সিলেটবৃহস্পতিবার , ২৮ জুন ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে আজ মাঠে নামবে বেলজিয়াম ও ইংল্যান্ড

Ruhul Amin
জুন ২৮, ২০১৮ ১১:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

স্পোর্টস ডেস্ক :: ইংল্যান্ড বনাম বেলজিয়াম ম্যাচের দ্বৈরথে আজ বৃহস্পতিবার লড়াইয়ের দিকেই নজর থাকবে ফুটবল বিশ্বের। লড়াইটা হবে জন স্টোনস বনাম কেভিন দা ব্রুইন, গ্যারি ক্যাহিল বনাম এডেন অ্যাজার, এরিক ডায়ের বনাম ইয়ান ভার্তোহেন, ফিল জোন্স বনাম রোমেলু লুকাকু’র ভিতের। তবে গ্রুপের শেষ ম্যাচে লড়াইগুলো হবে কি না, সেটা কিন্তু নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ দুটো দলই প্রথম দু’ম্যাচ জেতায় আগেই শেষ ষোলো নিশ্চিত করে ফেলেছে। তাই গ্রুপ ‘জি’-র দুই সেরা দলের দ্বৈরথে নামার আগে অন্তত নক-আউটে যাওয়া নিয়ে চিন্তা নেই।

তাছাড়া গ্যারেথ সাউথগেট এই ম্যাচে তাঁর পরিকল্পনা নিয়ে অতটা মুখ না খুললেও, বেলজিয়াম কোচ রবের্তো মার্টিনেজ দলে ঢালাও পরিবর্তনের সম্ভাবনা উড়িয়ে দেননি। অবশ্য বেলজিয়াম কোচ কেন এই পরিকল্পনা নিতে পারেন, সেটা আন্দাজ করা কঠিন নয়। ইয়ান ভার্তোহেন, থোমাস মুনিয়ের এবং কেভিন দা ব্রুইন তিন জনই হলুদ কার্ড দেখেছেন। ফলে এই ম্যাচে যদি ফের তাঁরা হলুদ কার্ড দেখেন, তা হলে নক-আউটের ম্যাচ থেকে ছিটকে যাবেন। তাই সেই ঝুঁকি নিতে চাইবেন না বেলজিয়াম কোচ।

তবে বেলজিয়ামের জন্য ভাল খবর, ভ্যানস কোম্পানিকে এই ম্যাচে নামতে দেখা যেতে পারে। তিনি চোট কাটিয়ে এখন অনেকটাই সুস্থ বলে জানিয়ে দিয়েছেন বেলজিয়াম কোচ। সঙ্গে নামতে পারেন থোমাস ভারমায়েলিনও। মঙ্গলবার দু’জনকেই পুরোদমে অনুশীলন করতে দেখা গিয়েছে। তবে লুকাকু আগের ম্যাচেই গোড়ালিতে চোট পেয়েছেন। হ্যাটট্রিকের সামনে থাকলেও তাঁকে তাই মাঠ থেকে তুলে নিতে হয়েছিল। মঙ্গলবার অনুশীলনেও ছিলেন না তিনি। ইংল্যান্ড ম্যাচ নিয়ে তিনি আশাবাদী ছিলেন। বলেছিলেন, ‘‘মনে হয় খেলতে পারব ম্যাচটা।’’ তবে সেই সম্ভাবনা কম। তাঁর জায়গায় মিশি বাতসুয়াই নামতে পারেন এই ম্যাচে। দ্রিস মের্তেন্স এবং এডেন অ্যাজারের হাল্কা চোটের সমস্যা রয়েছে। তাঁদেরও এই ম্যাচে নামানোর ঝুঁকি হয়তো নেবেন না বেলজিয়াম কোচ।

তবে ইংল্যান্ড হয়তো প্রথম একাদশে নামাতে পারে অধিনায়ক হ্যারি কেনকে। ১৫৪ মিনিট খেলে হ্যারি পাঁচ গোল করে ফেলেছেন। সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিনি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং লুকাকুর চেয়ে এগিয়ে। কোচ সাউথগেট জানেন, হ্যারি বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হতে চান। সে কথা মাথায় রেখেই তিনি বলেছেন, ‘‘হ্যারি বুঝিয়ে দিয়েছে ওর গুরুত্ব। বিশ্বকাপের আগেও, বিশ্বকাপের পরেও। বিশ্বকাপে ইংল্যান্ডের জার্সিতে গোল করার নজিরের দিক থেকে শুধু গ্যারি লিনেকারের (১০) চেয়ে ও পিছিয়ে রয়েছে। ওর ম্যাচ পিছু গোল করার রেকর্ড অসাধারণ।’’ এই ম্যাচে হ্যারি নামবেন কি না, জানতে চাইলে সাউথগেট বলেছেন, ‘‘কোচ হিসেবে আমি প্রথমে গোটা দলের কথা ভাবব। তার পরে এক জন ফুটবলরারের কথা। তাই ব্যাপারটা খুব সোজা নয়। তবে আমি নিশ্চিত সব দিক বিবেচনা করে আমরা একটা সঠিক সিদ্ধান্তে আসতে পারব।’’ মনে করা হচ্ছে, ড্যানি রোজ এবং গ্যারি ক্যাহিল এই ম্যাচে খেলতে পারেন। দালে আলির ফিটনেস নিয়ে সমস্যা রয়েছে। পানামার বিরুদ্ধেও তিনি নামেননি। ফলে তাঁকে গ্রুপের শেষ ম্যাচে নামানোর ঝুঁকিও হয়তো নেবেন না সাউথগেট।বেলজিয়াম তারকা মারুয়ান ফেলাইনি আবার বলছেন, ‘‘দারুণ জমবে ম্যাচটা। আমার কাছে ম্যাচটা ৫০-৫০। দু’টো দলই তো শেষ ষোলোয় উঠে গিয়েছে। অদ্ভুত পরিস্থিতির সামনে দু’দলই।’’