সিলেটশুক্রবার , ১৭ আগস্ট ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আজ প্রধানমন্ত্রী বেছে নেবে পাকিস্তান

Ruhul Amin
আগস্ট ১৭, ২০১৮ ৩:২৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :আজ (শুক্রবার, ১৭ আগস্ট) আনুষ্ঠানিকভাবে দেশের ২১তম প্রধানমন্ত্রী নির্বাচন করবে পাকিস্তানের পার্লামেন্ট। এদিন দুপুর সাড়ে তিনটার দিকে প্রধানমন্ত্রী নির্বাচিত করা হবে। ২৫ জুলাই অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া দল তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রার্থী ইমরান খানই এ পদে আসীন হতে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খানের প্রতি দলের সবার সমর্থন রয়েছে। তবে দলীয়ভাবে সমর্থন থাকলেও পার্লামেন্টের ভোটাভুটিতে একেবারে বিনা লড়াইয়ে প্রধানমন্ত্রিত্ব পাচ্ছেন না ইমরান খান। শুক্রবার (১৭ আগস্ট) পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এমন আভাস দেওয়া হয়েছে।

পাকিস্তানের জাতীয় পরিষদ

২৫ জুলাই অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে পিটিআই পেয়েছে ১১৬টি আসন। দলটির সঙ্গে জোট বেঁধেছে ৯ জন স্বতন্ত্র প্রার্থী। এর মধ্য দিয়ে তাদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ১২৫টিতে। সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসন সংখ্যার অনুপাতে গত সপ্তাহে দলটির জন্য ৩৩টি সংরক্ষিত আসন বরাদ্দ করেছে দল। এতে পিটিআইর আসন সংখ্যা হয় ১৫৮টি। তবে ব্যক্তিগতভাবে পাঁচটি আসনে বিজয়ী ইমরান খানকে একটি আসন রেখে বাকিগুলো ছেড়ে দিতে হয়েছে। পিটিআই নেতা গোলাম সারওয়ার খান ও তাহির সাদিককেও একটি করে আসন ছেড়ে দিতে হয়েছে। এতে পিটিআই’র মোট আসন সংখ্যা ছয়টি কমে গেছে। এসব আসনে এখন উপ নির্বাচন হবে। এর আগে পিটিআই মুখপাত্র ফাওয়াদ চৌধুরী দাবি করেছিলেন, মিত্রদের সহায়তা নিয়ে ১৮০-এর বেশি জাতীয় পরিষদ সদস্যের সমর্থন জোগাড় করা সম্ভব হয়েছে, যা সরকার গঠনে প্রয়োজনীয় আসনের চেয়ে ৮টি বেশি। ইমরান খানকে প্রধানমন্ত্রী নির্বাচিত করার জন্যও তা যথেষ্ট। তবে পিটিআই’র মিত্র পিএমএল-কিউর আসন সংখ্যাও অর্ধেক কমে গেছে, দলটির নেতা চৌধুরী পারভেজ এলাহি পাঞ্জাব বিধানসভার স্পিকার পদপ্রার্থী এবং তিনি পার্লামেন্টের নিম্নকক্ষের দুটি আসনই ছেড়ে দিয়েছেন। এতে পিটিআই মুখপাত্র ফাওয়াদের দাবিটি পরীক্ষার মুখে পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

সাধারণ নির্বাচনে ইমরান খানের দল সর্বোচ্চ আসন পেলেও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন না পাওয়ায় আশাবাদী হয়ে উঠেছিল বিরোধী শিবির। নিজেদের মধ্য থেকে একজনকে প্রধানমন্ত্রী নির্বাচিত করতে উদ্যোগী হয় পার্লামেন্টে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা মুসলিম লীগ এবং পিপিপি। কিন্তু বৃহস্পতিবার ডনের এক প্রতিবেদন থেকে জানা যায়, শেষ পর্যন্ত তারা নিজেরাই বিবাদে জড়িয়েছে। ফলে দৃশ্যত পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার পথে পিটিআই নেতা ইমরান খানের জন্য আর কোনও বাধা থাকছে না। বিরোধী শিবিরের মতপার্থক্যের কেন্দ্রে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই মুসলিম লীগ নেতা শাহবাজ শরিফ। পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে তাকেই দেখতে চায় পার্লামেন্টে দ্বিতীয় অবস্থানে থাকা মুসলিম লীগ। কিন্তু পিপিপি’র দাবি, এ পদের জন্য যেন শাহবাজ শরিফের বাইরে অন্য কাউকে যেন মনোনয়ন দেওয়া হয়।

পিপিপি’র আপত্তির পক্ষে বলা হচ্ছে, ইতোপূর্বে শাহবাজ শরিফ পিপিপি’র কো-চেয়ারম্যান এবং পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্য করেছিলেন। মূলত এর জের ধরেই প্রধানমন্ত্রী হিসেবে একক প্রার্থী বাছাইয়ে হোঁচট খায় বিরোধী শিবির। শেষ পর্যন্ত বিরোধী শিবির এ নিয়ে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হলে তার ফল যাবে ইমরান খানের ঘরে। সেক্ষেত্রে ১৭ আগস্ট শুক্রবার প্রধানমন্ত্রী পদে নির্বাচনে ইমরান খান ৩০ থেকে ৩৫ ভোটে এগিয়ে থাকতে পারেন। এমনটা হলে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে তার সম্ভাবনাই উজ্জ্বল এবং সুনিশ্চিত।

যেভাবে প্রধানমন্ত্রী নির্বাচন করা হয়

রুলস অব প্রসিডিউর অ্যান্ড কন্ডাক্ট অব বিজনেস ইন দ্য ন্যাশনাল অ্যাসেম্বলি, ২০০৭-এর দ্বিতীয় তফসিল অনুযায়ী পাকিস্তানের জাতীয় পরিষদের সদস্যরা প্রধানমন্ত্রী নির্বাচিত করে থাকেন। প্রধানমন্ত্রী পদপ্রার্থীকে অবশ্যই জাতীয় পরিষদের সদস্য হতে হবে। জাতীয় পরিষদের কোনও একজন সদস্য প্রধানমন্ত্রী প্রার্থীর নাম প্রস্তাব করবেন। আর আরেক সদস্য তাকে মনোনীত করবেন। পাকিস্তান যেহেতু ইসলামী প্রজাতন্ত, সেক্ষেত্রে সরকার প্রধানকেও মুসলিম হতে হয়। অধিবেশনের আগের দিন দুপুর ২টার মধ্যে সংসদ সচিবালয়ে মনোনয়নপত্র জমা দিতে হয়। ওইদিনই দুপুর তিনটার দিকে জাতীয় পরিষদের স্পিকার মনোনয়নপত্র মূল্যায়ন করেন। জাতীয় পরিষদে ভোটাভুটি হওয়ার আগে প্রধানমন্ত্রী প্রার্থীরা চাইলে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিতে পারেন। যদি একজন প্রধানমন্ত্রী প্রার্থী থাকেন এবং তিনি যদি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ ভোট না পান তবে নতুন করে ভোট হয়। আর একাধিক প্রার্থী থাকলে এবং প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না পেলে সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফায় ভোটাভুটি হয়।