দুর্ব্যবহার করছেন। কিন্তু অভিভাবকরা যদি সন্তানকে মূল্যবোধের শিক্ষা দেন, তারা কোথায়, কখন যেতে পারবে এ বিষয়গুলো ছোটবেলা থেকে শিক্ষা দেন তবে যে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানো সম্ভব। অন্যদিকে মেয়েদেরও নিজেদের আত্মরক্ষার বিষয়টি সম্পর্কে সচেতন হতে হবে। কোথাও গেলে নিজের বিপদ হতে পারে এমন যদি আশঙ্কা থাকে তবে সেক্ষেত্রে মেয়েটির নিজেকে বাঁচানোর কৌশল জানতে হবে। জাপানের স্কুলগুলোর মতো আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও প্রাথমিক পর্যায় থেকে নৈতিকতা বিষয়ে শিক্ষা দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ কামাল উদ্দিন বলেন, বনানীর সাম্প্রতিক ঘটনায় যাকে দাওয়াত দেওয়া হয়েছে এবং যে দাওয়াত দিয়েছে তারা উভয়েই প্রাপ্তবয়স্ক। আবার ছেলেটি তার পরিবারের সদস্যদের অনুপস্থিতিতে মেয়েটিকে আসতে বলেছে আর মেয়েটিও রাতের একটি অনুষ্ঠানে তার পরিবারের কোনো সদস্য ছাড়াই সেই বাড়িতে গিয়েছিলেন। এটি আসলেও জন্মদিনের কোনো অনুষ্ঠান না প্রতারণা— তা নিয়ে সন্দেহ আছে। আমি মনে করি এ ধরনের ঘটনাগুলো আমাদের সমাজের নৈতিক অবক্ষয়ের ‘আউটকাম’। জন্মদিনের অনুষ্ঠানের নামে যার প্রতিফলন আমরা দেখতে পাচ্ছি। সমাজ কিশোর ও তরুণ-তরুণীদের জন্য সুস্থ কোনো বিনোদনের ব্যবস্থা করে না দেওয়ায় ছেলেমেয়েরা নিজেদের মনের বহিঃপ্রকাশ ঘটাতে পারছে না। তারা যাচাই না করেই যেখানেই পারছে।
-=
বাংলাদেশ প্রতিদিন