মঙ্গলবার, ০৮ মে ২০১৮ ১১:০৫ ঘণ্টা

যে জাদুঘরে পরিদর্শক হতে হবে নগ্ন

Share Button

যে জাদুঘরে পরিদর্শক হতে হবে নগ্ন

প্যারিসে প্রথমবারের মতো নগ্ন নারী-পুরুষ পরিদর্শকদের জন্য চালু হয়েছে একটি জাদুঘর। এর নাম প্যালেইস ডি টোকিও। এই জাদুঘর পরিদর্শন করতে হলে পরিদর্শককে অবশ্যই একেবারে নগ্ন হয়ে গেট দিয়ে প্রবেশ করতে হবে। শনিবার এমন পরিদর্শকদের জন্য এর গেটগুলো খুলে দেয়া হয়। এদিন এ জাদুঘর পরিদর্শন করেন ১৬০ জন পরিদর্শক। এর মধ্যে আছেন নারী ও পুরুষ।

সেখানে যেসব চিত্রকর্ম প্রদর্শন করা হয়েছিল তা বিক্রি হয়ে গেছে দু’দিনের মধ্যে। প্যারিস প্লাস ১৬তম জেলায় এই জাদুঘরটি অবস্থিত। প্রকৃতিপ্রেমীদের জন্য এমন উদ্যোগ নেয়া হয়েছে। এ ছাড়া প্যারিসের পূর্বদিকে বোইস ডি ভিনসেনস পার্ককে গত বছর শহরে নগ্ন মানুষদের এলাকা বলে ঘোষণা দেয়া হয়। সামনেই সেখানে গ্রীষ্মকাল। এ উপলক্ষে ওই পার্কটি আবার খুলে দেয়া হয়েছে। কিন্তু নগ্ন নরনারীদের জন্য জাদুঘরকে বিপ্লবী সিদ্ধান্ত বলে মনে করছেন প্রকৃতিপ্রেমীরা। তারা বলছেন, বিশ্বের সংস্কৃতির রাজধানীগুলোর অন্যতম হবে এটি। প্যারিস ন্যাচারিস্টস অ্যাসোসিয়েশনের যোগাযোগ বিষয়ক পরিচালক জুলিয়েন ক্লাউডি-পেনেগ্রি বলেছেন, প্রাকৃতিক জীবন হলো নগ্ন। সংস্কৃতি হলো আমাদের নিত্যদিনের অংশ। তাই এই সংস্কৃতির মধ্য দিয়ে সেই প্রকৃতিকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। তিনি আরো বলেন, বর্তমানে মানুষের মানসিকতা পাল্টে গেছে। প্রকৃতিপ্রেমীরা অতীতের সব বাধা, প্রতিবন্ধকতাকে অতিক্রম করে এগুচ্ছেন। উল্লেখ্য, এই সংগঠনের মতে, শুধু প্যারিসেই তাদের অনুসারীর সংখ্যা ৮৮ হাজার। পুরো ফ্রান্সে এমন প্রকৃতিপ্রেমের চর্চা করেন ২৬ লাখ মানুষ। উল্লেখ্য, ওই জাদুঘরটির পাশেই এ বছরের শেষের দিকে প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে নগ্ন মানুষদের জন্য একটি নাইটক্লাব।

এই সংবাদটি 1,048 বার পড়া হয়েছে

কানাইঘাট প্রতিনিধি :: কানাইঘাটে কবরস্থানের পাশ থেকে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ।  শুক্রবার উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের দর্জিমাটি গ্রামের কবরস্থানের পাশের একটি গাছ থেকে আলমগীরের লাশ উদ্ধার করে কানাইঘাট থানা পুলিশ।  নিহত আলমগীর উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের তিনচটি নয়া গ্রামের আবুল হুসেনের ছেলে।  জানা যায়, গতকাল বৃহস্পতিবার রাত ১২টার দিকে রাতের খাবার খেয়ে বাড়ি থেকে বেরিয়ে যান আলমগীর । শুক্রবার সকালে আলমগীরকে ঘরে না পেয়ে খোঁজাখুজি শুরু করেন পরিবারের সদস্যরা । একপর্যায়ে সকাল সাড়ে ১০টার দিকে মা কুলসুমা বেগম তাদের পাশ্ববর্তী নিজ দর্জিমাটি গ্রামের কবরস্থানের পূর্বপাশে একটি গাছের সাথে গলায় রশি লাগানো ঝুলন্ত অবস্থায় আলমগীরকে দেখতে পান। খবর পেয়ে সাড়ে ১২টার দিকে থানার সেকেন্ড অফিসার স্বপন চন্দ্র সরকার একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করে সুরতাল রিপোর্ট তৈরী শেষে ময়না তদন্তের জন্য সিওমেক হাসপাতালের মর্গে প্রেরণ করেন।  আলমগীরের বাবা দরিদ্র রিক্সা চালক আবুল হোসেন জানান, তার ছেলের সাথে কারো শত্রুতা নেই। সে কেন আত্মহত্যা করেছে এ ব্যাপারে তিনি সুনির্দিষ্ট কোন তথ্য দিতে পারেন নি।  লাশ উদ্ধারকারী সেকেন্ড অফিসার এস.আই স্বপন চন্দ্র সরকার জানিয়েছেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে আলমগীর আত্মহত্যা করেছে। ময়না তদন্তের রিপোর্টের পর প্রকৃত কারণ জানা যাবে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।
কানাইঘাট প্রতিনিধি :: কানাইঘাটে কবরস্থানের পাশ থেকে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের দর্জিমাটি গ্রামের কবরস্থানের পাশের একটি গাছ থেকে আলমগীরের লাশ উদ্ধার করে কানাইঘাট থানা পুলিশ। নিহত আলমগীর উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের তিনচটি নয়া গ্রামের আবুল হুসেনের ছেলে। জানা যায়, গতকাল বৃহস্পতিবার রাত ১২টার দিকে রাতের খাবার খেয়ে বাড়ি থেকে বেরিয়ে যান আলমগীর । শুক্রবার সকালে আলমগীরকে ঘরে না পেয়ে খোঁজাখুজি শুরু করেন পরিবারের সদস্যরা । একপর্যায়ে সকাল সাড়ে ১০টার দিকে মা কুলসুমা বেগম তাদের পাশ্ববর্তী নিজ দর্জিমাটি গ্রামের কবরস্থানের পূর্বপাশে একটি গাছের সাথে গলায় রশি লাগানো ঝুলন্ত অবস্থায় আলমগীরকে দেখতে পান। খবর পেয়ে সাড়ে ১২টার দিকে থানার সেকেন্ড অফিসার স্বপন চন্দ্র সরকার একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করে সুরতাল রিপোর্ট তৈরী শেষে ময়না তদন্তের জন্য সিওমেক হাসপাতালের মর্গে প্রেরণ করেন। আলমগীরের বাবা দরিদ্র রিক্সা চালক আবুল হোসেন জানান, তার ছেলের সাথে কারো শত্রুতা নেই। সে কেন আত্মহত্যা করেছে এ ব্যাপারে তিনি সুনির্দিষ্ট কোন তথ্য দিতে পারেন নি। লাশ উদ্ধারকারী সেকেন্ড অফিসার এস.আই স্বপন চন্দ্র সরকার জানিয়েছেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে আলমগীর আত্মহত্যা করেছে। ময়না তদন্তের রিপোর্টের পর প্রকৃত কারণ জানা যাবে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।
WP2FB Auto Publish Powered By : XYZScripts.com