সিলেটসোমবার , ২৩ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিপথগামিতার অন্য নাম ফেসবুক

Ruhul Amin
জুলাই ২৩, ২০১৮ ১১:১৩ পূর্বাহ্ণ
Link Copied!

ফেসবুক। একটি সামাজিক যোগাযোগমাধ্যম। হালের সবচেয়ে বড় বিনোদন ও উপভোগ্য উপাদানও বটে। সেখানে যুক্ত হচ্ছি আমি ও আমরা। এই মাধ্যম আমাদের সাময়িক বিনোদন জুগিয়ে যাচ্ছে, এটা সর্বাগ্রে সত্য। কিন্তু এর অসুস্থ প্রতিযোগিতা ও অযাচিত ব্যবহার সুস্থ মনকে আরো বিপন্ন করে তুলছে। বিশ্বকাপ চলাকালীন ফেসবুকের সাম্প্রতিক ব্যবহার আমাদের ভাবনার জগতে কড়া নাড়ছে। ফেসবুকে প্রবেশ করতেই যা চোখে পড়ছে তাতে মন দুর্বল হয়ে আসে। বাঙালির রুচিবোধ কতটা নিম্ন তা ফেসবুক খুললেই প্রমাণ পাওয়া যায়। অল্প সময়ের বিশ্বকাপ ডামাডোলে মত্ত মানুষেরা ফেসুবক পোস্টে দল সমর্থিত নোংরা ছবি ও অসামঞ্জস্য ভাষা প্রয়োগে পিছপা ছিল না। এতে আমরা শুধু নিজেদের অপরিপক্বতার প্রমাণই দিচ্ছি না, আমাদের চারিত্রিক ঘৃণ্য বৈশিষ্ট্যও ফুটে উঠেছে। ফেসবুক ব্যবহারের এই উদ্ভূত পরিস্থিতি থেকে বেরিয়ে আসা জরুরি। এর জন্য প্রয়োজন সবার সভ্য মন-মানসিকতা।

কালের গতিধারায় বিনোদনমাত্রায় যোগ হয়েছে নানা সুযোগ-সুবিধা। তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে আমরা ফেসবুক, টুইটার, স্কাইপি, ভাইবার, হোয়াটসঅ্যাপসহ নানা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে চলেছি। যেগুলোতে বুঁদ হয়ে আছে আমাদের তরুণ সমাজ। আগেকার দিনে বিনোদনের প্রধান মাধ্যম ছিল কলের গান, বায়োস্কোপ, সাপের খেলা, জারি গান, বানর খেলা, যাত্রাপালা, বাউল গানের আসর ইত্যাদি। কাল-মহাকাল, যুগ-মহাযুগ পেরিয়ে মানুষের রুচিশীলতায় এসেছে পরিবর্তন। আমাদের পূর্বপুরুষেরা সেখানে ওই ধরনের বিনোদনে সীমাবদ্ধ ছিল। বর্তমান প্রজন্মের সেই স্থান ইন্টারনেট সমৃদ্ধ মোবাইল-ল্যাপটপে ভার্চুয়াল জগতের ভিন্ন আনন্দে মত্ত। একটা সময় অতীত হয়েছে যখন স্মৃতির আয়নায় সাদাকালো একটি ছবি ফ্রেমবন্দি রাখতে অনেক ঝক্কি-ঝামেলা পোহাতে হতো, সেখানে মুঠোফোন ব্যবহার করে নিজেই নিজের সেলফি তুলে সেই ছবি সংগ্রহ কিংবা দূরের কারো উদ্দেশে দ্রুত পাঠানো সম্ভব হচ্ছে। আর তাই তরুণ সমাজের কাছে বিনোদন চাহিদা পূরণে ফেসবুক রয়েছে পছন্দের শীর্ষে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের যাত্রা শুরু ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি। মার্ক জাকারবার্গ এর প্রতিষ্ঠাতা। তার প্রাথমিক উদ্দেশ্য ছিল মূলত যোগাযোগ ও তথ্য আদান-প্রদান। যে উদ্দেশ্য নিয়ে জাকারবার্গ এই ওয়েবসাইট প্রতিষ্ঠা করেছিলেন- প্রশ্ন হলো, সেটি কি আজ ওই অবস্থানে আছে? এখন ফেসবুক বিনোদনের প্রধান অঙ্গ এবং বিশ্ব সামাজিক আন্তঃযোগাযোগের অন্যতম অংশীদার। ব্যবহারকারীরা বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলি হালনাগাদ ও আদান-প্রদানসহ কর্মস্থল, বিদ্যালয় ও অঞ্চলভিক্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারছে, যা রীতিমতো মানুষের নেশায় পরিণত হয়েছে। পিউ রিসার্চ সেন্টারের প্রকাশিত এক জরিপে জানা যায়, যুক্তরাষ্ট্রের বয়স্কদের মধ্যে অর্ধেক মানুষের কাছেই সংবাদের উৎস এখন ফেসবুক। এটা শুধু যুক্তরাষ্ট্রেই নয়, আমাদের দেশেও এর কোনো কমতি নেই। সব পত্রিকার ফেসবুক ফ্যান পেজে প্রবেশ করে জানা যাচ্ছে ব্রেকিং নিউজ। দিন দিন বাড়ছে ব্যবহারকারীর সংখ্যা।

