সিলেটমঙ্গলবার , ৩১ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নাগরিকের তালিকা: অশান্ত হয়ে উঠতে পারে আসাম?

Ruhul Amin
জুলাই ৩১, ২০১৮ ৩:২১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ভারতের আসাম রাজ্যে লাখ লাখ মানুষের পরিচয় ও নাগরিকত্বের বিষয়টি বহুদিন ধরেই তাদের জন্যে উদ্বেগের কারণ।

এটি ভারতের এমন একটি রাজ্য যেখানে বসবাস করে বহু জাতির মানুষ। এসব অধিবাসীর মধ্যে রয়েছে বাঙালি, অসমীয়া-ভাষী হিন্দু এবং বহু নৃতাত্ত্বিক গোষ্টীর শংকর।

আসামের মোট জনসংখ্যা তিন কোটি ২০ লাখ। তার এক তৃতীয়াংশ মুসলিম। ভারত শাসিত কাশ্মীরের পর এই রাজ্যেই সবেচয়ে বেশি মুসলিমের বসবাস। এদের অনেকেই তাদের অভিবাসী পূর্বপুরুষদের সূত্র ধরে ব্রিটিশ শাসনের সময় এখানে স্থায়ী হয়েছেন।

প্রতিবেশী বাংলাদেশ থেকে এই রাজ্যে অবৈধ অভিবাসনও বহুদিনের উদ্বেগের বিষয়।

প্রায় ছয় বছর ধরে চলা এক আন্দোলনের পর প্রতিবাদকারীদের সাথে কেন্দ্রীয় সরকারের একটি চুক্তি হয়েছিল ১৯৮৫ সালে। ওই চুক্তিতে বলা হয়েছে ১৯৭১ সালের ২৪শে মার্চের পর যারা কাগজপত্র ছাড়া আসামে প্রবেশ করেছে তাদেরকে বিদেশি বলে বিবেচনা করা হবে।

এখন বিতর্কিত জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) যে খসড়া তালিকা প্রকাশ করা হলো তার ফলে ৪০ লাখেরও বেশি মানুষ হয়ে গেল অবৈধ বিদেশি।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসন যেমন অবৈধ অভিবাসী পিতামাতার কাছ থেকে তাদের সন্তানদের আলাদা করে অন্য জায়গায় রেখেছিল তেমন ঘটনা ঘটেছে আসামেও।

নাগরিক পঞ্জীর চূড়ান্ত তালিকা প্রকাশের পর চল্লিশ লাখ মানুষ রাতারাতি রাষ্ট্রহীন হয়ে পড়ায় এই রাজ্যে সহিংসতারও আশঙ্কা তৈরি হয়েছে।

আসাম রাজ্য এখন শাসন করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টি বিজেপি। তার দল থেকে অতীতেও ঘোষণা করা হয়েছে যে অবৈধ মুসলিম অভিবাসীদেরকে এই রাজ্য থেকে বের করে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হবে।

কিন্তু প্রতিবেশী বাংলাদেশ যে এতে কিছুতেই রাজি হবে না সেটা নিশ্চিত।

এদিকে, ভারতের আসামে জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) তালিকায় ৪০ লাখ মানুষের নাম না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার তিনি বলেন, আসাম থেকে জোর করে তাড়ানো হচ্ছে বাঙালিদের। সেখানে চলছে বাঙালি-বিহারি খেদাও অভিযান।

আসামের জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) তালিকা গতকাল (৩০জুলাই ২০১৮) সোমবার প্রকাশিত হয়েছে। তালিকায় নিজেদের নাম তুলতে আসামে বসবাসকারী ৩ কোটি ২৯ লাখ মানুষ আবেদন করেছিলেন। কিন্তু ঠাঁই হয়েছে ২ কোটি ৮৯ লাখ মানুষের। অর্থাৎ আসামে বসবাসকারী ৪০ থেকে ৪১ লাখ মানুষ ‘ভারতীয়’ হিসেবে ওই তালিকায় নাম তুলতে পারেননি।

