সিলেটমঙ্গলবার , ২২ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দেশ ভাগের ৭০ বছর : ফিরে দেখা সিলেটের ঐতিহাসিক গণভোট

Ruhul Amin
আগস্ট ২২, ২০১৭ ৪:৫৬ অপরাহ্ণ
Link Copied!

সেলিম আউয়াল:: সিলেটে তখন সাজ সাজ রব। সিলেটে গণভোট হবে। গণভোট স্থানীয়ভাবে ইংলিশ শব্দ ‘রেফারেণ্ডাম’ নামেই ছিলো পরিচিত। সিলেটের অতি সাধারণ মানুষও রেফারেণ্ডাম বলতে বুঝতো সিলেট ভারতের সাথে যাবে, না পাস্তিানের সাথে থাকবে এই নিয়ে ভোটাভুটি। গণভোটটি হচ্ছিলো সিলেট জেলা ভারতের সাথে যাবে, না পাকিস্তানের সাথে যাবে।

 

১৯৪০ খ্রিষ্টাব্দের ২৩ মার্চ মুসলিম লীগের লাহোর সম্মেলনে শাসনতন্ত্র সম্পর্কে তাদের লক্ষ্য পুননির্ধারণ করে ভারতের উত্তর পশ্চিমাঞ্চলের পাঞ্জাব, উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশ, সিন্ধু ও বেলুচীস্থান এবং উত্তর পূর্বাঞ্চলের বাংলা ও আসামকে নিয়ে একটি আলাদা আবাসভূমি প্রতিষ্ঠার জন্যে সংগ্রাম করার সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তী সময়ে এই প্রস্তাবটি ইতিহাসে পাকিস্তান প্রস্তাব নামে পরিচিতি লাভ করে।

১৯৪৭ সালের ২০ ফেব্রুয়ারি ব্রিটিশ সরকার ১৯৪৮ সালের জুন মাসের মধ্যে ভারতে ব্রিটিশ শাসনের সমাপ্তি টানার প্রতিশ্রুতি দেয়। এ লক্ষ্যে লর্ড মাউন্ট ব্যাটেনকে ভারতের শেষ ভাইসরয় ও গভর্ণর জেনারেল নিযুক্ত করে ভারতে পাঠায়। ব্রিটিশ সরকার ভারতের রাজনৈতিক সমস্যা সমাধানের পদ্ধতি নির্ধারণের পুরো ক্ষমতাও তার উপর দিয়ে দেয়।

এ সময় মাউন্ট ব্যাটেনের সাথে মুসলিম লীগ ও কংগ্রেসের অনেক দর কষাকষি চলতে থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার আত্মজীবনীতে লিখেছেন-‘এই সময় বড়লাট লর্ড মাউন্ট ব্যাটেন তলে তলে কংগ্রেসকে সাহায্য করছিলেন। তার ইচ্ছা ছিল তিনি ভারত ও পাকিস্তানের গভর্ণর জেনারেল একসাথেই থাকবেন। জিন্নাহ রাজি হলেন না, নিজেই পাকিস্তানের গভর্ণর জেনারেল হয়ে বসলেন। মাউন্ট ব্যাটেন সম্বন্ধে বোধ হয় তাঁর ধারণা ভাল ছির না।

মাউন্ট ব্যাটেন ক্ষেপে গিয়ে পাকিস্তানের সর্বনাম করার চেষ্টা করলেন। যদিও রেড ক্লিফকে ভার দেওয়া হল সীমানা নির্ধারণ করতে, তথাপি তিনি নিজেই গোপনে কংগ্রেসের সাথে পরামর্শ করে একটি ম্যাপ রেখা তৈরি করেছিলেন বলে অনেকের ধারণা।’