৭০০ কোটি মানুষের এই পৃথিবীতে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩০০ কোটির মতো। এর মধ্যে ১৫০ কোটি ফেসবুক ব্যবহারকারী প্রতি মাসে অন্তত একবার তাদের অ্যাকাউন্টে লগইন করে। ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২০১০ সালের জুলাইয়ে ৫০ কোটিতে পৌঁছায়। ২০১২ সালের অক্টোবরে তা ছাড়িয়ে যায় ১০০ কোটির কোঠায়। ২০১৫ সালের প্রথম দিকের হিসাব মতে এই সংখ্যা গিয়ে দাঁড়ায় ১৪৪ কোটিতে। তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী বাংলাদেশে প্রতি ১২ সেকেন্ডে নতুন একটি ফেসবুক অ্যাকাউন্ট খোলা হচ্ছে এবং বাংলাদেশ এখন ফেসবুকের দ্বিতীয় দ্রুত বর্ধনশীল দেশ। এক পুরনো হিসাব মতে, ফেসবুকে প্রতি মাসে ২০০ কোটি ছবি ও ১৪০ লাখ ভিডিও আপলোড করা হয়। প্রতিদিন ব্যবহারকারীরা ফেসবুকে ৬০০ কোটি মিনিট ব্যয় করে। ফেসবুক বর্তমানে বিশ্বের শীর্ষস্থানীয় সামাজিক গণসংযোগ মাধ্যম হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিশ্বের লাখো-কোটি মানুষের জন্য ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও স্বাস্থ্য সমস্যার এক বড় কারণ হয়ে দাঁড়িয়েছে ফেসবুক।

