সিলেটশনিবার , ২৮ অক্টোবর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আলাপচারিতায়-জমিয়ত নেতা মুফতি মুহাম্মদ ওয়াক্কাস

Ruhul Amin
অক্টোবর ২৮, ২০১৭ ২:৫২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: বাংলাদেশের সবচেয়ে পুরানো ধর্মভিত্তিক রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলামের সাবেক মহাসচিব ও নির্বাহী সভাপতি মুফতি মুহাম্মদ ওয়াক্কাস দেশের একজন র্শীষ আলেম,ইসলামী রাজনীতিবিদ। স্বাধীন বাংলাদেশের ইতিহাসে দারুল উলুম দেওবন্দের উলামাযে কেরামের একজন সফল ভাষ্যকার হিসেবে জাতীয় সংসদ সদস্য ও মন্ত্রী সভায় তিনি সর্বপ্রথম দায়িত্ব পালন করেন। একজন প্রবীণ রাজনীতিক ও ইসলামী স্কলার হিসেবে তিনি সকলের নিকট পরিচিত। র্দীঘ প্রায় দুই যুগ উপমহাদেশের প্রাচীনতম ইসলামী সংগঠন জমিয়তে উলামাযে ইসলামের মহাসচিবের দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালের ১৫ই জানুয়ারি যশোর জেলার মনিরামপুর উপজেলার বিজয়রামপুর নামক গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতার নাম – ইসমাইল, মাতা- নূর জাহান বেগম। আলিয়া মাদরাসা থেকে দাখিল, আলিম, ফাযিল এবং কওমী থেকে দাওরায়ে হাদীস পাশ করেন। ১৯৭৬ সালে বিশ্ববিখ্যাত ইসলামি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দ থেকে ‘মুফতি’ ডিগ্রি লাভ করেন। লাউড়ী আলিয়া থেকে তার কর্ম জীবনের সূচনা, খলিফায়ে মাদানী আল্লামা তজম্মুল আলী লাউড়ী হুজুর (র) তার প্রিয় মুর্শিদ ও উস্তাদ। ব্যক্তিগত জীবনে তিনি ৩ ছেলে ও ৪ মেয়ের জনক। ১৯৮৮সালে প্রায় ৮ মাস ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯১ সাল থেকে ২০১৫ সালের ৭ নভেম্বর পর্যন্ত জমিয়তে উলামায়ে ইসলমে বাংলাদেশ এর মহাসচিব এর দায়িত্ব পালন করেন। চলতি মেয়াদে মাওলানা আব্দুল মোমিনকে সভাপতি ,মুফতি মো: ওয়াক্কাসকে নির্বাহী সভাপতি এবং মাওলানা নূর হোসাইন কাসেমীকে মহাসচিব নির্বাচিত করা হয়। ১৯৮৬,৮৮,৯১,৯৬, ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনে অংশ গ্রহণ করেন। তন্মধ্যে ৮৬,৮৮ ও ২০০১ সালে যশোর-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। যশোর মাদানী নগর মাদ্রাসার প্রতিষ্টাতা প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করছেন। ছাত্র যমানায়-জমিয়তে তালাবায়ে আরবিয়া বাহাদুর পুর শাখার ভিপি ছিলেন।

