রবিবার, ১৯ আগ ২০১৮ ১১:০৮ ঘণ্টা

টাওয়ার হ্যামলেট্স কাউন্সিলরের সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় সভা

Share Button

টাওয়ার হ্যামলেট্স কাউন্সিলরের সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় সভা

সিলেট রিপোট: লন্ডনের টাওয়ার হ্যামলেট্স কাউন্সিলের বেথনাল গ্রীন ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আহবাব হোসেন এর সাথে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা রোববার বিকাল ৪টায় চেম্বার বোর্ড রুমে অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ এর সভাপতিত্বে সভায় বেথনাল গ্রীন ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আহবাব হোসেন বলেন, টাওয়ার হ্যামলেট্স কাউন্সিল সিলেট ও লন্ডনের মধ্যে একটি সেতুবন্ধন। ইতোপূর্বে টাওয়ার হ্যামলেট্স সিলেটে বেশ কয়েকটি কার্যক্রম পরিচালনা করেছে। কিন্তু বর্তমানে তা স্থবির হয়ে পড়েছে। সিলেটের সাথে সম্পর্ক পুনরায় জোরদার করতে টাওয়ার হ্যামলেট্স এর বর্তমান মেয়র জন বিগস অচিরেই সিলেট সফর করতে পারেন। তিনি বলেন, বৃটেনে বসবাসরত সিলেটীরা এদেশে বিনিয়োগে আগ্রহী। কিন্তু, নিরাপত্তা ও প্রাতিষ্ঠানিক জটিলতা এক্ষেত্রে অনেক সময় বাঁধা হয়ে দাঁড়ায়। তিনি সিলেটের শিল্প খাতের উন্নয়ন ও বিনিয়োগ বৃদ্ধিতে সিলেট চেম্বারের বিভিন্ন কার্যক্রমের ভূঁয়সী প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে সারাবিশ্বের নিকট অত্যন্ত সম্ভাবনাময় দেশ হিসেবে পরিচিত। বিশ্বের অনেক উন্নত দেশ বাংলাদেশের সাথে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে তৎপরতা চালাচ্ছে। তিনি বৃটেনের সাথে বাংলাদেশের বাণিজ্য যোগাযোগ বৃদ্ধিতে তার পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেটের প্রবাসীগণ বৃটেনের ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, রাজনীতি ও সামাজিক কর্মকান্ডে যে বিশাল ভূমিকা রাখছেন তা আমাদের জন্য অত্যন্ত গৌরবের। দেশের মোট রেমিটেন্সের সিংহভাগই সিলেটের প্রবাসীদের মাধ্যমে অর্জিত হয়ে থাকে। তবে, সিলেটীদের এবার নিজ মৃত্তিকার জন্য কাজ করতে হবে। তিনি বলেন, সিলেটে পর্যাপ্ত সুযোগ-সুবিধা, পুঁজি, গ্যাস ও মানবসম্পদ থাকা সত্ত্বেও উদ্যোক্তার অভাবে শিল্প খাতে সিলেট দেশের অন্যান্য অঞ্চল থেকে অনেক পিছিয়ে আছে। এখানে আশানুরূপ বিদেশী বিনিয়োগ হচ্ছে না। বৃটেনে বসবাসরত সিলেটীরা এবিষয়ে একটু নজর দিলে শিল্প খাতে সিলেট অনেকদূর এগিয়ে যাওয়ার পাশাপাশি এখানে প্রচুর কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব। তিনি ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ৭টি রাজ্য বা সেভেন সিস্টারকে টার্গেট করে সিলেটে রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠান স্থাপনের আহবান জানান। এছাড়াও তিনি সিলেটে নির্মানাধীন শ্রীহট্ট ইকোনমিক জোন ও হাইটেক পার্কে বিনিয়োগের জন্য প্রবাসী বাংলাদেশীদের আহবান জানান। তিনি বলেন, প্রবাসীরা এই দুটি প্রকল্পে বিনিয়োগ করে সিলেটের শিল্প বিপ্লবের অংশীদার হতে পারেন। এক্ষেত্রে সিলেট চেম্বার অব কমার্সের পক্ষ থেকে প্রবাসী বিনিয়োগকারীদের সার্বিক সহযোগিতা প্রদান করা হবে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক মোঃ হিজকিল গুলজার, মোঃ সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, মোঃ ওয়াহিদুজ্জামান (ভূট্টো), চন্দন সাহা, ফালাহ উদ্দিন আলী আহমদ, নির্বাচন বোর্ডের সাবেক চেয়ারম্যান বিজিত চৌধুরী, সাবেক সিনিয়র সহ সভাপতি নাসিম হোসেইন, বাংলা মেইলের এডিটর সৈয়দ নাসির, এডভোকেট মোঃ নিজাম উদ্দিন, মোঃ গোলাম কিবরিয়া, প্রদীপ দেব, মোঃ ফুরাহিম হোসেন, সৈয়দ মুজিবুর রহমান প্রমুখ।

এই সংবাদটি 1,008 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com