মাউন্ট ব্যাটেনের সাথে মুসলিম লীগ ও কংগ্রেসের অনেক দর কষাকষির পর সিদ্ধান্ত হয়-সিলেট ভারতের আসাম প্রদেশের অংশ হিসেবে থেকে যাবে-না নতুন প্রদেশ পূর্ব পাকিস্তানের সাথে যুক্ত হবে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্যে সিলেট জেলায় গণভোট অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে ১৯৪৭ সালের ৩জুন রাজকীয় ফরমান জারী করা হয়। এ রাজকীয় ফরমান ইতিহাস ‘৩রা জুন ঘোষণা’ বলে খ্যাত। এই হচ্ছে সিলেটের রেফারেণ্ডাম বা গণভোটের পটভূমি। ১৯৪৭ খ্রিষ্টাব্দের ৬ ও ৭ জুলাই,একুশ ও বাইশ আষাঢ়, সোম ও মঙ্গলবার সিলেটে গণভোটের তারিখ ঠিক হয়। গণভোটের কমিশনার নিযুক্ত হন মিঃ এইচ.এ. স্টর্ক। সিলেটের জেলা প্রশাসক মিঃ ডামব্রেকের তত্ত¡াবধানে গ্রহণ করা হয় গণভোট।

পাকিস্তানের সাথে সিলেট সংযুক্ত থাকে এজন্যে শুরু হয় ব্যাপক তৎপরতা। একই ভাবে ভারতের সাথে থাকার পক্ষেও ছিলো তৎপরতা। পাকিস্তানের পক্ষে জনমত সৃষ্টির জন্যে বাইরে থেকে নেতারা ছুটে এলেন। এলেন লিয়াকত আলী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, চৌধুরী খালেকুজ্জামান, তমিজ ইদ্দন খান, মাওলানা আজাদ সোবহানী এবং এসেছিলেন সেই সময়ের তরুণ নেতা শেখ মুজিবুর রহমান।

অপরদিকে আসাম প্রাদেশিক সরকারের মন্ত্রী বিশেষ করে সিলেটের বসন্ত কুমার দাস এবং বৈদ্যনাথ মুখার্জি সিলেটকে আসামে থেকে যাওয়ার পক্ষে সক্রিয় প্রচারণায় অংশ গ্রহণ করেন। জমিয়তে উলামায়ে হিন্দের নেতা মাওলানা হুসাইন আহমদ মাদানীর অনুসারীরা সিলেটকে পাকিস্তানের সাথে অন্তর্ভুক্তির বিপক্ষে ময়দানে নামে। দিল্লী থেকে জমিয়তে উলামায়ের নেতৃবৃন্দ সিলেট আসেন।

সাংবাদিক আমীনুর রশীদ চৌধুরী ছিলেন সিলেটের ভারতভুক্তির পক্ষে। তিনি লিখেছেন,এয়ারপোর্টে (সিলেট) গিয়ে আমাদের মাননীয় অতিথিগণকে অভ্যর্থনা করলাম। তারা ছিলেন-(১) এলাহাবাদের মওলানা শহীদ ফকরী, কলকাতার দৈনিক নবযুগ পত্রিকার সম্পাদক, নাম বোধ হয় মওলানা মুজম্মেল আলী, জলন্ধরের মুফতি, নাম ভুলে গেছি, আরো ২/৩ জন। উনাদেরে নিয়ে এসেছিলেন শ্রদ্ধেয়অনিল দা, শান্তি নিকেতনের তৎকালীন অধ্যক্ষ শ্রী অনিল কুমার চন্দ। পরবর্তীকালে ভারতের উপ-পররাষ্ট্র মন্ত্রী।

সিলেট যাতে পাকিস্তানভূক্ত হয় এ জন্যে এদেশের সংখ্যাগরিষ্ট মানুষের মধ্যে ছিলো তীব্র আকাক্সক্ষা। সিলেটের বাইরের জেলাগুলোর মানুষ সিলেটকে পাকিস্তানভূক্তির পক্ষে কিভাবে জনমত গড়ে তোলা যায় এ জন্যে নিজেদের সবকিছু বিলিয়ে দিতে যেন প্রস্তুত ছিলো। সারা বাংলায় রব উঠে ‘চলো চলো সিলেট চলো।’