মুফতি মুহাম্মদ ওয়াক্কাস ১৯৮৬ সালের নির্বাচনে যশোর-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেন। ওই নির্বাচনে জাতীয় পার্টি, আওয়ামী লীগ ও জামায়াতের প্রার্থীকে পরাজিত করে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন ওয়াক্কাস। ১৯৮৮ সালের নির্বাচনে ওই আসনে জাতীয় পার্টির প্রার্থী হন তিনি। লাঙ্গল প্রতীকে বিপুল ভোটে বিজয়ী হয়ে হুসেইন মুহম্মদ এরশাদের মন্ত্রিসভায় স্থান পান। প্রথমে ধর্ম প্রতিমন্ত্রী পরে পানি সম্পদ প্রতিমন্ত্রী হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন ওয়াক্কাস। ২০০১ সালের নির্বাচনে আবারও যশোর-৫ আসনে বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোটের প্রার্থী হন বর্ষীয়ান এই রাজনীতিবিদ। সেবার ধানের শীষ প্রতীকে বিপুল ভোটে নির্বাচিত হয়ে জাতীয় সংসদে জমিয়তে উলামায়ে ইসলামের প্রতিনিধিত্ব করেন। ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনেও যশোর-৫ আসনে চার দলীয় জোট মনোনীত জমিয়তে উলামায়ে ইসলামের প্রার্থী হন মুফতি মুহম্মাদ ওয়াক্কাস। ওই নির্বাচনে মহাজোট মনোনিত আওয়ামী লীগ প্রার্থী খান মো. টিপু সুলতানের কাছে হারলেও ভোট পান ১ লাখ ৪ হাজার ৪৮৭টি। সুতরাং জমিয়তে উলামায়ে ইসলামের এই প্রবীন নেতা মনোনয়নের জন্য বিএনপির মুখের দিকে তাকিয়ে নেই। বরং নির্বাচনী এলাকায় তার দাপুটে অবস্থানের কারণে বরাবরের মতো এবারও জোটের মনোনয়ন তার দিকে ঝুঁকে আছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি দলীয় ফোরামে তাকে নিয়ে নানা কানা ঘোষা চলছে। হেফাজতে ইসলামের মামলায় তিনি র্দীঘ ৯ মাস কারাবরণ করেন। তিনি কারাগারে থাকা অবস্থায় বাংলাদেশ খেলাফত মজলিস থেকে মাওলানা আব্দুর রব ইউসুফি, ইসলামী ঐক্যজোট থেকে মাওলানা জুনাইদ আল হাবিব সহ শতাদিক উলামাযে কেরাম জমিয়তে যোগদান করেন। তাদের যোগদানের পরে তাদের পদপদবী নিয়ে মুফতি ওয়াক্কাসের কিছুটা প্রশ্ন ছিলো। এর পরে মেয়াদ উর্ত্তীণ হওয়ায় ৭ নভেম্বর ২০১৫ দলীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। এই কাউন্সিলে মুফতি ওয়াক্কাসকে নির্বাহী সভাপতি ও মাওলানা নূর হোসাইন কাসেমী মহাসচিব নির্বাচিত করা হয়। সর্বশেষ গত ১৪ অক্টোবর ২০১৭ জমিয়তের কেন্দ্রীয় (আমেলা)কমিটির বেঠক মাওলানা শায়খ জিয়াউদ্দেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে ‘নির্বাহী’ পদ বাতিল করে সিদ্ধান্ত গৃহিত হয়। উক্ত বৈঠকে নির্বাহীর উপস্থিতিতে কেনো অন্যজন সভাপতিত্ব করবেন ? এই প্রশ্নে মুফতি ওয়াক্কাস বৈঠক বজৃন করে চলেযান। এর পরেই জমিয়তের বিরোধ প্রকাশ পায়। এরই প্রেক্ষিতে মুফতি ওয়াক্কাসিনিজ অনুসারীদের নিয়ে রাজধানীর নতুনবাগে পৃথক বৈঠক করেন। এই বৈঠকে কেন্দ্রীয় সহসভাপতি মাওলানা মনসুরুল হাসান রায়পুরীকে আহবাযক করে ও সাবেক সহসভাপতি মাওলানা শেখ মুজিবুর রহমানকে সদস্য সচিব করে ৩০ সদস্য বিশিষ্ট ‘জমিয়ত সুরক্ষা কমিটি’ করে কেন্দ্রীয় সভাপতি বরাবরে নানা অনিয়মের প্রতিকার চেয়ে চিঠি পাঠিয়েছেন বলে তিনি জানান। এসব বিষয় জানতে ২৭ অক্টোবর মুফতি ওয়াক্কাসের মুখোমুখি হন সিলেট রিপোর্ট সম্পাদক মুহাম্মদ রুহুল আমীন নগরী। নতুনবাগের একটি বাসায় মুফতি ওয়াক্কাস বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এসময় তিনি র্দীঘ রাজনৈতিক ও কর্মময় জীবনের অনেক বিবরণ তুলে ধরে আবেগ জড়িত কন্ঠে বলেন, আমি আজ জীবনের শেষ পর্যায়ে । আকাবিরদের দল জমিয়তের পেছনে আমার র্দীঘ কাল খেয়ে না খেয়ে অতিবাহিত করেছি। স্বাধীন বাংলার প্রথম জমিয়ত সভাপতি মাওলানা তাজাম্মুল আলী লাউড়ী হুজুর, মুজাহিদে মিল্লাত মাওলানা শামসুদ্দীন কাসেমী ও মাওলানা মুহিউদ্দীন খান (র) এর কথা তিনি স্মরণ করে বলেন উনাদের অবদান আমি কখনো ভুলতে পারবোনা।

মাওলানা শামসুদ্দীন কাসেমী (র) আমার রাজনীতির মুরুব্বী,তিনিই আমাকে জমিয়তের সাথে সম্পৃক্ত করেছেন,মহাসিচব করেছেন। আমি তার কাছে কৃতজ্ঞ। এরশাদের আমলে আমি যখন মন্ত্রীসভায় ছিলাম তখন থেকেই মাওলানা মুহিউদ্দীন খান ও কাসেমী (র) এর সাথে ঘনিষ্টতা। আমার রাজনীতির জীবনে এই দুই মুরুব্বীর অবদান কখনো ভুলতে পারিনা। আমার নির্বাচনে মাওলানা মুহিউদ্দীন খানের অবদান ছিলো সবচাইতে বেশী। আমার জীবনের চাওয়া পাওয়া বলতে আর কিছু নেই। সবছেলে-মেয়েদের দ্বীনী শিক্ষার সর্বোচ্চ ডিগ্রী অর্জন করেছি,সবাই খেদমতে আছে। তিন ছেলেই দেওবন্দ থেকে শিক্ষা নিয়ে আমার মাদরাসায় হাদীসের খেদমতে আছে, মেয়েরাও আল্লাহর ফজলে দাওরাযে হাদীস পাশ করে এখন মহিলা মাদরাসায় হাদীসের খেদমত করে যাচ্ছে। মেয়ের জামা্ইরা্ও আলেম,এই দিক দিয়ে আমি পরম সুখি আছি। যশ খ্যাতির কোন প্রযোজন নেই ,ইসলামী আইন বাস্তবায়ন কমিটির সভাপতি, হেফাজতের নায়বে আমির, জমিযতের র্দীঘ দিনের মহাসচিব ,এমপি ,মন্ত্রী ছিলাম আর কী প্রযোজন? এখন আছি শেষ পর্যন্ত আকাবিরদের কাফেলা জমিয়তের সাথে থেকে ঈমানের সাথে যাতে কবরে যেতে পারি সেটাই পরম প্রত্যাশা। তবে আমার সামনে আকাবিরদের ঐতিহ্যবাহী কাফেলাকে ক্ষতির সম্মুখিন হতে দিতে পারিনা।যারা বলছেন, আমি নতুন দল করতে যাচ্ছি এটা মুলত তাদেরই কোন পরিকল্পনা হতে পারে।’

গঠনতন্ত্র সংস্কার, নির্বাহী সভাপতির পদ বাতিল ও ভিন্ন দল থেকে নতুন কয়েকজন নেতার অবৈধভাবে গুরুত্ববহপদে অন্তর্ভুক্তিকে কেন্দ্র করে চলা এ সংকট নিয়ে সম্প্রতি একটি অনলাইন নিউজ পোর্টালের (আওয়ার ইসলাম) সঙ্গে কথা বলেছেন দলটির ২৪ বছরের মহাসচিব ও বর্তমান নির্বাহী সভাপতি, সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস। সাক্ষাৎকারের কিছু অংশ এখানে তুলে ধরা হলো:

প্রশ্ন: জমিয়তে উলামায়ে ইসলামের রাজনৈতিক দর্শনটা কি?
