সিলেটরবিবার , ৩০ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ক্রসফায়ার নিয়ে মন্তব্য: এমপি এনামুরকে শোকজের সিদ্ধান্ত

Ruhul Amin
জুলাই ৩০, ২০১৭ ৪:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ক্রসফায়ার নিয়ে মন্তব্যের কারণে দলীয় সাংসদ ডা. এনামুর রহমানকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।রাজধানীর ধানমণ্ডিতে দলীয় সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

কাদের বলেন, “সম্প্রতি আমাদের সাভারের সংসদ সদস্য এনামুরের দেওয়া এক সাক্ষাৎকার নিয়ে সমালোচনা হচ্ছে, আমাদের কাছে অভিযোগ এসেছে। আমরা ব্যাপারটিকে অত্যন্ত সিরিয়াসলি নিচ্ছি। এ বিষয়ে তাকে (এনামুর) শোকজ করা হচ্ছে। এটা আমাদের সম্পাদকমণ্ডলীর সভায় সিদ্ধান্ত হয়েছে।”

ক্রসফায়ার বা বন্দুকযুদ্ধের নামে বাংলাদেশে বিচারবহির্ভূত হত‌্যাকাণ্ড নিয়ে দেশে-বিদেশে মানবাধিকার সংগঠনগুলোর ক্ষোভের মধ‌্যে ঢাকা-১৯ আসনের (সাভার) সরকারদলীয় সংসদ সদস্য এনামুর একটি দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে কয়েকজন ক্যাডার-মস্তানকে ক্রসফায়ারে দিয়েছেন বলে কৃতিত্ব দাবি করেন।সাভারের সার্বিক পরিস্থিতি নিয়ে ওই সাক্ষাৎকারে বলেন, “সাভারে অনেক ক্যাডার আর মাস্তান ছিল। এখন সব পানি হয়ে গেছে। কারও টুঁ শব্দ করার সাহস নেই। ৫ জনকে ক্রসফায়ারে দিয়েছি, আরো ১৪ জনের লিস্ট করেছি, সব ঠাণ্ডা। লিস্ট করার পর যে দু-একজন ছিল তারা আমার পা ধরে বলেছে, আমাকে জানে মাইরেন না আমরা ভালো হয়ে যাবো।”
সমালোচনার মুখে পত্রিকায় দেওয়া ওই বক্তব্য প্রত্যাহার করে নিলেও সরকারবিরোধীরা বলছে, দেশ বিদেশের মানবাধিকার সংগঠনগুলো ক্রসফায়ারের কথা বললেও ‘দৃশ্যমান অনেক ঘটনা’ সরকার তুড়ি মেরে উড়ে দেন। এখন দলীয় এমপির কথায় ‘থলের বিড়াল’ বের হয়েছে।

ধর্ষণ ও নির্যাতনের অভিযোগে গ্রেপ্তার বগুড়ার শ্রমিক লীগ নেতা তুফানের বিষয়টি আলোচনা হয়েছে জানিয়ে আওয়ামী লীগ সম্পাদক বলেন, “বগুড়ায় যে ঘটনাটি ঘটেছে, সেটা আমাদের সহযোগী সংগঠনের ব্যপার। তাদের ব্যাপারে আমরা যেহেতু সরাসরি কোনো সিদ্ধান্ত নিতে পারি না, তাই সম্পাদকমণ্ডলীর সভায় সিদ্ধান্ত হয়েছে সহযোগী সংগঠনের নেতাদের দ্রুত নির্দেশনা দেওয়া হবে।”

আওয়ামী লীগের অর্থ-সম্পত্তির হিসাব সোমবার নির্বাচন কমিশনে জমা দেওয়া হবে বলে জানান তিনি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহম্মেদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, মুহিবুল হাসান চৌধুরী নওফেল, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।