সিলেটকে পাকিস্তান ভুক্তির ব্যাপারে বাংলার মানুষের আকাক্সক্ষা-প্রচেষ্টার একটি চিত্র পাওয়া যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীতে। তিনি লিখেছেন, ‘সিলেটের গণভোটেও শহীদ সাহেবকে (হোসেন শহীদ সোহরাওয়ার্দী) যেতে হলো। আমাদের মত হাজার হাজার কর্মীকে সিলেটে তিনি পাঠালেন। টাকা বন্দোবস্ত করতে হয়েছিলো তাকেই বেশি। এমএম ইস্পাহানী সাহেব বেঙ্গল মুসলিম লীগের কোষাধ্যক্ষ হিসাবে বহু টাকা দিয়েছিলেন, আমার জানা আছে। কারণ, শহীদ সাহেব তাঁর সাথে যখন আলোচনা করেন ৪০ নম্বর রোড থিয়েটার রোডে, তখন আমি উপস্থিত ছিলাম। আমরা যখন সিলেটে পৌছালাম এবং কাজের মধ্যে ঝাঁপিয়ে পড়লাম, তখন শহীদ সাহেব সিলেটে আসেন। আমার সাথে তাঁর সাক্ষাৎ হয় করিমগঞ্জ মহকুমায় এক বিরাট জনসভায়। আমিও সেই সভায় বক্তৃতা করেছিলাম।’

‘মওলানা তর্কবাগীশ, মানিক ভাই (ইত্তেফাকের সম্পাদক), ফজলুল হক ও আমি পাঁচশত কর্মী নিয়ে একদিন সিলেটে পৌছি। আমাদের জন্য সিলেটের গণভোট কমিটির কিছুই করতে হয় নাই। শুধু কোন এলাকায় কাজ করতে হবে, আমাদের সেখানে পৌছিয়ে দিতে হবে। যাবতীয় খরচপত্রের ব্যবস্থা শহীদ সাহেব করে দিয়েছিলেন। কারো মুখাপেক্ষী আমাদের হতে হবে না। শামসুল হক সাহেব ঢাকা থেকেও বহু কর্মী নিয়ে সেখানে পৌছেছিলেন। শহীদ সাহেবের অনুরোধে দানবীর রায়বাহাদুর আরপি সাহা হিন্দু হয়েও কয়েক খানা লঞ্চ পাঠিয়ে দিয়েছিলেন। এই লঞ্চগুলি ব্যবহার করা হয়েছিল মুসলিম লীগ কর্মী এবং পাকিস্তানের পক্ষে। কারণ যানবাহন খুবই প্রয়োজন ছিল।’

সিলেটের ভেতরেও একই ধরণের উচ্ছাস মানুষের ভেতরে। ’৪৭ পূর্ব সিলেট জেলাকে পাকিস্তান ভুক্তির জন্য মুসলিম লীগ নেতা আব্দুল মতিন চৌধুরী, মনাওয়ার আলী, মোদাব্বির হোসেন চৌধুরী, আব্দুল হামিদ মিনিস্টার, মাহমুদ আলী (সাধারণ সম্পাদক আসাম প্রাদেশিক মুসলিম লীগ) মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী (সভাপতি, আসাম প্রাদেশিক মুসলিম লীগ), আজমল আলী চৌধুরী, দেওয়ান আব্দুর রব চৌধুরী, মফিজ চৌধুরী, সৈয়দ এ.বি মাহমুদ হোসেন, বদর উদ্দিন চৌধুরী, এটিএম মাসউদ, কাজী মুহিবুর রহমান,সৈয়দ মোহাম্মদ ইদ্রিস, কাজী আব্দুর রকীব, দেওয়ান মুজিবুর রহমান, দেওয়ান আব্দুর রহিম চৌধুরী, শাহাব উদ্দিন আহমদ, আব্দুর রহমান, আব্দুর রশীদ, মাওলানা রমিজ উদ্দীন সিদ্দিকী, দেওয়ান আব্দুল বাছিত চৌধুরী, মঈন উদ্দিন আহমদ চৌধুরী, সৈয়দ আবুল কাশেম, বদরুল হক চৌধুরী, আব্দুল বারী চৌধুরী, আহবাব চৌধুরী, মকবুল হোসেন চৌধুরী, মাওলানা আব্দুর রহমান সিংকাপনী, নাসির উদ্দিন আহমদ চৌধুরী, নূরুল হোসেন খান, মাওলানা সখাওয়াতুল আম্বিয়া, আব্দুস সালাম মিনিস্টার, মৌলভী আব্দুল্লাহ বানিয়াচঙ্গী, আব্দুল বারী (ধলাবাড়ি), আব্দুল হামিদ চৌধুরী (সোনা মিয়া), আবু আহমদ আব্দুল হাফিজ, দেওয়ান মোহাম্মদ আজরফ, দেওয়ান অহিদুর রেজা, দেওয়ান তৈমুর রাজা চৌধুরী তসদ্দুক আহমদ,ফজলুর রহমান,দেওয়ান ফরিদ গাজী, এএইচ সাদত খান প্রমুখ নেতৃবৃন্দের নেতৃত্বে সিলেটের মানুষ ‘লড়কে লেঙ্গে পাকিস্তান’ আওয়াজ তুলে আন্দোলনে ঝাপিয়ে পড়ে।

