সিলেটমঙ্গলবার , ৪ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ঐক্যবদ্ধ ভোট হলে মাওলানা ফজলুর রহমান নিশ্চিত প্রেসিডেন্ট!

Ruhul Amin
সেপ্টেম্বর ৪, ২০১৮ ৫:২৮ অপরাহ্ণ
Link Copied!

মাসুম আহমদ: বাংলাদেশের জাতীয় পার্টি আর পাকিস্তানের পিপলস পার্টির মাঝে নীতিগত কোনো তফাৎ নেই। আমাদের জনাব হোসাইন মোহাম্মদ এরশাদ আর ওদের আসিফ আলী জারদারী; স্বভাবগতভাবে প্রায় সমান।

দেশের রাজনীতিতে পল্টিবাজ হিসেবে আমাদের চাচার যেমন তুলনা হয় না। পাকিস্তানে জারদারির কাণ্ডকারখানা এরচেয়েও মারাত্মক।

সর্বশেষ পাকিস্তানের জাতীয় নির্বাচনে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সর্বাধিক আসনে জয়লাভ করলেও এককভাবে সরকার গঠনের মতো সামর্থ্য অর্জন করতে পারেনি। ইমরানের দলের আসন সংখ্যা ১১৯, আর সরকার গঠনের জন্য অন্তত ১৩৭ জন নির্বাচিত সদস্যের সমর্থনের প্রয়োজন পড়ে।

প্রকাশ্য কারচুপির মাধ্যমে ইমরান খানের দল আসন বেশি লাভ করলেও সব দলের পক্ষ থেকেই পিটিআই -এর বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ আনা হয়। এই অভিযোগকে সামনে রেখে পিটিআইকে বাদ দিয়ে নির্বাচনের পরপরই সব দলের সমন্বয়ে ‘অল পার্টিস কনফারেন্স’ অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত সব দলের সমন্বিত আসনসংখ্যা ইমরান খানের দলের চাইতে বেশি থাকায় সিদ্ধান্ত হয়, সর্বদলীয় জোটের নেতৃত্বে সরকার গঠন করা হবে।

সেই বৈঠকে প্রস্তাব উঠে আসে যে, প্রধানমন্ত্রী পদে পিপলস পার্টি, স্পীকার পদে মুসলিম লীগ আর ডেপুটি স্পীকার পদে মুত্তাহিদা মজলিসে আমল প্রার্থী দেবে। এই তিনটি দলের মধ্যে মুসলিম লীগ ৬৪, পিপলস পার্টি ৪৩ আর মুত্তাহিদা মজলিসে আমল ১২ আসনে জয়লাভ করেছিলো।

সর্বাধিক আসন থাকা সত্ত্বেও মুসলিম লীগ পিপলস পার্টিকে প্রধানমন্ত্রী পদে নির্বাচনে ছাড় দিতে প্রস্তুত ছিলো। কিন্তু পিপলস পার্টি স্বেচ্ছায় প্রস্তাব দেয় যে, প্রধানমন্ত্রী পদে মুসলিম লীগ, স্পীকার পদে পিপলস পার্টি আর ডেপুটি স্পীকার পদে মুত্তাহিদা মজলিসে আমল প্রার্থী দেবে।

এই প্রস্তাবে সম্মত হয়ে সবাই সংসদে ভোট দিতে যাওয়ার পর পিপলস পার্টি আচমকা ভোট দেয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেয়। এরফলে অন্য ছোট দলগুলোর সহায়তায় পিটিআই সরকার গঠন করে। পূরণ হয় ইমরান খানের প্রধানমন্ত্রী হবার স্বপ্ন।

আজ অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী নির্ধারণ নিয়েও এরচেয়ে বড় তামাশা করেছে জুলফিকার আলী ভুট্টোর রাজনৈতিক উত্তরসূরিরা। ফ্রি হয়ে ওই কাহিনী লেখবো ইনশাআল্লাহ।

ঐক্যবদ্ধভাবে ভোট দেয়া হলে মাওলানা ফজলুর রহমান সাহেব নিশ্চিতভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হতেন। কারণ প্রেসিডেন্ট নির্বাচনে কেবল জাতীয় ও প্রাদেশিক সংসদের সদস্যবৃন্দ ভোট প্রদান করে থাকেন। এবার টোটাল ভোটার সংখ্যা এগারো শত সত্তর বা বাহাত্তর জন।

মাওলানা ফজলুর রহমান সাহেবের প্রতি জারদারিরা আস্থা প্রকাশ করে মাত্র ২ সপ্তাহ পূর্বে বলেছিলো, “মাওলানা সাহেব হতে পারেন আমাদের সর্বদলীয় ঐক্যের রাহবর”। আর শেষমুহুর্তে পল্টিবাজি করে এখন তাদের বক্তব্য হচ্ছে, আমরা মাওলানা ফজলুর রহমান সাহেবকে মেনে নিতাম। কিন্তু তার মতো একজন মাওলানা প্রেসিডেন্ট হয়ে গেলে পশ্চিমা বিশ্ব মেনে নেবে না। এতে পাকিস্তানের ইমেজও নষ্ট হয়ে যাবে। তাই আমরা মাওলানাকে সমর্থন দিতে পারছি না।

এদের বক্তব্যের দ্বারা সুস্পষ্ট যে, এই জাতীয় দেশগুলোতে এখনো পশ্চিমাদের পাচাটা গোলামেরা মালিকদের সন্তুষ্ট করতে নিজেদের মান,সম্মান, বিবেক বিকিয়ে দিচ্ছে। এসব রাষ্ট্র নামেই স্বাধীন। প্রকৃত স্বাধীনতা এরা এখনো অর্জন করতে পারেনি।