উত্তর: হজরত শাহ ওয়ালি উল্লাহ মুহাদ্দিস দেহলভি রহ. ও শায়খুল হিন্দ রহ. এর আদর্শ, চিন্তা-চেতনা ও দর্শন। এক কথায় বলতে গেলে আহলুস সুন্নাহ ওয়াল জামাতের আকিদা-বিশ্বাসই জমিয়তের জমিয়তের রাজনৈতিক দর্শন।
প্রশ্ন: রাষ্ট্রব্যবস্থা সম্পর্কে দৃষ্টিভঙ্গি কি?
উত্তর: আহলুস সুন্নাহ ওয়াল জামাতের কথা বললাম। কারণ, সব জয়গায় তো ইসলামি রাষ্ট্রের দাবি করা যায় না। যেমন, ভারত ও ইংল্যান্ড জমিয়ত। তারা তো রাষ্ট্রের কথা বলতে পারবে না।
প্রশ্ন:আপনি ২৪ বছর জমিয়তের মহাসচিব ছিলেন। এ সময়ের সাফল্য ও ব্যর্থতা বৃত্তান্ত শুনতে চাই।
উত্তর:আমি প্রথমে জমিয়তে ছিলাম। পরে স্বতন্ত্র নির্বাচন করি। জমিয়তের মুরব্বিগণ পরামর্শ করে আমাকে যোগ দান করতে বলেন। তখন ১৯৯১ সালে আমি জমিয়তে যোগদানের পরপরই সারা দেশে সফর করে সংগঠনকে মজবুত করি। এরপর আরজাবাদে কাউন্সিল হয় এবং আমাকে মহাসচিবের দায়িত্ব দেয়া হয়। জমিয়তের দায়িত্ব নেয়ার পর প্রথমেই আমি জমিয়তকে ঢেলে সাজানোর উদ্যোগ নেই। জমিয়তে ছাত্র ও যুব সংগঠন ছিলো না। আমি জাতীয় পার্টির অভিজ্ঞতা কাজে লাগিয়ে তা গঠন করি। ২০০১ নির্বাচনের আগে সারাদেশ সফর করে গণজাগরণ তৈরি করলাম। যদিও তা ইসলামী আইন বাস্তবায়ন কমিটির ব্যানারে ছিলো।
জমিয়তের জাতীয় ও আন্তর্জাতিক মহাসমাবেশের আয়োজন করেছি। ভারত ও পাকিস্তান সফর করলাম। দেশে-বিদেশে জাগরণ তৈরি হলো। বাংলাদেশ জমিয়ত আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতি লাভ করে।
প্রশ্ন: কোনো ব্যর্থতা আছে কি?
উত্তর: ইচ্ছে করে কোনো ভুল করি নি। অনিচ্ছায়ও বড় কোনো ভুল হয়েছে বলে মনে করি না। আমি চেষ্টা করেছি উলামায়ে দেওবন্দের আদর্শ সমোন্নীত করার চেষ্টা করেছি।
প্রশ্ন: জমিয়তকে আপনি কী দিয়েছেন?
উত্তর:আমি প্রথম বছরই পঞ্চাশ জেলায় কমিটি গঠন করেছি। সারাদেশের আকাবির উলামাকে জমিয়তের প্রতি আস্থাবান করেছি। সবাই আমার জন্য দোয়া করেছেন, সহযোগিতা করেছেন। জাতীয় নেতৃত্বে স্থান করে নিয়েছে আমার সময়ে। শুধু চারটি জেলায় তিন পার্বত্য জেলা ও চাঁপাইনবাবগঞ্জ সফর করা হয় নি। বাকি সব জেলায় গেছি।

প্রশ্ন: জমিয়তের সাম্প্রতি অস্থিরতা সম্পর্কে আসি!
উত্তর:কি অস্থিরতা? কোনো অস্থিরতা নেই। দুঃখ আছে। আমি দুঃখ নিয়ে দেখছি কি হচ্ছে।
প্রশ্ন:এখন যা হচ্ছে তার ব্যাখ্যা কি?
