সিলেটরবিবার , ৩০ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

‘নৌকায়’ চড়তে জোট বেঁধে ইসলামী দলগুলোর তোড়জোড়

Ruhul Amin
জুলাই ৩০, ২০১৭ ৫:০৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: দশম সংসদ নির্বাচনের পর বিএনপি নেতৃত্বাধীন জোট ছেড়ে আসা বিভিন্ন ইসলামি দলের নেতারা আওয়ামী লীগ সমর্থকদের সঙ্গে মিলে নতুন একটি জোট করছেন, যা ভোটের হিসাবে ভিন্ন মাত্রা যোগ করবে বলে ধারণা করা হচ্ছে।

সমঝোতা করে ক্ষমতাসীন দলের ‘নৌকা’ প্রতীকেই ভোট করার অভিপ্রায় এই জোটের উদ্যোক্তাদের।

এই প্রক্রিয়ার সমন্বয় করছেন গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্ট নামে একটি দলের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম খান, যিনি এক সময় বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোটের শরিক ইসলামী ঐক্যজোটের নেতা ছিলেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১০টি ইসলামী মূল্যবোধ ও সমমনা দলকে নিয়ে নতুন জোটের ঘোষণা আসবে।

“জোটের নাম হবে ইসলামিক ডেমোক্রেটিক এলায়েন্স অথবা বাংলাদেশ ডেমোক্রেটিক এলায়েন্স। মুক্তিযুদ্ধের চেতনা ও ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠায় এই জোট কাজ করে যাবে।”

ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী নতুন এই জোটের চেয়ারম্যান হতে পারেন।

নূরুল ইসলাম খান বলেন, জোটবদ্ধ হতে চলা এই দলগুলোর নেতারা আগামী নির্বাচনেও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির বিজয় চান।

জোটের শীর্ষ নেতাদের জন্য একাদশ সংসদ নির্বাচনে ২০টি আসনের বিষয়ে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা হতে পারে বলে আশা করছেন তিনি।

দলগুলো হলো-

বাংলাদেশ খেলাফত আন্দোলন- আমির, মাওলানা জাফরুল্লাহ খান আমীরে শরীয়ত।

বাংলাদেশ ইসলামী ঐক্যজোট- চেয়ারম্যান, মিছবাহুর রহমান চৌধুরী।

গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্ট- চেয়ারম্যান, মো. নূরুল ইসলাম খান।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)- চেয়ারম্যান, আলমগীর মজুমদার।

বাংলাদেশ ইসলামিক পার্টি- চেয়ারম্যান, আব্দুর রশিদ প্রধান।

ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ ভাসানী)- চেয়ারম্যান, হাসরত খান ভাসানী।

জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল)- চেয়ারম্যান, আ. মালেক চৌধুরী।

জমিয়তে হিজবুল্লাহ বাংলাদেশ- নেতৃত্বে মাওলানা শাহ মোস্তাকিম বিল্লাহ সিদ্দিকী ও মেজো পীর শর্শীনা দরবার শরীফ।

পিপলস জাস্টিস পার্টি- চেয়ারম্যান, ব্যারিস্টার এম হায়দার আলী।

বাংলাদেশ মুসলিম লীগ- মহাসচিব, কাজী আবুল খায়ের।

এই দলগুলোর বেশিরভাগই আগে বিএনপি ঘরানার ছিল বলে জানান নতুন জোট প্রক্রিয়ার সমন্বয়কারী নূরুল ইসলাম।

“এগুলো এক সময় চার দলীয় জোটের সঙ্গেও যুক্ত ছিল। কিন্তু দশম সংসদ নির্বাচনের পরে জোট থেকে বেরিয়ে অনেকে আলাদা এলায়েন্সও করেছে।”