সিলেটের বিভিন্ন স্থানে সভা সমাবেশ অনুষ্ঠিত হলো। দৈনিক আজাদ, মর্নিং নিউজ, সিলেটের যুগভেরী, আসাম হেরাল্ড, মুহামদ নূরুল হক সম্পাদিত মাসিক আল ইসলাহ, মাওলানা রজিউর রহমান, শাহেদ আলীর পাক্ষিক প্রভাতী পত্রিকা পাকিস্তানের পক্ষে বিশেষ ভূমিকা রাখে। নেতৃবৃন্দের সাথে তরুণ ছাত্র-জনতা নেমে এলেন রাস্তায়। ছুটলেন ঘর থেকে ঘরে। মুসলিম ন্যাশনাল গার্ড বাহিনী গঠিত হলো। সিলেটে আব্দুস সালাম, করিমগঞ্জ মেকাই মিয়া ও মৌলভীবাজারে কাজী আব্দুর রফিকের নেতৃত্বে বাহিনী গঠিত হলো। সুসজ্জিত ইউনিফর্ম এবং ব্যাণ্ড পার্টিসহ কুচকাওয়াজ করতেন তারা।

১৯৪৫-৪৬ সাধারণ নির্বাচনে মুসলিম লীগ বিপুল ভোটে সর্ব ভারতীয় জমিয়তে উলামা-ই-হিন্দ ও কংগ্রেসকে পরাজিত করে। উক্ত নির্বাচন এবং ১৯৪৬ খ্রিষ্টাব্দের প্রত্যক্ষ সংগ্রাম দিবসের প্রভাব এর ফলাফল সিলেটের গণভোটে বিশাল ফলাফলের বীজ বপন করে। এরফলে ১৯৪৭ এর জুলাই মাসের ৬-৭ তারিখ ঘোষিত সিলেটের গণভোটকে পাকিস্তানের পক্ষে নিয়ে আসার জন্য সারা বাংলা-ভারতীয় উপমহাদেশের মুসলিম লীগ কর্মীরা সিলেটের গ্রামেগঞ্জে ছড়িয়ে পরেন, ঐ সময়ে রাজনীতির পাশাপাশি সাহিত্য সাংবাদিকতার সাথে যারা জড়িত ছিলেন তারা এসে প্রথমে জমায়েত হতেন সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে। তারপর ছড়িয়ে পড়তেন গ্রামে-গঞ্জে।

