সিলেটমঙ্গলবার , ২২ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

তাবলীগের চলমান পরিস্তিতি নিযে আল্লামা আরশাদ মাদানীর বক্তব্যের চুম্বকাংশ

Ruhul Amin
আগস্ট ২২, ২০১৭ ৬:৩৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  তাবলীগ জামাতের বতৃমান আমির মাওলানা সাদকে নিয়ে চলমান পরিস্থিতি নিয়ে দারুল উলূম দেওবন্দের সম্মিলিত ফতোয়া (সতর্কবানি )্উচ্চারনের প্রেক্ষাপটে সম্প্রতি মসজিদে রশীদে এক গুরুত্বপুর্ন ভাষন দেন  আল্লামা আরশাদ মাদানী। এখানে আরশাদ মাদানীর বক্তব্যের চুম্বকাংশ তুলে ধরা হলো:
‘আমাকে মাওঃ সা’দ সাহেব দাওয়াত করেছিলেন, আমি ওনার আমন্ত্রণে নিযামুদ্দীন গিয়েছিলাম, সেখানে ওনার শশুর মাওঃ সালমান সাহেব ও তার দুই ছেলেও উপস্থিত ছিল,। দীর্ঘ সময় সংকট নিরসন নিয়ে আলোচনা হয়েছে,। মাওঃ সা’দ সাহেব প্রায় আধা ঘন্টা যাবৎ তার দাবী-দাওয়া, অভিযোগ ইত্যাদী পেশ করেছেন, তখন আমি ওনাকে জিজ্ঞাসা করলাম ‘আচ্ছা আমাকে এটার উত্তর দিন যে, মারকাযের মুরুব্বীগন যারা আপনার দাদার সাথে তাবলীগের কাজ করেছেন এবং অদ্যবধি তাবলীগ নিয়েই ছিলেন তারা আজ কেন মারকায ছেড়ে চলে গেছেন ?
আমার এই প্রশ্নের কোনো উত্তর দিতে পারেন নি সা‘দ সাহেব।  তিনি বিলকুল খামূশ ছিলেন এবং ওনার শশুর মুখে স্বীকার করেন যে আমাদের কাছে এর কোনো উত্তর নেই।
তখন আমি মাওঃ সা’দ সাহেব কে বললাম তাবলীগের মূল হলেন আপনার পরদাদা, আপনার দাদাও মৃত্যু পর্যন্ত তাবলীগ নিয়ে ছিল, আপনার বাবাও তাবলীগের যিম্মাদার ছিল,
সুতারাং কে আপনার এমারাত ও ক্বিয়াদাতকে ছিনিয়ে নিবে ? কার শক্তি আছে আপনারা এমারাত কে চ্যালেঞ্জ করবে ?
কিন্তু এই এমারাত নিয়ে যেই বিবাদ শুরু হয়েছে এবং তাবলীগের কাজে যেই ভয়াবহ পরিস্থিতি ও ফাটল সৃষ্টি হয়েছে তার সমাধান কে করবে ? তা তো আপনারই করতে হবে ! কারণ এই জামাত তো আপনারই বাপ-দাদার প্রতিষ্ঠিত। সুতারাং আমার অনুরোধ আপনি একটু নরম হোন, কিছুটা ছাড় দিন, এক সিঁড়ি নিচে নেমে আসুন, বিশ্ব ব্যাপী এই পবিত্র জামাত কে বাঁচান।
অতঃপর তিনি আমাকে আশ্বাস দেন যে চলমান সংকট নিরসনে তিনি আন্তরিক হবেন।’
কিন্তু কিছুই হয়নি, আমার চেষ্টা ব্যর্থ হয়েছে, আমি নিরাশ হয়েছি।
কিন্তু আমার গত কয়েকটি দেশের সফরে বিশ্বের বিভিন্ন অঞ্চলে যে ভয়াবহ পরিস্থিতি দেখেছি, তাতে পুনরায় আমি ইচ্ছা করেছি যে আবার মারকাযে যাবো, সমাধানের পথ বের করার চেষ্টা করবো।
আমি মাওঃ সা‘দ সাহেব কে অনুরোধ করবো যে এই উম্মত কে হারফ ও ইনতিশার থেকে বাচান, সমাধানের পথে আসুন, আপনার হাতের মুঠোয় এর সমাধান, আপনার দুই আঙ্গুলের মাঝেই সব কিছু, সুতারাং আপনি চাইলেই এর সমাধান সম্ভব, আপনিই পারবেন।

তাবলিগের আমির মৌলভী সা’দ সম্পর্কে দেওবন্দের বিশেষ ফতোয়া