এই প্রক্রিয়ায় থাকা দুই থেকে তিনটি দল আওয়ামী লীগ সমর্থক হলেও আগে কোনো জোটে ছিল না। তাছাড়া স্বাধীনতাবিরোধী মুসলীম লীগ ভেঙে কয়েক টুকরা হওয়ার পর ‘নজুন প্রজন্ম’ মুক্তিযুদ্ধের পক্ষের জোটে যুক্ত হতে আগ্রহ দেখাচ্ছে বলে জানান নূরুল।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে “বলা যায়, বিএনপি জোট ছেড়ে আসা দলগুলোকে সঙ্গী করেই একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে আমরা নতুন প্ল্যাটফর্ম করতে যাচ্ছি, যারা নৌকার সঙ্গে সমঝোতা হলে তাদের ভোট বাড়াতে বড় ভূমিকা রাখতে পারব।”

কে কোথায় ছিলেন

হাফেজ্জী হুজুর প্রতিষ্ঠিত বাংলাদেশ খেলাফত আন্দোলনের ২৯ বছর মহাসচিব ছিলেন জাফরুল্লাহ খান। গত কাউন্সিলে নেতৃত্বের বিরোধ থেকে একই নামে আলাদা দল গড়েন তিনি। নিজেদের মূল দাবি করে নির্বাচন কমিশনে বটগাছ প্রতীক চেয়ে আবেদন হয়েছে তাদের পক্ষ থেকে।

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর বিরুদ্ধে সোচ্চার মিছবাহুর রহমান চৌধুরী বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের ব্যানারে মাঠে আছেন। বরাবরই আওয়ামী লীগ সমর্থক হিসেবে পরিচিতি রয়েছে তার।

আলোচনা সভায় এক মঞ্চে নূরুল ইসলাম খান, মাওলানা জাফরুল্লাহ খান, আলমগীর মজুমদার, আব্দুর রশিদ প্রধান, মাওলানাশাহ মোস্তাকিম বিল্লাহ সিদ্দিকী, মাওলানা আব্দুল ওয়াদুদসহ অন্যরা।
আলোচনা সভায় এক মঞ্চে নূরুল ইসলাম খান, মাওলানা জাফরুল্লাহ খান, আলমগীর মজুমদার, আব্দুর রশিদ প্রধান, মাওলানাশাহ মোস্তাকিম বিল্লাহ সিদ্দিকী, মাওলানা আব্দুল ওয়াদুদসহ অন্যরা।

নুরুল ইসলাম খান এক সময় বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট ইসলামী ঐক্যজোটের আইন বিষয়ক সম্পাদক ছিলেন। ২০০৯ সালে বেরিয়ে তিনি গঠন করেন গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্ট, যার চেয়ারম্যান তিনি।
বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বেরিয়ে এনপিপি’র শওকত হোসেন নীলু নেতৃত্বাধীন জোটে যোগ দেয় এনডিপি, ইসলামিক পার্টি, জাগদল ও ন্যাপভাসানী।

এনডিপির চেয়ারম্যান আলমগীর মজুমদার ওই জোটের মহাসচিব ছিলেন। নীলু অসুস্থ হওয়ার পর তারা ডেমোক্রেটিক এলায়েন্স নামে আলাদা জোট করে।

স্বাধীনতা সংগ্রামের সময় শর্শিনার বড় পীর ছিলেন রাজাকার। তবে মেজো পীর ছিলেন স্বাধীনতার পক্ষে। খানকাকেন্দ্রিক সংগঠন হিসেবে গড়ে ওঠা জমিয়তে হিজবুল্লাহ বাংলাদেশ এখন মেজোপীরের নেতৃত্বে পরিচালিত হচ্ছে।

বছর তিনেক আগে আত্মপ্রকাশ করা পিপলস জাস্টিস পার্টির নেতা হায়দার আলী ইসলামিক টিভির প্রতিষ্ঠাতা এমডি। তবে ছাত্রজীবনে তিনি ছাত্রলীগ-আওয়ামী লীগের রাজনীতির পক্ষে ছিলেন বলে নূরুল ইসলামের ভাষ্য।

স্বাধীনতাবিরোধী দল বাংলাদেশ মুসলীম লীগ; বাংলাদেশ মুসলীম লীগ-বিএমএল নামে একাংশ রয়েছে বিএনপি জোটে। আর হারিকেন প্রতীকের বাংলাদেশ মুসলীম লীগের আগ্রহ রয়েছে নতুন জোটের দিকে।