উত্তর:হেফাজতে আন্দোলনের আগে কাসেমী সাহেবসহ কেউ কেউ বললেন, ভিন্ন প্লাটফর্ম তৈরি করে আন্দোলন করবো। আমি বললাম, আল্লামা আহমদ শফীর প্লাটফর্মই আমাদের প্লাটফর্ম। ওই পর্যন্তই আমার নিয়ন্ত্রণ ছিলো। ৬ মে অনেকে বসে থাকতে চেয়েছেন। রাত যাপনের ইচ্ছা করলো। আমি রাত যাপনের বিপক্ষে ছিলাম। তখন কিছু লেনদেন সংক্রান্ত বিষয়ও শুনলাম। এরপর আমার সেখানে থাকতে মন চায়নি।
আমার চিন্তা হলো, অরাজনৈতিক সংগঠন কেনো সরকার পরিবর্তনের দাবি করতে পারে না। আমার বিশ্বাস, এটা উলামায়ে দেওবন্দের রাজনৈতিক সম্ভাবনাকে হত্যা করার ষড়যন্ত্র ছিলো। কিন্তু কাসেমী সাহেবকে সেটা বলার পরও তিনি থেকে গেলেন। তখন থেকে মতভিন্নতার শুরু।
প্রশ্ন:সেই ঢেউয়েই কি জমিয়তের অস্থিরতা?
উত্তর: সেটা বলতে পারবো না। তবে এরপর আমি জেলে চলে যাই। জেলে যাওয়ার পর গঠনতন্ত্র পরিবর্তন করা হলো। অথচ এ গঠনতন্ত্র ভারত, পাকিস্তান ও বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনা করে বহু কাঠখড়ি পুড়িয়ে করা হয়। তারা আমাকে না জানিয়েই দলের গঠনতন্ত্র পরিবর্তন করলো।
নতুন যারা আসলো তাদের কথা আমাকে জানানো হলো না। গঠনতন্ত্রে সুযোগ না থাকার পরও তাদের পদায়ন করা হলো। আমি জেল থেকে বের হওয়ার পর আরজাবাদে আমেলার মিটিং ছিলো। আমি সে মিটিং তাদের পদায়নের প্রতিবাদ করি।
এরপর কাউন্সিল হবে। কাউন্সিল প্রস্তুতি কমিটি গঠন করা হবে। সেখানেও কোনো পরামর্শ ছাড়াই ইউসুফীকে রাখা হলো। কাউন্সিলের কার্ড করা হলো। সেখানেও আমার সাইন নেই। কাসেমী সাহেব ও সভাপতির সাইন।
নির্বাহী সভাপতি নিয়েই দলে এত অস্থিরতা। অথচ দলে এর আগে নির্বাহী সভাপতি ছিলেন শামসুদ্দিন কাসেমী। এরপর আশরাফ আলী বিশ্বানাথী এবং মুহিউদ্দীন খান। মোস্তফা আজাদ সাহেবও ছিলেন। এবার নির্বাহী সভাপতি করার পর ভিন্নতা দেখা দিল।
নির্বাচন নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে যাওয়ার সময় ওদের টার্গেট ছিলো হবিগঞ্জী সাহেবকে দলপতি করবেন। কিন্তু নির্বাহী হিসেবে আমাকে প্রেসিডেন্টের বাম পাশে চেয়ার দিয়েছে। আমার সঙ্গে কথা বলছেন রাষ্ট্রপতি।
রাষ্ট্রপতির সঙ্গে আগ থেকেই আমার পরিচয়। আমি যখন ১৯৮৬ সালে এমপি তখন তিনিও এমপি। নির্বাহী সভাপতির মূল্যায়ন হয়ে গেলো। এটা তাদের মনোঃপুত হয় নি। তখন থেকে নির্বাহী সভাপতি পদ বাতিলের চিন্তা।