সোমবার পশ্চিমবঙ্গের রাজ্য সচিবালয় নবান্নে এক সংবাদ সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘আসাম থেকে জোর করে তাড়ানো হচ্ছে বাঙালিদের। এটা কোনোক্রমে মানা হবে না। আমি লড়ে যাব এই সিদ্ধান্তের বিরুদ্ধে। যত দূর যেতে হয় আমি যাব। আজ আসামে ৫০ থেকে ১০০ বছর পর্যন্ত যেসব পরিবার বাস করছেন, তাঁদের নামও বাদ পড়েছে। এটা কীভাবে মানা যায়? বাঙালি বলে কি তাঁদের নাম বাদ দেওয়া হয়েছে? অথচ এসব নাগরিক প্রয়োজনীয় ডকুমেন্ট ও তথ্য দেওয়া সত্ত্বেও তাঁদের নাম তোলা হয়নি; বাদ দেওয়া হয়েছে।’

এনআরসি প্রকাশ উপলক্ষে আসামজুড়ে কড়া সতর্কতা জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। সংবাদ সম্মেলনে অনেকের আধার কার্ড এবং পাসপোর্ট দেখিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এঁদেরও নাম ওঠেনি জাতীয় নাগরিক পঞ্জিতে। ফলে এবার বাদ পড়েছে ৪০ লাখ মানুষের নাম।’

সংবাদ সম্মেলনে অনেকের আধার কার্ড ও পাসপোর্ট দেখান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জি।
সংবাদ সম্মেলনে অনেকের আধার কার্ড ও পাসপোর্ট দেখান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জি।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ‘আসামে এখন বাঙালি খেদাও চলছে। চলছে বাঙালি হিন্দু-মুসলমান খেদানো। বিহারিদেরও খেদানো হচ্ছে। ভোটের রাজনীতি করতে গিয়ে আসাম সরকার নাগরিকদের নিয়ে যেভাবে খেলছেন, এর পরিণাম ভালো নয়। আমরা এর বিরুদ্ধে লড়ে যাব। এই নাগরিক পঞ্জির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দায়ের করা মামলায় সেদিন চুপ ছিল কেন্দ্রীয় সরকার। একটি কথাও বলেনি আসাম সরকারের বিরুদ্ধে।’

জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) তালিকায় যে ৪০ লাখ মানুষের নাম ওঠেনি, তাঁদের মধ্যে সব ধর্মেরই বাঙালি রয়েছে বলে জানান মমতা। তিনি বলেন, ‘আসাম থেকে এঁদের তাড়ানো হলে বাংলার ওপর সবচেয়ে বেশি চাপ পড়বে। আমি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে মিডিয়ার মাধ্যমে আবেদন জানাচ্ছি, এঁদের বাঁচান, এঁদের বিচ্ছিন্ন করবেন না। আজ নিজ দেশেই এই ৪০ লাখ মানুষ উদ্বাস্তু হয়ে গেল।’

এই ৪০ লাখ মানুষের ভবিষ্যৎ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘এই ৪০ লাখ মানুষ কোথায় যাবে? কে গ্রহণ করবে? বাংলাদেশে তাড়িয়ে দেওয়া হলে বাংলাদেশ কি তাদের গ্রহণ করবে? এঁরা কোথায় যাবে? এঁরা কি ভাসমান জনগোষ্ঠীতে পরিণত হবে?’

এনআরসি কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার প্রকাশিত তালিকা শুধু খসড়া। এটি চূড়ান্ত কিছু নয়। যাঁরা তালিকায় ঠাঁই পাননি, তাঁরা আবেদন করতে বা আপত্তি জানাতে পারবেন। তালিকায় নামের ব্যাপারে দাবি ও আপত্তির কার্যক্রম আগামী ৩০ আগস্ট থেকে শুরু হবে এবং ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।