জ্ঞান-বিজ্ঞানকে কাজে লাগিয়ে পৃথিবী এগোচ্ছে দ্রুত। আবিষ্কারের বিস্ময়কর যাত্রায় যেমন উপকার হয়েছে, তেমনি অপকারও হয়েছে। চিকিৎসাবিজ্ঞানী ও মনোবিজ্ঞানীদের মতে, অসংখ্য উঠতি বয়সী ছেলেমেয়ের জন্য ফেসবুক আসক্তির পর্যায়ে চলে গেছে। এক হিসাবে বলা হয়েছে, বর্তমানে পৃথিবীর প্রায় ৩৫ কোটি মানুষ ফেসবুক আসক্তি সঙ্কটে ভুগছে। এই আসক্তি সর্বক্ষেত্রে বিপর্যয় ডেকে আনছে। ছাত্রছাত্রীদের পরীক্ষার ফল বিপর্যয়ের কারণ হিসেবে শিক্ষক এবং শিক্ষাবিদরা দায়ী করছেন শিক্ষার্থীদের অতিমাত্রায় ফেসবুক ব্যবহারকে। দিনভর ফেসবুকে আত্মপ্রচারের নেশায় পড়ে শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়ছে নতুন প্রজন্ম। ফলে কোমলমতি এসব ছেলেমেয়ের কমছে পাঠাভ্যাস ও সামাজিক সৌজন্যবোধ। খিটখিটে মেজাজ, হিংস্রতা, চোখের অসুখ, নার্ভের সমস্যা, অকাল প্রেম ও মানসিক ভারসাম্যহীনতার মতো জটিল রোগে আক্রান্ত হচ্ছে ফেসবুক ব্যবহারকারী এ প্রজন্ম। ২০১৩ সালে ব্রিটেনের স্কুলের ছেলেমেয়েদের সামগ্রিক ফল বিপর্যয়ের জন্য দায়ী করা হয়েছিল ফেসবুককে। ফেসবুক এখন এক ব্যাধিতে রূপ নিয়েছে। এ থেকে নতুন প্রজন্মকে রক্ষা করা জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অপরাধ প্রবণতায়ও রয়েছে ফেসবুকের অবাধ ব্যবহার। যেমন- ফেসবুক আইডি হ্যাক, নকল আইডি খুলে অন্যকে হয়রানি, একজনের সঙ্গে অন্যের ছবি জুড়ে দেওয়া, অপপ্রচার চালানো এবং কুরুচিপূর্ণ মন্তব্য করার ঘটনাই বেশি। ফেসবুক ব্যবহার নিয়ে দ্বন্দ্ব-সন্দেহের কারণে বিয়ে বিচ্ছেদ ঘটছে এমন অভিযোগ ৫ শতাংশ অভিযোগকারীর। গোয়েন্দা সংস্থা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের তথ্য মতে, সাইবার ক্রাইমের ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহার হয়ে থাকে ফেসবুক। আর এখানেও সাইবার ক্রাইমের কারণে সবচেয়ে বেশি ভুক্তভোগী নারীরা। কেননা এর মাধ্যমে মেয়েদের ভুয়া আইডি খুলে স্ক্যান্ডাল ছড়ানো এবং তাদের আপত্তিকর ছবি আপলোড করা হয়। এছাড়া উগ্রবাদ, দাঙ্গা-হাঙ্গামা, সাম্প্রদায়িকতা, রাষ্ট্র ও ধর্ম নিয়ে আপত্তিকর প্রচারণা, প্রতারণা ও পর্নোগ্রাফির অভিযোগ তো রয়েছেই।

ফেসবুক আসক্তি তরুণ প্রজন্মকে ঠেলে দিচ্ছে বিপথগামিতার পথে। আপত্তিকর নানা সাইটে প্রবেশ করায় তাদের মন-মানসিকতায় আসছে ব্যাপক পরিবর্তন। এই প্রবণতায় শামিল হওয়া ছেলেমেয়েরা নিজেদের মধ্যে গড়ে তুলছে শারীরিক সম্পর্ক। বাড়ছে সামাজিক মূল্যবোধের অবক্ষয়। তথ্যপ্রযুক্তির এই অবাধ বিচরণকে যদি টেনে ধরা না যায় তাহলে তরুণ প্রজন্মের বিশাল একটা অংশ বিপথগ্রস্ত হবে। তাই প্রত্যেক অভিভাবককে তার সন্তানের গতিবিধি লক্ষ রেখে সঠিক পথের ধারা সুনিশ্চিত করতে হবে। আর রাষ্ট্রীয়ভাবেও তথ্যপ্রযুক্তির ব্যবহারের সুফল-কুফল বিষয়ে সচেতনতা গড়ে তুলতে ব্যাপক প্রচারণাও চালানোর প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করি।

বিশ্বজিত রায়