গঠনতন্ত্র সংশোধনের বিষয়ে আমেলার বৈঠক হয়। সেখানে আমিসহ কয়েকজন সদস্য বাড়ানো হয়। গঠনতন্ত্র হিসেবে সে কমিটিতে নির্বাহী সভাপতি থাকবেন তিনিই তার সভাপতিত্ব করবেন। কিন্তু জহিরুল হক ভূইয়া সভাপতিত্ব করেন।
আমাকে একদিন বলার পর আমি বলি এ মিটিং আপনি ডাকছেন কেনো? আমি ডাকবো। গঠনতন্ত্র একবার সংশোধন করা হলো কিন্তু কাউন্সিলে পাশ হলো না। কমিটির সদস্য বাড়িয়ে আবার সংশোধন করা হলো।
আমি বললাম, আমাদের কাউন্সিলের অনেক বাকি। আমরা ধীরে সুস্থে এগুলো করবো। কিন্তু আর কোনো মিটিং না করেই তারা তারা মিলে পরিবর্তন করে আমেলায় পাশ করলো।
আমি সদর সাহেব (শায়খ আবদুল মুমীন) ও কাসেমি সাহেবকে বললাম এটা আমেলায়ও পাশ কইরেন। কারণ একটা গঠনতন্ত্রের অনেক টেকনিক্যাল দিক থাকে। কিন্তু ওনারা পাশ করে নিলেন। আমিসহ অনেকে ভেটো দিলেন কাজ হলো না।
কাউন্সিলে আমাদের ভাইটাল কর্মীকে বাদ দেয়া হলো। শায়খে কোড়িয়ার ছেলে, শায়খে বাঘার ছেলে, মৌলভি বাজারের মাওলানা মনসুর সাহেব, মাহমুদ ফায়েক আরও অনেকজন বাদ গেলেন। আরও অনেকে বাদ গেলেন। এমন সব মানুষদের নিয়ে কমিটি হলো যাদের আমরা ঠিক মতো চিনিও না।
প্রশ্ন:আপনার ভাষ্য মতে, মহাসচিব থাকাবস্থায় আপনাকে দুর্বল করে দেয়া হয়। আবার নির্বাহী হওয়ার পর আপনাকে দুর্বল করে দেয়ার জন্য গঠনতন্ত্র সংশোধন করা হয়।
উত্তর:
নির্বাহী সভাপতি পদ বাতিল যেদিন করা হয়, সেদিন কাসেমী সাহেব ঘোষণা দেন মুফতি সাহেব এ টার্ম নির্বাহী সভাপতি থাকবেন। মোস্তফা আজাদ সাহেবও বলেছেন।
প্রশ্ন: যে দুই বার গঠনতন্ত্র প্রস্তুতি কমিটির মিটিং হয়েছে। একবার আপনাদের বলা হয়েছে, কোনো সংশোধনী থাকলে তা এক মাসের ভেতর জমা দিতে ….
উত্তর:ওটা তো অবৈধ মিটিং ছিলো। নির্বাহী হিসেবে কমিটির সভাপতি আমি। আমি বৈঠক আহবান করবো। ওখানে আমার কোনো স্বাক্ষর আছে?
প্রশ্ন: আছে, আপনি মিটিংয়ে ছিলেন।
উত্তর:মিটিংয়ে ছিলাম। মিটিংয়ে থাকা এবং উপস্থিতির স্বাক্ষর এক কথা আর সাব-কমিটির সদস্য হিসেবে স্বাক্ষর দেয়া আরেক কথা। ওটা আমি করি নি। আমি শুধু বৈঠকে উপস্থিতির স্বাক্ষর করেছি। কোনো আইন পাশের নয়।
প্রশ্ন:ওই মিটিংয়েই তো গঠনতন্ত্র পাশ হয়।
উত্তর:পাশ হয় কিন্তু আমি তার প্রতিবাদ করি। বলি, এটা পাশ না করতে। আমি আহবায়ক। আমি মিটিং আহবান করি নি। সেই মিটিং বৈধ হয় কি করে।প্রশ্ন: আপনি উপস্থিত থাকার পরও বৈঠক অবৈধ?
