সিলেটবুধবার , ১ আগস্ট ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে মানববন্ধ, চট্টগ্রামে শিক্ষার্থীদের বিক্ষোভ

Ruhul Amin
আগস্ট ১, ২০১৮ ৩:৫৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: নিরাপদ সড়কের দাবিতে ঢাকার মতো চট্টগ্রামেও সড়কে নেমে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। আজ বুধবার সকালে প্ল্যাকার্ড হাতে নিয়ে মিছিল ও সমাবেশ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১০টায় কাজীর দেউড়ি মোড় থেকে মিছিল নিয়ে জামালখান হয়ে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। এ সময় প্রেসক্লাবের সামনে রাস্তার মাঝে জড়ো হলে দুই পাশে যানজট তৈরি হয়। পরে পুলিশের অনুরোধে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এ সময় তারা নৌমন্ত্রী শাজাহান খানের বিরুদ্ধে নানা স্লোগান দেয়।

শিক্ষার্থীদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল ‘আর কত রক্ত ঝরবে’, ‘পড়তে এসেছি, মরতে নয়’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘যদি তুমি ভয় পাও তবে তুমি শেষ, যদি তুমি রুখে দাঁড়াও তবে তুমি বাংলাদেশ’, ‘আমার ভাই কবরে, খুনি কেন বাইরে’ ইত্যাদি। মিছিল-সমাবেশ থেকে রাজধানী ঢাকার বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদ জানান।

কলেজের পোশাকে এই বিক্ষোভে যোগ দেওয়া শিক্ষার্থীরা নগরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের। এর মধ্যে বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ, দেওয়ানহাট সিটি করপোরেশন কলেজ, বেপজা কলেজ, হাজী মুহাম্মদ মহসীন কলেজ ও সরকারি সিটি কলেজের শিক্ষার্থীরা ছিল।

কর্মসূচি চলার সময় বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজের একজন শিক্ষার্থী নাম প্রকাশ না করে প্রথম আলোকে বলে, ঢাকায় বাসচাপায় দুই শিক্ষার্থী হত্যার ঘটনার প্রতিবাদে তারা এই কর্মসূচি পালন করছে। কলেজ ছুটির পরই তারা কর্মসূচিতে যোগ দিয়েছে। আর কোনো হত্যা নয়, নিরাপদ সড়ক চাই—এই স্লোগানে তারা কর্মসূচি পালন করছে।

পুলিশি হামলার প্রতিবাদে শাবিতে মানববন্ধন
এদিকে
রাজধানীর এয়ারপোর্ট সড়কে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে বাসের চাপায় দুই শিক্ষার্থীকে পিষে মারার প্রতিবাদে বিভিন্ন স্কুল-কলেজের আন্দোলনরত শিক্ষার্থীদেরর ওপর পুলিশি হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।
বুধবার (১ আগস্ট) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের সড়কে এই মানববন্ধন কর্মসূচি আয়োজন করা হয়। মানববন্ধন পরবর্তী একটি বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তব্যকালে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ঘাতক বাসচালকের শাস্তির দাবি করা হয়। এছাড়াও শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনে পুলিশি হামলার তীব্র প্রতিবাদ জানানো হয়। এসময় নিরাপদ সড়কের ব্যবস্থা করার লক্ষ্যে শিক্ষার্থীদের নয় দফা দাবি মেনে নেওয়াসহ নৌমন্ত্রী শাজাহান খানের বিভ্রান্তমূলক বক্তব্য প্রত্যাহারসহ তার পদত্যাগ দাবী করা করা হয়।

প্রসঙ্গত,গত রবিবার রাজধানীর এয়ারপোর্ট সড়কে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দিয়া খানম মিম ও আবদুল করিম রাজিব নামে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। এর পর থেকেই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে আসছে বিভিন্ন স্কুলে কলেজের সাধারণ শিক্ষার্থী।