নূরুল ইসলাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিএনপি নেতৃত্বাধীন ২০ দল ছেড়ে আসা দলগুলো মুক্তিযুদ্ধের স্বপক্ষে অবস্থান নিয়ে এখন আমাদের নতুন ইসলামী জোটে যোগ দিচ্ছে।”

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন ঠেকাতে ব্যর্থ বিএনপি পরের বছর টানা তিন মাস সরকারবিরোধী আন্দোলন করেও সফলতার মুখ দেখতে না পারার পর ২০ দলীয় জোট থেকে বেরিয়ে আসে কয়েকটি দল। এর জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগকে দায়ী করে বিএনপি নেতারা বলে আসছেন, ২০ দলীয় জোটের শক্তি খর্ব করতে আওয়ামী লীগ তাদের মদদ দিয়ে আলাদা করেছে।

বছর দেড়েকের মাথায় সংসদ নির্বাচন সামনে রেখে ইতোমধ্যে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের নেতৃত্বে ‘সম্মিলিত জাতীয় জোট’ নামে ‘ইসলামী মূল্যবোধের’ নতুন একটি জোটের ঘোষণা এসেছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সুফীবাদী তরীকত ফেডারেশন ছাড়া আর কোনো ইসলামী দল নেই। তবে সম্প্রতি হেফাজতে ইসলামের সঙ্গে তাদের ‘সখ্য’ও ভোটের হিসাবে নতুন কিছুর আভাস দিচ্ছে বলে অনেকে মনে করছেন।

২০% ভোটের হিসাব-নিকাশ

নূরুল ইসলাম খান জানান, ছয় মাস আগেই তারা এই জোট গঠনের প্রক্রিয়া শুরু করেছেন। এ বিষয়ে চূড়ান্ত বৈঠক হবে শনিবার। এ বৈঠক থেকেই জোটের নাম ঠিক করে অগাস্টের মধ্যে সংবাদ সম্মেলন করে ঘোষণা দেওয়ার পরিকল্পনা তাদের।

আওয়ামী লীগের সঙ্গে সরাসরি যোগাযোগ না থাকলেও সরকারের শীর্ষ পর্যায়ের সঙ্গে তাদের কথা হচ্ছে বলে জানান নূরুল। আওয়ামী লীগকে সমর্থনের বিষয়ে ১১ বছর আগে শেখ হাসিনাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে জানান তিনি।

এই ইসলামী দলগুলোর সারা দেশে মোট ভোটের প্রায় ২০ শতাংশ রয়েছে দাবি করে নূরুল বলেন, “আমরা ইসলামী মূল্যবোধকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে এর সিংহভাগ ভোট নিজেদের পক্ষে টানতে পারব। সিগন্যাল পেলে আমরাও মাঠে নেমে পড়ব। আশা করি, সমর্থন দৃশ্যমান করতে পারব।”

তবে এখনও নতুন জোটে নাম না লেখানোর কথা জানিয়ে দলটির মহাসচিব কাজী আবুল খায়ের বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ইসলামী জোটে ডাকার জন্য অনেকে যোগাযোগ করছে। কিন্তু ভোটের তো দেড় বছর বাকি। আরও দেখতে হবে। দেশে তো শুধু দুটি জোট-১৪ দল ও ২০ দল। এর বাইরে কেউ থাকবে না। জোটের অভিজ্ঞতাও ভালো না, জাতির ক্ষতি হয় এতে।”

তিনি বলেন, “গত পাঁচ বছরে ১০টি জোট হয়েছে, কারও অস্তিত্ব নেই। নতুন জোটের কী হবে তা সময়ই বলবে। অনেক হিসাব-নিকাশ ও দর কষাকষির বিষয় রয়েছে।”

২০১৮ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ সংসদ নির্বাচন হবে। এ নির্বাচনে ৪০টি নিবন্ধিত দল অংশ নিতে পারবে, সেই সঙ্গে স্বতন্ত্র প্রার্থিতার সুযোগ রয়েছে।

ভোটকে সামনে রেখে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন ইসি সংলাপও শুরু করছে ৩১ জুলাই থেকে। অক্টোবর থেকে জানুয়ারির মধ্যে নতুন দলকেও নিবন্ধন দেবে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম