সিলেটমঙ্গলবার , ১২ ডিসেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নির্বাচনী হাওয়া: সুনামগঞ্জ-১-আসনে আলোচিত যারা

Ruhul Amin
ডিসেম্বর ১২, ২০১৭ ৯:৩২ অপরাহ্ণ
Link Copied!

 
জহির বিন রুহুল: সুনামগঞ্জ-১ (ধর্মপাশা-জামালগঞ্জ-তাহিরপুর ও মধ্যনগর) আসন হাওরাঞ্চল বেষ্টিত এবং প্রাকৃতিক সম্পদে ভরপুর। এই আসনে দলীয় মনোনয়ন নিয়ে প্রার্থী হতে আগ্রহীর সংখ্যাও বেশি। বৃহৎ দুই দলসহ অন্যান্য দলের ডজন খানেক প্রার্থী এই আসনে মনোনয়ন পাবার আশায় দৌঁড়ঝাপে রয়েছেন।
ঈদুল ফিতর, ঈদুল আযহা এবং শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা পোস্টার, লিফলেট এবং স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে ইতিমধ্যে এই আসনের সম্ভাব্য প্রার্থীরা নিজেদের প্রার্থীতার কথা জানান দিয়েছেন। এছাড়াও বিগত বোরো ফসল মৌসুমের ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণের মাধ্যমেও এই আসনের সম্ভাব্য প্রার্থীগণ ভোটারদের কাছে নিজেদের তুলে ধরার চেষ্টা করেছেন। জেলার বৃহৎ এই নির্বাচনী এলাকায় স্বাধীনতাত্তোর সময়ে ৬ বার আওয়ামী লীগ কিংবা আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের শরিক সিপিবির প্রার্থী নির্বাচিত হয়েছেন। বিএনপি ৩ বার (১৫ ফেব্রুয়ারিসহ), স্বতন্ত্র ১ এবং জাপার প্রার্থী ১ বার সংসদ    সদস্য নির্বাচিত হয়েছেন।
আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের দুর্গ হিসাবে পরিচিত এই আসনটি বিএনপি কব্জায় নিতে চায়। এজন্য বিএনপি ওয়ান-ইলিভেনের পর দলের প্রাথমিক সদস্য পদ হারানো সাবেক সংসদ সদস্য জেলা বিএনপির সাবেক সভাপতি এক সময়ের সিপিবি নেতা নজির হোসেনকেও দলে ফিরিয়ে নিয়েছে।
বৃহৎ এই নির্বাচনী এলাকায় দুই বড় দল আওয়ামী লীগ ও বিএনপিতে অভ্যন্তরীণ কোন্দল বহুদিনের। এখানকার চার ইউনিটের কোথাও একক আধিপত্য কোন মনোনয়ন প্রত্যাশীর নেই।
ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন এমপি ও সাধারণ সম্পাদক শামীম আহমদ বিলকিস এক বলয়ে থাকায় এই ইউনিটে সংসদ সদস্য রতনের সমর্থক বেশি। মধ্যনগরে সংগঠনের আহ্বায়ক কমিটি দু’টির একটি স্থানীয় সংসদ সদস্যের সমর্থক। অপরটির অবস্থান সাংসদ বিরোধী বলয়ে। জামালগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী খান ও সাধারণ সম্পাদক এম নবী হোসেন কারো পক্ষেই কট্টর নয়। তাহিরপুর উপজেলা আওয়ামী লীগে বলয় দুটি একটি সংসদ সদস্যের সমর্থক, অপরটি সাংসদ বিরোধী।
বিএনপির ক্ষেত্রেও একই অবস্থা। ধর্মপাশা ও মধ্যনগর বিএনপির সভাপতি ধর্মপাশা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতালেব খানের সমর্থক। স্থানীয়ভাবে মোতালেব খান নজির হোসেনের ঘনিষ্টজন হিসাবেই পরিচিত। এই দুই উপজেলায় ডা. রফিকের সমর্থক নেতা-কর্মীও রয়েছেন। জামালগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি নুরুল হক আফিন্দি ও সাধারণ সম্পাদক আব্দুল মালেকের সঙ্গে নজির হোসেনের ঘনিষ্টতা থাকলেও এই ইউনিটেও ডা. রফিক, আনিসুল হক, কামরুজ্জামান কামরুলসহ অন্য সম্ভাব্য প্রার্থীদের সমর্থকও রয়েছে। তাহিরপুর বিএনপিও বলয়ে বলয়ে বিভক্ত।
এই আসনে ১৯৭৩ সালে প্রয়াত আবদুল হেকিম চৌধুরী আওয়ামী লীগের এমপি নির্বাচিত হন। ১৯৭৯ সালে বিএনপি থেকে অ্যাড. সৈয়দ রফিকুল হক সোহেল, ১৯৮৬ সালে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৫ দলীয় ঐক্যজোট থেকে প্রয়াত কমরেড বরুণ রায়, ১৯৮৮ সালে মধ্যবর্তী নির্বাচনে জাতীয় পার্টি থেকে বদরুদ্দোজা আহমেদ সুজা, ১৯৯১ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ঐক্যজোট থেকে সিপিবি মনোনীত প্রার্থী হিসাবে নৌকা প্রতীক নিয়ে নজির হোসেন, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির বিতর্কিত নির্বাচনে বিএনপিতে যোগদান করে বিএনপির প্রার্থী হিসাবে নজির হোসেন, এর কিছুদিন পরই আওয়ামী লীগের প্রার্থী হিসেবে অ্যাড. সৈয়দ রফিকুল হক সোহেল, ২০০১ সালে বিএনপি থেকে আবার নজির হোসেন ও ২০০৮ সালে ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে এই আসনে এমপি নির্বাচিত হন। ২০১৪ সালে ১০ম জাতীয় সংসদ নির্বাচনে মোয়াজ্জেম হোসেন রতন আবারও আওয়ামী লীগের মনোনয়ন পান। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করলেও এ আসনে সাবেক এমপি সৈয়দ রফিকুল হক সোহেল স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঐ নির্বাচনে ফুটবল প্রতীক নিয়ে অংশগ্রহণ করে পরাজিত হন। এই নির্বাচনে মোয়াজ্জেম হোসেন রতন বিপূল ভোটে এমপি নির্বাচিত হন।
আওয়ামী লীগের মনোনয়নে দুই বারের নির্বাচিত সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন ছাড়াও এআসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য নানাভাবে তদবির ও এলাকায় গণসংযোগ করছেন সাবেক সংসদ সদস্য সৈয়দ রফিকুল হক সোহেল, কেন্দ্রীয় কৃষক লীগের মানব সম্পদ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শামীমা শাহরিয়ার, বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির টিম সদস্য সাবেক যুগ্ম সচিব বিনয় ভূষণ তালুকদার ভানু, জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও জামালগঞ্জের সাচনা বাজার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম শামীম, জেলা বঙ্গবন্ধু পরিষদের আহ্বায়ক ড. মো. রফিকুল ইসলাম তালুকদার ও সিলেট জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট রণজিত সরকার।
আওয়ামী লীগের এই দুর্গে আগামী জাতীয় নির্বাচনে হানা দিতে চায় বিএনপি। এজন্য দলের ৬ জন সম্ভাব্য প্রার্থী প্রচারণায় নেমেছেন।
ওয়ান-ইলেভেনের সময় সংস্কারপন্থি হিসাবে কর্মকা- চালানোয় দলের প্রাথমিক সদস্য পদ হারানো এই আসনের ৩ বারের সংসদ সদস্য, জেলা বিএনপির সাবেক সভাপতি নজির হোসেনকেও দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সম্প্রতি দলে ফিরিয়ে এনেছেন।
সাবেক সংসদ সদস্য নজির হোসেন ছাড়াও ২০০৮ সালে বিএনপির মনোনয়নে প্রতিদ্বন্দ্বিতাকারী কেন্দ্রীয় বিএনপির কার্যনির্বাহী কমিটির সদস্য ডা. রফিক চৌধুরী, তাহিরপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জেলা বিএনপির সহ সভাপতি আনিসুল হক, তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান কামরুল ও যুক্তরাজ্য বিএনপির নেতা এম আবু হাসনাত কয়েস নির্বাচন করায় আশায় গণসংযোগে রয়েছেন।
সাবেক সংসদ সদস্য জেলা বিএনপির সাবেক সভাপতি নজির হোসেন বলেন,‘আগামী জাতীয় নির্বাচনে আমরা এই আসনে জিততে চাই, বিএনপি এই আসন পূনঃরুদ্ধার চায়, দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া এধরণের নির্দেশনা দিয়েই আমাকে কাজ করার জন্য বলেছেন’।
বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য ডা. রফিক চৌধুরী বলেন, ‘আমি ২০০৮’এর নির্বাচনে দলের মনোনয়নে প্রার্থী ছিলাম। এবার আমার অগ্রাধিকার বেশি। এই আসনের জনগণ আমাকেই চায়। আমিই পারবো এই আসনটি বিএনপিকে উপহার দিতে।’
যুক্তরাজ্য বিএনপির নেতা এম আবু হাসনাত কয়েস বলেন,‘আমি দীর্ঘদিন ধরে যুক্তরাজ্য বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত, এলাকায় কাজ করার জন্য এসেছি। আমাকে দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান যেভাবে নির্দেশ দেবেন, সেভাবেই কাজ করতে চাই, নির্বাচনের বিষয়টি তাঁদের সিদ্ধান্তের বিষয়।’
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান কামরুল বলেন, ‘আমি দলের বিশ্বস্থকর্মী, বিএনপির সুখে-দু:খে আছি, এজন্য নির্যাতনও সইতে হয়েছে, জীবনবাজী রেখে দলীয় কর্মীদের আগলে রাখার চেষ্টা করি। আশা করছি দলীয় নেতৃত্ব আমাকে মূল্যায়ন করবেন।’
আওয়ামী লীগের সংসদ সদস্য ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, ‘জনগণের পবিত্র আমানত দিয়ে আমাকে দুইবার নির্বাচিত করা হয়েছে। সেই আমানত রক্ষা করার চেষ্টা করছি আমি। এই আসনে আমার আমলে যোগাযোগ, শিক্ষা, চিকিৎসাসহ নানান বিষয়ে উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। এলাকার অবকাঠামোগত উন্নয়ন, আর্থ সামাজিক অবস্থার পরিবর্তনের ধারাবাহিকাতে অব্যাহত রাখতে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে আবারও দলীয় মনোনয়ন দেবেন বলেই আশাবাদী আমি।’ 
কেন্দ্রীয় কৃষকলীগের মানবসম্পদ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শামীমা শাহরিয়ার বলেন, ‘আমি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান যখন ছিলাম তখন আমার সম্মানী ভাতার  টাকাটাও হাওরবাসীর কল্যাণে ব্যয় করেছি। আমি হাওরের প্রতিটি গ্রামে ঘুরেছি, প্রতিটি বাঁধের পাড়ের কৃষকের সাথে রয়েছে আমার যোগাযোগ, তাদের সু:খ-দু:খের সাথে আমি সরাসরি জড়িত। কৃষক ও কৃষির সাথে জড়িত নারীদেরকে নিয়ে আমি রাজনীতি এবং অধিকার আদায়ের সংগ্রামে কাজ করে যাচ্ছি। আমি মনে করি, আমাকে মনোনয়ন দিলে এই আসনটি নেত্রীকে সর্বাধিক ভোটে উপহার দিতে পারবো।’
সাবেক যুগ্ম সচিব বিনয় ভূষণ তালুকদার বলেন, ‘আমি দীর্ঘদিন হয় দলের হয়ে কাজ করেছি। সরকারী চাকুরি করেছি বহুদিন। দলীয় মনোনয়নের জন্য আবদার করবো, আশা করছি নেত্রী আমার বিষয়টি বিবেচনা করবেন। আমি মনোনয়ন পেলে নৌকার বিজয় নিশ্চিত করতে পারবো এবং জননেত্রী শেখ হাসিনার রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন করার জন্য কাজ করবো’
এদিকে,২০ দলীয় জোটের শরিক দল জমিয়তে উরামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্মমহাসচিব মাওলানা তাফাজ্জুল হক আজিজ ও জোটের মনোনয়ন পেতে শক্ত অবস্থানে রয়েছেন। এব্যাপারে তিনি সিলেট রিপোর্টকে  জানান, আমাকে দলীয় ফোরাম থেকে র্নিদেশনা দেয়া হয়েছে। নির্বাচনী প্রস্তুতি হিসেবে আমার দল জোটের র্শীষ নেতাদের সাথে কথা বলেছেন। আমি উন্নয়ন বঞ্চিত হাওরবাসীর পক্ষে কাজ করে যাচ্ছি। এজন্য সকলের সহযোগিতা চাই।’