উত্তর: কারণ আমি তো সাব-কমিটির আহবায়ক হিসেবে মিটিং আহবান করি নি। বরং আমি বলেছি, আপনারা গঠনতন্ত্র সংশোধনী পাশ করবেন না।[এরপর তিনি ডকুমেন্টস দেখান। যেখানে তাকে বিভিন্ন সময় বিভিন্ন নামে সম্বোধন করা হয়েছে।]
তিনি বার্ষিক কাউন্সিল আহবান করলেন। আমি বললাম, গঠনতন্ত্র উত্থাপন করবেন না। তিনি করলেন, আমি তাতে গেলাম না। মাত্র বারো জেলার নেতা কর্মী আসে কাউন্সিলে।কাসেমী সাহেব আগে বললেন, মুফতি সাহেব ৩ বছর নির্বাহী সভাপতি থাকবেন। আবার কাউন্সিলে গঠনতন্ত্র পাশ করলেন। বললেন, নির্বাহী সভাপতি পদ বাদ।
প্রশ্ন: তাহলে কি বলা যায়, সাংবিধানিক অধিকার (পদ-পদবি) না পাওয়ার জন্যই …?
উত্তর:পদ-পদবি না। আমরা কখনো আমাদের মুরব্বিদের ওভারটেক করি নি। আমার মনে হয়, কেউ হাদিসের ইমাম হয়ে ফিকহি ইমামের পদ দখল করতে চান তাহলে সেটা ভুল।
প্রশ্ন: আপনি জমিয়ত সুরক্ষা কমিটি কেনো করেছেন?
উত্তর:কর্মীদের দলের অবস্থা সম্পর্কে জানাতে এবং সদর সাহেবের কাছে যাওয়ার জন্য।
প্রশ্ন: গঠনতন্ত্রের কোন ধারা অনুযায়ী আপনি সুরক্ষা কমিটি করলেন?
উত্তর:গঠনতন্ত্র কোনো বিষয় না। এ কমিটি করা হয়েছে অনিয়ম রোধ করার জন্য। আমরা অনিয়ম ঠেকাতে সদর সাহেবের কাছে যাচ্ছি। দলের বর্তমান অবস্থা সব কর্মীর জানার অধিকার আছে। সে অধিকারের ভিত্তিতে এ সুরক্ষা কমিটি করা হয়েছে।
প্রশ্ন:আপনি তো এখনো নির্বাহী সভাপতি আছেন। সভাপতির কাছে যাওয়ার জন্য আলাদা কোনো সুরক্ষা কমিটির প্রয়োজন আছে কী?
উত্তর:আছে। আমাদের কর্মীদের জানার অধিকার আছে দলে কী হচ্ছে। এ কমিটি সারা দেশে সফর করবে। আমি নিজেই সফর করবো। আমাদের কর্মীদের জানাবো কি ঘটছে।প্রত্যেক জেলায় যরা দীর্ঘদিন যাবৎ জমিয়তের কাজ করেছেন তাদের সবাইকে জানাবো। সদর সাহেব (সভাপতি) যদি বিষয়ের সমাধান করেন; আমরা আশা করি তিনি সমাধান করবেন।
এ সফর এজন্য প্রয়োজন যেনো অপপ্রচার রোধ করা যায়। বিভিন্ন মহল কতো প্রকার অপপ্রচার করে। আমার কাছ থেকে শোনার পূর্বে আপনি অনেক কথা শুনে থাকবেন। কিন্তু আমার মনে হয় না, এ কাজ কেউ সুস্থ মস্তিষ্ক নিয়ে করতে পারে। সাংবিধানিকভাবেও এগুলো করার সুযোগ নেই।
প্রশ্ন:সভাপতির কাছে দাবি জানিয়েছেন, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের অব্যহতির দাবি করেছেন। যদি তারা পদত্যাগ না করেন তাহলে কী করবেন?
উত্তর:এ বিষয়ে এখনই কিছু বলা যাবে না। সভাপতি আমাদের মুরব্বি। তার কাছে আমরা দাবি নিয়ে যেতেই পারি। আমাদের তো আর জায়গা নেই।
প্রশ্ন: সভাপতি যে সিদ্বান্ত দিবেন, তা কি মানবেন?
উত্তর: উনি আগে একটা সিদ্ধান্ত দিক। উনার সিদ্ধান্ত আমরা বিভিন্ন অঞ্চলের কর্মীদের জানাবো।
প্রশ্ন: সভাপতির সিদ্ধান্ত আপনার মানবেন কি না?
