সিলেটবুধবার , ২৫ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানের নির্বাচন নিয়ে যা জানা দরকার

Ruhul Amin
জুলাই ২৫, ২০১৮ ১:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানের পরবর্তী পার্লামেন্ট নির্বাচন বুধবার। এই নির্বাচনে সেনাবাহিনীর প্রভাব খাটানো নিয়ে চলছে সমালোচনা। ভোটাররা শেষ পর্যন্ত কাকে বেছে নেবেন সেটা বোঝা যাবে বুধবার রাত নাগাদ।

তাই পাকিস্তানের এই আলোচিত নির্বাচন নিয়ে কিছু বিষয় জেনে নেয়া যেতে পারে। এতে ভোটের গতি-প্রকৃতি নিয়ে আগে থেকেই কিছুটা আঁচ করা যাবে-

দেশটির ইতিহাসের কোনো প্রধানমন্ত্রী তার ক্ষমতার মেয়াদ পূর্ণ করতে পারেননি।

এই নির্বাচন সুষ্ঠু হলে সেখানে দ্বিতীয়বারের মতো একটি বেসামরিক সরকারের হাত থেকে আরেক বেসামরিক সরকার ক্ষমতা গ্রহণ করবে। প্রথম এমনটা হয়েছিল ২০১৩ সালে।

চারটি প্রদেশ ও কেন্দ্রে মূলত ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির পার্টির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে।

বিলওয়াল ভুট্টু জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং ডানপন্থী ধর্মীয় দল মুত্তাহিদা মজলিস-ই-আমাল (এমএমএ)-এরও কয়েকটি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

নির্বাচনের ফলাফল ঘোষণা শুরু হওয়ার কথা রাত ৮টার দিকে এবং রাত ২টার দিকে নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার কথা।

প্রায় ১০ কোটি ৫ লাখ ভোটার ন্যাশনাল অ্যাসেম্বলি (জাতীয় সংসদ) ও প্রাদেশিক সংসদে প্রতিনিধি নির্বাচনের জন্য ভোট দেবেন।

পাকিস্তানের চারটি প্রদেশ হচ্ছে- সিন্ধ , বালুচিস্তান, পাঞ্জাব ও খায়বার পাখতুনখোয়া।

সরাসরি নির্বাচনের জন্য ২৭২ আসন ও ন্যাশনাল অ্যাসেম্বলির ৭০টি সংরক্ষিত আসন রয়েছে। এককভাবে সরকার গঠনের জন্য ১৩৭টি আসনে তাদের প্রার্থীকে সরাসরি নির্বাচিত হতে হবে।

দুর্নীতির দায়ে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তার পদ হারান। ৬ জুলাই তাকে দোষী বলে রায় দেয় আদালত। তিনি ও তার মেয়ে মারইয়াম বর্তমানে কারাগারে রয়েছেন।

শরিফ দাবি করছেন, তার বিরুদ্ধে আনিত অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং দেশটির শক্তিশালী সেনাবাহিনীর চাপে বিচারবিভাগ তাকে ক্ষমতাচ্যুত করেছে।

অন্যদিকে, সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের পিটিআই প্রথমবারের মতো নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা দেখছে।

সেখানকার রাজনৈতিক প্রাণকেন্দ্র পাঞ্জাব প্রদেশে পিটিআই জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে। ২৭২ আসনের অর্ধেকটিরও বেশি রয়েছে পাঞ্জাবে। অনেক পিএমএল-এন প্রার্থী নির্বাচনের আগে দল বদল করেছেন এবং স্বাধীনভাবে নির্বাচনে অংশ নিচ্ছেন।

সিন্ধু প্রদেশে পিপিপি তাদের গ্রামীণ ভিত্তি ধরে রাখবে মনে করা হলেও করাচীর ২১ আসনে উত্তেজনাপূর্ণ লড়াই হতে পারে।

উত্তরপশ্চিমের খাইবার পাখতুনখোয়া প্রদেশে এমএমএ-র ধর্মীভিত্তিক জোট পিটিআইকে সেখান থেকে সরানোর জন্য নির্বাচনে লড়বে।

দেশটির সবচেয়ে বড় কিন্তু সবচেয়ে কম জনসংখ্যার প্রদেশ বালুচিস্তানে নবগঠিত বালুচিস্তান আওয়ামি পার্টি পিএমএল-এনের শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে দেখা দিতে পারে। কিন্তু, তাদের বিরোধীরা অভিযোগ করছে দলটি সেনাসমর্থিত এবং ওই রাজ্যে তাদের জয়ী করতে পেছনে সেনাবাহিনী কাজ করছে।

নির্বাচনে সহিংসতা ও কারচুপির আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত সেখানে নির্বাচন সংশ্লিষ্ট সহিংসতায় নিহত হয়েছেন ১৭০ জনেরও বেশি মানুষ।

অনেকেই অভিযোগ করছেন, সেনাবাহিনী নির্বাচনে তাদের পছন্দের প্রার্থীকে জয়ী করতে কাজ করছে।

পিএমএল-এন অভিযোগ করেছে, গোয়েন্দা বা সামরিক কর্মকর্তার পরিচয় দিয়ে কিছু লোক সারা দেশে তাদের সমর্থকদের ভাগিয়ে নেয়ার চেষ্টা করছে।

গত ১৬ জুলাই মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস কমিশন অব পাকিস্তান নির্লজ্জভাবে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টায় ‘গভীর আশঙ্কা’ প্রকাশ করেছে।