চারপাশে জমজমাট প্রচারণা। সিলেটের পাঁচটি মহকুমা সিলেট সদর, করিমগঞ্জ,হবিগঞ্জ, দক্ষিণ সিলেট (পরে মৌলভীবাজার) ও সুনামগঞ্জ মেতে ওঠে এক ব্যতিক্রর্মী রাজনৈতিক আবহে। পাকিস্তানের পক্ষে প্রতীক কুড়াল, অন্যদিকে কংগ্রেসের প্রতীক কুঁড়েঘর। সিলেটকে পাকিস্তানভূক্তির পক্ষের লোকজন তখন শ্লোগান দিতো আসামে আর থাকবো না, গুলি খেয়ে মরব না। কংগ্রেস সরকার জুলুম করে, নামাজেতে গুলি করে। ভুতের ঘরে কুড়াল মার। ভারতভুক্তির পক্ষে শ্লোগান ছিলো- ‘ও সজনী সিলেট ভেংগে গুড়া করতায়নি’,পূর্ববঙ্গে যাব না ঘোড়ার ঘাস খাব না ইত্যাদি। গণভোটে সমাজের প্রতিটি স্তরে সাড়া জেগেছিলো। তবে রেফারেন্ডাম বলতে যা বুঝায় অর্থাৎ সার্বজনীন ভোটাধিকার, ঐ গণভোটে তা ছিল না। এর উপর শিক্ষারও শর্ত ছিলো। গ্রামে যাদের চৌকিদারী ট্যাক্স আট আনা এবং পৌর এলাকায় যাদের হোল্ডিং ট্যাক্স পাঁচ আনা কেবল তারাই ছিলেন ভোটার। মুসলমানদের মধ্যে গরীবের সংখ্যা ছিল বেশি। শিক্ষার হারও ছিল কম। এরপরও গণভোটের জোয়ার ছড়িয়ে পড়ে ঘরে ঘরে।

গণভোট হলো ৬ ও ৭ জুলাই। এর কয়েকদিন আগে ’৪৭-এর ২৪ এপ্রিল সিলেটের থানার প্রাঙ্গণে বৃটিশের পতাকা নামিয়ে পাকিস্তানের পতাকা উঠাতে গিয়ে পুলিশের গুলিতে শহীদ হন, শহীদ আলকাছ। এই ঘটনা গণভোটে খুব প্রভাব ফেলে। নির্ধারিত দিন ভোট হলো। সেদিন ছিলো বৃষ্টি। আর সিলেটের বৃষ্টি মানে দিনভর বৃষ্টি। রাস্তাঘাটে কাদা। পিচ্ছিল পথঘাট। কিন্তু মানুষকে আটকে রাখতে পারলো না ঘরে। শান্তিপূর্ণভাবে দু’দিনে মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করলেন। বড়লাটের প্রাসাদ থেকে প্রচারিত একটি ইশতেহারে গণভোটের ফলাফল ঘোষণা করা হলো। দেখা গেলো পাকিস্তানের পক্ষে ২,৩৯,৬১৯ এবং বিপক্ষে পড়েছে ১,৮৪,০৪১ ভোট। ১৯৪৭ পূর্ব সিলেট পাকিস্তানে আসার পক্ষে ৫৫,৫৭৮টি বেশী ভোট পেলো। সিলেট সদর, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও করিমগঞ্জ এবং কাছাড় জেলার মুসলিম সংখ্যাগরিষ্ঠ মহকুমা হাইলাকান্দির বিস্তীর্ণ জনপদে সে কী আনন্দ উল্লাস। এই আনন্দের মধ্যে বেজে উঠলো বেদনার সুর। কাছাড় জেলার মুসলিম সংখ্যাগরিষ্ট মহকুমা হাইলাকান্দি যা সিলেট জেলার মুসলিম সংখ্যাগরিষ্ট থানা বদরপুর ও করিমগঞ্জের সাথে সংশ্লিষ্ট থাকা সত্তে¡ও সীমানা কমিশনার অন্যায়ভাবে করিমগঞ্জ মহকুমার সদর থানার অর্ধেক, বদরপুর, পাথারকান্দি, রাতাবাড়ি এই সাড়ে তিনটে থানা এবং কাছাড় জেলার মুসলিম সংখ্যাগরিষ্ট হাইলাকান্দি মহকুমাকে ভারতের আসামের ভাগে দিয়ে দেন। কিন্তু গণভোটের ফলাফলকে পুরোপুরি মেনে চললে সম্পূর্ণ সিলেট জেলা এবং কাছাড় জেলার মুসলিম অধ্যুষিত হাইলাকান্দি মহকুমাও পূর্ব বাংলার অন্তর্ভূক্ত হতে পারতো।

