শুক্রবার, ২৭ এপ্রি ২০১৮ ১২:০৪ ঘণ্টা

মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর আহ্বান

Share Button

মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর আহ্বান

ডেস্ক রিপোর্ট: মিয়ানমারের রাখাইন থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতেও দেশটির প্রতি আহ্বান জানান তিনি।

শুক্রবার সকালে অস্ট্রেলিয়া সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সিডনির হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাক্ষাত করতে যান দেশটির পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ। তার সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান।

এর আগে তিনদিনের সরকারি সফরে শুক্রবার সকালে সিডনি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিডনিতে অনুষ্ঠেয় ‘গ্লোবাল সামিট অন উইমেন’ সম্মেলনে যোগ দেবেন তিনি।

সম্মেলনে মর্যাদাপূর্ণ ‘গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮’ ভূষিত হবেন তিনি। সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) শুক্রবার অনুষ্ঠেয় এক অনুষ্ঠানে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট আতিফেত জাহজাগার সঙ্গে গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮ গ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্রভিত্তিক ‘গ্লোবাল সামিট অব উইমেন’ বাংলাদেশে নারী শিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রীকে এই সম্মাননা দিচ্ছে।

প্রধানমন্ত্রী ও জুলি বিশপের সাক্ষাতের পর পররাষ্ট্র সচিব মো. শহিদুল আলম এক প্রেস ব্রিফিংয়ে জানান, ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য অস্ট্রেলিয়ার সরকার বাংলাদেশের প্রশংসা করছে। রোহিঙ্গা ইস্যুতে দৃঢ়ভাবে বাংলাদেশের পাশে থাকার কথা জানিয়েছে তারা। একইসঙ্গে নারী নেতৃত্বে সাহসী ও অনুকরণীয় ভূমিকা রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ।

প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ হাসান, প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিম, অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার ঢাকা থেকে সিডনি যাওয়ার পথে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে প্রায় আড়াই ঘণ্টা যাত্রাবিরতি করেন প্রধানমন্ত্রী। এসময় ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরে রয়্যাল থাই সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সংযুক্ত মন্ত্রী কোবসাক পুত্রাকল শেখ হাসিনার বৈঠক করেন। তিনি সেসময় প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন বলে জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিন দিনের অস্ট্রেলিয়া সফরে ‘গ্লোবাল সামিট অন উইমেন’ সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এছাড়া এদিন তিনি ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং হোটেল সোফিটেলে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক মতবিনিময় সভায় যোগ দেবেন।

আগামী রবিবার (২৯ এপ্রিল) অস্ট্রেলিয়া ত্যাগ করে পরের দিন দেশে ফিরে আসার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সূত্র: বাসস

এই সংবাদটি 1,023 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com