সিলেটশনিবার , ৩০ সেপ্টেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ঢাবির ৫ শিক্ষকের বিরুদ্ধে লেখা ‘চুরি’র অভিযোগে তদন্ত কমিটি

Ruhul Amin
সেপ্টেম্বর ৩০, ২০১৭ ১২:৫২ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:সাংবাদিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা সামিয়া রহমানের বিরুদ্ধে পৃথিবী বিখ্যাত দার্শনিক ও চিন্তাবিদ মিশেল ফুকোর লেখা “The Subject and Power” শীর্ষক আর্টিকেল থেকে লেখা নিজের নামে ছাপিয়ে দেয়ার অভিযোগ মিলেছে। সেই সাথে ঢাবির আরও ৪ শিক্ষকের গবেষণা প্রবন্ধে নকল করার অভিযোগ পাওয়ার পর কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে।

সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

ঢাবির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পৃথিবী বিখ্যাত দার্শনিক মিশেল ফুকোর লেখা “The Subject and Power” শীর্ষক আর্টিকেলটি ইউনিভার্সিটি অফ শিকাগো প্রেস (১৯৮২) প্রকাশ করে। সেই আর্টিকেল থেকে লেখা পৃষ্ঠার পর পৃষ্ঠা ‘চুরি করে’ নিজের নামে ছাপিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও একটি বেসরকারি টিভি চ্যানেলের কারেন্ট অ্যাফেয়ার্সের প্রধান সামিয়া রহমান এবং ঢাবির ক্রিমিনোলজি বিভাগের শিক্ষক সৈয়দ মাহফুজুল হক মারজান।

এমন অভিযোগ তুলেছেন খোদ যুক্তরাষ্ট্রের বিখ্যাত প্রকাশনা সংস্থা ইউনিভার্সিটি অফ শিকাগো প্রেস।

প্রকাশনা সংস্থাটি লিখিতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এই ‘চুরি’র অভিযোগের কথা জানিয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, উন্নত দেশগুলোতে একাডেমিক চুরি বা চৌর্যবৃত্তি (Plagiarism) একটি ভয়ঙ্কর অপরাধ এবং এর কারণে দোষী সাব্যস্ত হলে যেকোনো শিক্ষক/গবেষক/ছাত্রের অ্যাকাডেমিক জীবনের ইতি ঘটতে দেখা যায়।

তবে, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপাতত শুধু তদন্ত কমিটি গঠন করেছে। এ কথা জানিয়েছেন ঢাবির সিন্ডিকেট সদস্যরা। এছাড়া অন্য আরেকটি অভিযোগে আরো একটি কমিটি গঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় মঙ্গলবার রাতে কমিটি দুটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন সিন্ডিকেট সদস্যরা।

সিন্ডিকেট সদস্য অধ্যাপক এএসএম মাকসুদ কামাল জানান, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরিন আহমাদকে প্রধান করে এই দুটি কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী চার সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সিন্ডিকেটের আরেক সদস্য নীলিমা আকতার জানান, যৌথ দুটি গবেষণা প্রবন্ধের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সামিয়া রহমান এবং ক্রিমিনোলজি বিভাগের শিক্ষক সৈয়দ মাহফুজুল হক মারজানের বিরুদ্ধে একটি কমিটি গঠন করা হয়।

ইউনিভার্সিটি অফ শিকাগো প্রেস এর পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগে বলা হয়, সামিয়া রহমান ও সৈয়দ মাহফুজুল হক মারজানের ‘চুরি করা’ লেখা মূলত প্রকাশিত হয়েছিল Critical Inquiry জার্নালের ১৯৮২ সালের ৮ম ভলিউম এর ৪ নম্বর সংখ্যায়। যার আসল লেখক মিশেল ফুকো (Michel Foucault)।

ওই জার্নাল কর্তৃপক্ষের অভিযোগ, ঢাবির দুই শিক্ষকের দুটি গবেষণা প্রবন্ধে ওই জার্নালের প্রবন্ধের পৃষ্ঠার পর পৃষ্ঠা কপি করা হয়েছে। তদন্ত কমিটি এটা খতিয়ে দেখবে।

ইউনিভার্সিটি অফ শিকাগো জার্নালের সম্পাদক এই অভিযোগ করেছেন বলে জানান ঢাবির এক সিন্ডিকেট সদস্য।

অন্য তদন্ত কমিটি ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক রুহুল আমিন ও নুসরাত জাহান এবং বদরুজ্জামান ভূঁইয়ার বিরুদ্ধে গবেষণায় চৌর্যবৃত্তির পৃথক দুটি অভিযোগ তদন্ত করবে।

সিন্ডিকেট সদস্য নীলিমা আকতার বলেন, “বিভাগের একটি সিলেকশন কমিটিতে সিনিয়র একজন শিক্ষক রুহুল আমিন ও নুসরাত জাহানের প্রকাশিত প্রবন্ধগুলোর মধ্যে মিল খুঁজে পাওয়ার কথা জানান। যাতে একটি বিষয় নিয়ে কয়েকটি প্রবন্ধ করা হয়েছে। সেটি একটি অভিযোগ। পরবর্তীতে আরেক শিক্ষক বদরুজ্জামানের বিরুদ্ধে পিএইচডি থিসিসে প্লেইজারিজমের অভিযোগ করেন নুসরাত জাহান।”

–শীর্ষনিউজ