১৮৭২ খ্রিস্টাব্দের জরীপ অনুযায়ী সিলেটের আয়তন ছিলো ৫,৩৮৭ বর্গমাইল। ১৯৪৭ খ্রিস্টাব্দের গণভোটের আগে সিলেটের আয়তন ছিলো ৫৪৪০ বর্গমাইল। গণভোটের পর আসামভূক্ত সাড়ে তিন থানা বাদ দিয়ে সিলেটের বর্তমান সীমানা হলো ৪৭৮৫ বর্গমাইল। এই হলো আমাদের সিলেটের গণভোটের বৃত্তান্ত। প্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান রেফারেন্ডাম বা গণভোটে অংশ নিয়েছিলেন জানতাম না। তার মৃত্যুর পর বিটিভিতে শুনলাম গণভোটে অংশ নেবার জন্যে তিনি সিলেটে এসেছিলেন। সিলেটের মানুষের পক্ষে লড়েছিলেন। আমাদের পূর্বসূরীদের সংগ্রাম আন্দোলন ত্যাগের বিনিময়ে আজ সিলেট বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ। সদ্য প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান তখন ইন্টারমিডিয়েটের ছাত্র। বয়েসটা সহজেই অনুমান করা যায়। সেই বয়সে একজন কৈশোরোত্তীর্ণ তরুণ ভৈরবে নিজের বাড়িঘর ফেলে ছুটে আসলেন সিলেটে। আজ থেকে ৬৬ বছর আগে (১৯৪৭)। অংশ নেন গণভোটের আন্দোলনে সিলেটের মানুষের সাথে। সিলেটেই তার সাথে পরিচয় এবং সখ্যতা গড়ে উঠে বঙ্গবন্ধুর।

বাংলাদেশের প্রাচীনতম সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ ছিলো গণভোটের কর্মীদের এক মিলনস্থল। সেই সাহিত্য সংসদের মুখপত্র আল ইসলাহ আজো প্রকাশিত হচ্ছে (প্রথম প্রকাশ ১৯৩২)। গণভোটের পর ১৯৪৭ সনে আল ইসলাহ-তে লেখা হয়েছিলো হযরত শাহজালালের পূণ্যভূমি জালালাবাদ পূর্ব পাকিস্তানে যোগদানের ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে। এই সম্পর্কে বিগত ৬ই ও ৭ই জুলাই (১৯৪৭ ইং) তারিখে যে গণভোট হইয়া গেল তাহার স্মৃতি মন হইতে কখনও মুছিয়া যাইবার নহে। সহস্র সহস্র লীগ কর্মী বাংলা, আসাম, পাঞ্জাব অন্যান্য স্থান হইতে সিলহটে আসিয়া আমাদিগকে যেভাবে সাহায্য করিয়াছেন এবং এই বিরাট সাফল্যকে সম্ভব করিয়া তুলিয়াছেন তাহার তুলনা নাই। এই গণভোটের সংগ্রামে মুসলিম লীগের আলেম, ন্যাশনাল গার্ড বাহিনী ও ছাত্র কর্মীগণের অতুলনীয় কার্য্যরে প্রশংসা করিতেই হইবে। এ সম্পর্কে মুসলিম ভ্রাতৃত্ব ও হামদর্দির যে নমুনা স্বচক্ষে দেখিয়াছি তাহা যেন সেই স্বর্ণযুগের মুসলমানের রূপ ধরিয়া হাজির হইয়াছিল। এই গণভোট ব্যাপারে সংশ্লিষ্ট প্রত্যেককে আমরা আন্তরিক ধন্যবাদ জানাইতেছি। সেই ঐতিহাসিক গণভোটের ৬৫ বছর অতিবাহিত হয়েছে। গণভোটের সাথে সংশ্লিষ্ট সকলকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

সেলিম আউয়াল : গল্পকার, সাংবাদিক