উত্তর: এ পর্যন্ত যা কিছু হয়েছে তা শোনে। একটু সময় দেন। নির্বাচন কমিশনে যাওয়া লাগবে। চিঠি আসছে মহাসচিবের নামে। চিঠি রিসিভ করে রেজাউল করিম। এ চিঠি নিয়ে আমি, রেজাউল করিম ও মহিউদ্দিন সদর সাহেবের কাছে গেলাম। বললাম, আপনি সভাপতি আপনি তালিকা ঠিক করে দেন। কারা কারা যাবে।
তিনি বললেন, আপনারা পরামর্শ করে ঠিক করেন। বক্তব্য? বক্তব্য ঠিক করেন। মহিউদ্দীন ইকরাম ও শেখ মুজিব এদের নাম অন্তর্ভূক্ত হওয়া প্রয়োজন। তিনি বললেন, কাসেমী সাহেবকে আমাদের কথা বলবেন। আমি বললাম হুজুর বলেছেন এদের নাম অন্তর্ভূক্ত করার জন্য। ওখানে যেয়ে দেখলাম তালিকা এসব লোক নেই।
আমি যে সদর সাহেবের কাছে গেলাম। আমি নির্বাহী সভাপতি আছি। সদর সাহেবও বলেন মুফতি সাহেব নির্বাহী সভাপতি আছেন। বারোজন লোকের নাম আসছে তালিকায়। সদর সাহেব দুটো লোকের নাম দেয়ার কথা বলেছেন শেষ পর্যন্ত দেখি তাদের নাম নেই। সদর সাহেবের কাছ থেকে এই রেজাল্ট পেলাম।
প্রশ্ন:ইসির চিঠি আসলো মহাসচিবের নামে। সে চিঠি আপনি হোল্ড করলেন কেনো?
উত্তর:নির্বাহী সভাপতি হিসেবে তা রাখার ও দেখার অধিকার নেই?
প্রশ্ন: অবশ্যই আছে। তবে চিঠি যেহেতু মহাসচিবের নামে এসেছে … সেটা সভাপতি পর্যন্ত টেনে নিয়ে যাওয়া …?
উত্তর: আমার অধিকার নেই? অবশ্যই আছে। আমি নিয়ে গেছি কারণ আমি জানি এ লোকগুলোর জায়গা হবে না। এ খেলা হয়েছে অতীতে। আমি তো আমার বড়র কাছে গেছি। সভাপতির কাছে গেছি। বাইরের কারো কাছে তো যাই নি।
প্রশ্ন:মহাসচিবের কাছে গেলে কি সুন্দর হতো না?
উত্তর:সভাপতি যেটা বললেন তাই তো মানলো না। আপনি দেখছেনটা কি!
প্রশ্ন: রেজুলেশনে আপনার ২৪ বছরের মহাসচিবকালের হিসেবের ব্যাপারে লেখা হয়েছে, দায়মুক্তি দেয়া হলো!
উত্তর: এটা ঠিক হয় নি। কারণ, আমাদের সময়ে নিয়মিত কোনো চাঁদা আসতো না। আমি ব্যক্তিগতভাবে যোগাযোগ করে ভাড়াটা পরিশোধ করতাম। আমি উল্লেখ করতে চাই নি চাঁদাটা কোথায় থেকে আসতো। ইংল্যান্ডে আমাদের এক ভাই আছেন। তিনি মাঝে মাঝে ভাড়া বাবদ টাকা দিতেন। আমি বিষয়টি উল্লেখ করতে চাই নি।
প্রশ্ন: ২৪ বছর কোনো আয়-ব্যয় ছিলো না?
উত্তর: ক্যাশিয়ার ছিলেন কারী আবদুল খালেক সাহেব। তার কাছে টাকা আসতো। আমার কাছে কোনো টাকাই জমা হয় নি। আমি চেয়ে-চিন্তে অফিস ভাড়া যোগার করতাম। বাকিটা নিজের গাটের টাকা খরচ করতাম। আমাদের কাছে কোনো জমা নেই। সর্বশেষ ইলেকশনের আগে বিশ-ত্রিশ হাজার টাকা জমা হয়েছিলো। সেটার হিসেব আমার কাছে।

সিলেট রিপোর্ট ডটকম/২৮-১০-২০১৭/সু-আই/বানি/মুরুআন