সিলেটবুধবার , ১৫ আগস্ট ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইউরোপ জমিয়তের মাহফিলে বক্তারা: বারকুটি (র) একজন যুগ সচেতন ব্যক্তিত্ব ছিলেন

Ruhul Amin
আগস্ট ১৫, ২০১৮ ৫:৪২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ এর উদ্যোগে পুর্ব লন্ডনের ফোর্ড স্কয়ার মসজিদ মিলনায়তনে গত ১৩ই আগস্ট রোজ সোমবার বাদ মাগরিব
শায়খুল হাদিস আল্লামা হোসাইন বারকোটি (রাহ.) স্বরণে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয় । মাওলানা আব্দুল আজিজ ছিদ্দিকীর সভাপতিত্বে ও মহাসচীব মুফতি মওসুফ আহমদ এর পরিচালনায় দোয়া মাহফিলে বক্তব্য রাখেন- ইউরোপ জমিয়তের উপদেষ্টা মাওলানা মুস্তাফা আহমদ, মাওলানা আব্দুল গাফফার, হাজী সামসুদ্দিন, ইউরোপ জমিয়তের সহ সভাপতি মাওয়ানা সৈয়দ আশরাফ আলী, সহ সভাপতি হাফিজ মাওলানা মোবারক আলী।

বক্তাগন সাম্প্রতিক সময়ে আমাদের থেকে বিদায় নেওয়া জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক সভাপতি, আযাদ দ্বীনী এদারায়ে তা’লিম বাংলাদেশ বোর্ডের সাবেক সভাপতি শায়খুল হাদিস আল্লামা হোসাইন আহমদ বারকোটি (রাহ.) এর কর্ম, ইলমী, দ্বীনি খিদমাত, সাংগঠনিক জীবন, এবং ব্যক্তিগত জীবন সম্পর্কে আলোচনা করেন। বক্তাগণ বলেন, তিনি ছিলেন সিলেট তথা সারা বাংলাদেশের এক উজ্জ্বল নক্ষত্র, তিনি ছিলেন প্রচার বিহীন আল্লাহর এক ওলী। হাদীস চর্চায় জীবনের প্রায় ছয় দশকেরও বেশী সময় কাটিয়ে দিয়েছেন। প্রবীণ আলেমে দ্বীন শায়খুল হাদীস আল্লামা হুসাইন আহমদ বারকোটি সাহেবের ইন্তেকালে আমরা অভিবাবকহীন হয়ে গেলাম। সিলেটে এমন একজন আলেম বিরল। তাঁর নীতি-নৈতিকতা, আদর্শিক চলাফেরা ইসলামের প্রতি আহবান করতো মানুষদের। তিনি ছিলেন একজন দরদী অভিভাবক। একজন তীক্ষ্ম বুদ্ধিসম্পন্ন আলেম। একজন যুগ সচেতন ব্যক্তিত্ব। ছিলেন একজন খ্যাতিমান হাদিস বিশারদ।

বক্তাগণ আরো আলোকপাত করেন, আধ্যাত্মিকতায় তিনি ছিলেন ক্বাঈদুল উলামা শাইখে কৌড়িয়া (রাহ.) এর প্রথমসারীর খলীফা। তিনি দীর্ঘদিন ঐতিহ্যবাহী জামেয়া হুসাইনিয়া আরাবিয়া রানাপিং, জামেয়া হুসাইনিয়া সৈয়দপুর, জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ, দেউলগ্রাম, মেউয়া মাদরাসায় হাদিসের খিদমাত আঞ্জাম দেন। দীর্ঘদিন জামেয়া দরগাহ সিলেটের মজলিসে শুরা ও আমেলার গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। তিনি আযাদ দ্বীনী এদারার দীর্ঘকালের সভাপতি ছিলেন। ছিলেন জামেয়া ইসলামিয়া বারকোট মাদ্রাসার স্বনামধন্য মুহতামিম। এছাড়াও সিলেটের অসংখ্য বিভিন্ন দ্বীনি প্রতিষ্ঠানের দরদী অভিভাবকও ছিলেন।
আল্লামা বারকোটি (রাহ.) এর ইন্তেকালে জাতি এক বড় অভিভাবক ও ইলমী ব্যক্তিত্বকে হারালো। দোয়া করি, মহান রাব্বে কারীম মরহুম হযরতকে যেন জান্নাতের সুউচ্চ মাকাম দান করেন।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মাওলানা সৈয়দ মুশাররফ আলী, মুফতি আজীমুদ্দিন, মাওলানা নাজিরুল ইসলাম, মাওলানা আব্দুল আওয়াল, মাওলানা শামসুল হক ছাতকী, মাওলানা হোসাইন আহমদ, মাওলানা শিব্বির আহমদ, মুফতি ফয়জুর রহমান, মুফতি জসীম উদ্দিন, মাওলানা ফজলুর রহমান, মাওলানা কামাল উদ্দিন, মাওলানা সৈয়দ নাজমুল ইসলাম, হাজী জুবায়ের আহমদ, হাজী আব্দুল খালিক, হাজী আব্বাস মিয়া, হাজী আব্দুল কালাম, মাওলানা কামাল উদ্দিন আযহারী প্রমুখ। এছাড়া অন্যান্য মুসল্লিগণও উপস্থিত ছিলেন।
দোয়া মাহফিলের শুরুতে আল্লামা বারকোটি (রাহ.) এর রুহের মাগফিরাতের জন্য পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন উপস্থিত উলামায়ে কেরাম ও মুসল্লিগন।
পরিশেষে জমিয়তে উলামায়ে ইসলাম এর উপদেষ্টা মাওলানা জমশেদ আলী সাহেবের দোয়ার মাধ্যমে মাহফিলের সমাপ্তি হয়।