শনিবার, ১৩ আগ ২০১৬ ০৩:০৮ ঘণ্টা

অস্বাভাবিকভাবে পদ্মায় পানিবৃদ্ধি

Share Button

অস্বাভাবিকভাবে পদ্মায় পানিবৃদ্ধি

প্রথম বাংলা নিউজ : সারাদেশে বৈরি আবহওয়া বিরাজ করছে। পদ্মায় পানিবৃদ্ধি পেয়েছে অস্বাভাবিকভাবে। ফলে বন্ধ হয়ে পড়েছে দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর সকল যোগাযোগ। পাটুরিয়া-দৌলতদিয়া এবং শিমুলিয়া-কাওড়াকান্দির ফেরি ও লঞ্চ পারাপার বন্ধ রয়েছে। ঘটে আটকা পড়ে আছে অসংখ্য মানুষ। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে যান চলাচল শুরু করা সম্ভব নয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
মানিকগঞ্জ সংবাদ দাতা জানান, উত্তাল রূপ ধারণ করেছে পদ্মা। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারনে মঙ্গলবার রাত থেকে বন্ধ রয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া লঞ্চ সার্ভিস। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন লঞ্চ পারাপারের যাত্রীরা। লঞ্চ মালিকদের বরাত দিয়ে আরিচা নৌ পুলিশের ইনচার্জ সামসুল আলম জানান, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পদ্মা নদীতে সৃষ্টি হয় প্রবল ঢেউ। যা লঞ্চ চলাচলের জন্য নিরাপদ ছিল না। ফলে দুর্ঘটনা এড়াতে রাত সাড়ে ৮টার দিকে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়। লঞ্চ চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে শত শত যাত্রী আটকে পড়েছে। এদিকে দৌলতদিয়া ঘাট সমস্যার কারণে চার দিন ধরে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি সার্ভিসও কার্যত  বন্ধ রয়েছে। ফেরি চলাচল বন্ধ থাকায় এই রুটে লঞ্চই ছিলো দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১জেলার মানুষের যাতায়াতের অন্যতম মাধ্যম। বিআইডব্লিউটিএ  কর্মকর্তা জানান, আওহাওয়ার অবস্থা ভাল না হওয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে। বুধবার সকাল থেকে প্রবল বাতাসের সঙ্গে বৃষ্টি হওয়ায় পদ্মা আরো উত্তাল হয়ে উঠেছে।
শিবচর (মাদারীপুর) প্রতিনিধি জানান, রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম নৌরুট মাদারীপুর জেলার শিবচরের কাওড়াকান্দি-শিমুলিয়ায় বুধবার সকাল থেকে বন্ধ রয়েছে লঞ্চ, স্পিডবোট চলাচল। বিআইডব্লিউটিএ’র কাওড়াকান্দি ঘাট সূত্র জানায়, ভোর থেকেই প্রচন্ড বাতাস প্রবাহিত থাকায় উত্তাল হয়ে উঠেছে পদ্মা নদী। দূর্ঘটনা এড়াতে ভোর ছয়টা থেকে বন্ধ রাখা হয়েছে লঞ্চ ও স্পিডবোট চলাচল। এদিকে কাওড়াকান্দি ফেরি ঘাট সূত্র জানায়, সকাল থেকে ডাম্প, কে-টাইপ, টানা ফেরি চলাচল বন্ধ রয়েছে। রোরো ফেরি সকালে কাওড়াকান্দি ঘাট থেকে ছেড়ে গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়া খারাপ হওয়ায় তা বন্ধ রাখা হয়েছে। নৌ চলাচল বন্ধ থাকায় চরম বিপাকে পরেছে সাধারণ যাত্রীরা। বুধবার সকালে পদ্মা পার না হতে পারা যাত্রীদের ভীড় দেখা গেছে শিবচরের কাওড়াকান্দি ঘাটে। অনেক যাত্রীকে আবার ফিরে যেতেও দেখা গেছে। বিআইডব্লি্উুটিসি’র কাওড়াকান্দি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া জানান, আবহাওয়া খারাপ থাকায় রোরো ফেরিসহ মাত্র ছয়টি ফেরি চলছে। তবে আবহাওয়া আরো খারাপ হয়ে পড়লে যেকোন সময় বন্ধ হয়ে যেতে পারে ফেরি চলাচল। কাওড়াকান্দি লঞ্চ ও স্পিডবোট ঘাট সূত্রে জানা গেছে, সকাল থেকে পদ্মা উত্তাল থাকায় লঞ্চ, স্পিডবোট চলাচল সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে। ভোরে কাওড়াকান্দি থেকে একটি লঞ্চ ছেড়ে গেলেও পরে আবার ঘাটে ফিরে আসতে হয়েছে। মাঝ পদ্মায় প্রচন্ড ঢেউ ও ¯্রােত থাকায় নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। তাই দূর্ঘটনা এড়াতে বন্ধ রাখা হয়েছে নৌ চলাচল। বিআইডব্লিউটিএর কাওড়াকান্দি ঘাটের পরিদর্শক এবিএস মাহমুদ বলেন, পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত চলাচল বন্ধ থাকবে।

এই সংবাদটি 1,031 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com