সিলেটসোমবার , ১০ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিচারকের আসনে হিজড়া

Ruhul Amin
জুলাই ১০, ২০১৭ ৮:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ভারতের একটি মহকুমার লোক আদালতে বিচারক হিসেবে নিযুক্ত হয়েছেন তৃতীয় লিঙ্গের মানুষ জয়িতা মন্ডল। সাধারণত বিভিন্ন জেলা আদালতে নিষ্পত্তি না-হওয়া কিছু মামলা ও লঘু অপরাধের নিষ্পত্তি হয় লোক আদালতে।

বাংলাদেশ ও বিহার সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের ইসলামপুর মহকুমার লোক আদালতের বিচারক নিযুক্ত হয়েছেন জয়িতা। সুবিধা বঞ্চিত মানুষদের নিয়ে কাজ করার স্বীকৃতি হিসেবে ৮ জুলাই শনিবার তার নিয়োগ চূড়ান্ত করেছে স্থানীয় প্রশাসন।

সাধারণত প্রাক্তন বিচারক, আইনজীবী ও সমাজে বিশিষ্ট ব্যক্তিরা লোক আদালতের বিচারক হন। তবে জয়িতাকে এই নিয়োগ দেওয়া হয়েছে তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে।

ডেস্ক রিপোর্ট: ইসলামপুরে ১৯৭ জন হিজড়াকে নিয়ে কাজ করছেন জয়িতার সংগঠন। তার চেষ্টাতেই সেখানকার সরকারি বৃদ্ধাবাস সামলাচ্ছেন রূপান্তরকামীরা। প্রশাসনের সাহায্যে হাতের কাজ, বিউটিশিয়ান, সেলাইয়ের কাজও শিখছেন অনেকে।

এই নিয়োগ প্রসঙ্গে উত্তর দিনাজপুরের জেলা শাসক আয়েষা রানি বলেন, ‘তৃতীয় লিঙ্গের মানুষ বলে নয়, একজন গুরুত্বপূর্ণ সমাজকর্মী হিসেবেই জয়িতা প্রশাসনের সম্পদ।’

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, কয়েকবছর আগে কলকাতার একটি কলেজে বিএ পড়বার সময় হেনস্তার শিকার হতে হয় তখনকার জয়ন্তকে। শরীরে পুরুষ আর মনে নারী জয়ন্ত সে সময় বাধ্য হয়ে কলেজের পড়া বাদ দিয়ে নাম পরিবর্তন করে হন জয়িতা মন্ডল।

পরে একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের হয়ে এইচআইভি সচেতনতার কাজ শুরু করেন। প্রান্তিক হিজড়াদের জন্য কাজ করতে প্রথমবার গিয়েছিলেন ইসলামপুরে। কিন্তু সেখানেও হেনস্তার শিকার হয়েছেন তিনি। চার বছর আগে ইসলামপুরের একটি হোটেল থেকে বের করে দেওয়া হয়েছিল তাকে। পরে বাধ্য হয়েছিলেন স্টেশনে রাত কাটাতে।

আর নিয়োগ প্রসঙ্গে জয়িতার মন্তব্য, ‘এত দিন আইনি লড়াই লড়তে কোর্টে গিয়েছি। বিচারকের ভূমিকায় দ্রুত সড়গড় হব।’