সিলেটবৃহস্পতিবার , ৬ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

Ruhul Amin
সেপ্টেম্বর ৬, ২০১৮ ৫:০০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকের সঙ্গে এক ঘণ্টা বৈঠক করেছেন ঢাকার বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। তবে সেটি বিদায়ী সাক্ষাৎ ছিল না। অক্টোবরে ঢাকা মিশন শেষ করতে যাওয়া বার্নিকাট গতকাল দিনের শুরুতে সেগুনবাগিচায় যান। পরে পররাষ্ট্র সচিবের দপ্তরে বৈঠকে বসেন তিনি। কূটনৈতিক সূত্রগুলো বলছে-বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, খ্যাতিমান শিল্পী শহিদুল আলমের আটকাদেশ, ১৩ই সেপ্টেম্বরে ওয়াশিংটনে অনুষ্ঠেয় টিকফার চতুর্থ বৈঠক, ১৮ই সেপ্টেম্বর থেকে নিউ ইয়র্কে শুরু হতে যাওয়া জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশন এবং নিরাপত্তা পরিষদের পরবর্তী বৈঠক নিয়ে আলোচনা করেন তারা। সূত্র মতে, বৈঠকে মার্কিন দূত আলোকচিত্রী শহিদুল আলমের কারাবন্দি নিয়ে উদ্বেগ পুনর্ব্যক্ত করেন। তিনি একটি গ্রহণযোগ্য নির্বাচন প্রশ্নে সরকারের অঙ্গীকারের বাস্তবায়নও আশা করেন।

রাষ্ট্রদূত এ-ও জানতে চেয়েছেন দেশের পরবর্তী একাদশ সংসদ নির্বাচনটি আসলে কবে হবে? এ নিয়ে সরকারের পরিকল্পনা কি? সচিবের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রীর জরুরি সাক্ষাৎ চেয়েছেন রাষ্ট্রদূত।
তিনি এ নিয়ে সরাসরি একটি নোটভারবালও হস্তান্তর করেছেন। অবশ্য সচিবের সঙ্গে বৈঠক শেষেই বিমানবন্দরে আকাশবীণার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হয়েছে বার্নিকাটের। বিমানের ভেতরে সরকার প্রধানের পাশে বসে ছিলেন তিনি। সেলফিও তুলেছেন। এদিকে সচিবের সঙ্গে বৈঠক শেষে সব দলের অংশগ্রহণে বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য পরিবেশে আয়োজন নিশ্চিত করতে একটি বিশ্বাসযোগ্য নির্বাচন প্রক্রিয়া যুক্তরাষ্ট্র দেখতে চায় বলে জানান রাষ্ট্রদূত বার্নিকাট। নির্বাচন বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মার্কিন দূত বলেন, একটি বিশ্বাসযোগ্য নির্বাচন প্রক্রিয়াই এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের চাওয়া। তবে সেই প্রক্রিয়াটি কি হবে- তার বিস্তারিত বাংলাদেশকেই ঠিক করতে হবে। রাজনৈতিক দলগুলো নিজেরা মিলে এটি চূড়ান্ত করবে বলেও আশা করেন তিনি।

বার্নিকাট বলেন, নির্বাচনী প্রক্রিয়াটি এমন হতে হবে যাতে বাংলাদেশের জনগণের মতামতের প্রতিফলন ঘটে। সেটাই আমাদের প্রত্যাশা। তাছাড়া বাংলাদেশ সরকারও সব দলকে নিয়ে একটি বিশ্বাসযোগ্য নির্বাচনের বিষয়ে অঙ্গীকারবদ্ধ। আমরা আশা করি সরকার সেই অঙ্গীকার এবং দায়িত্ব পালন করবে। এদিকে মার্কিন দূত বেরিয়ে যাওয়ার ৩ ঘণ্টার মধ্যে পররাষ্ট্র সচিবের সঙ্গে পূর্ব নির্ধারিত (প্রি-শিডিউল) বৈঠকে বসেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। একই দিনে সচিবের সঙ্গে হাই-প্রোফাইল দুই কূটনীতিকের বৈঠক (পৃথক) নিয়ে আগ্রহের কমতি ছিল না সেগুনবাগিচাতেও। এ নিয়ে বিকালে ভারতীয় দূতের কাছে সরাসরি প্রশ্নও রাখেন এক সাংবাদিক। জবাবে অবশ্য ভারতীয় দূত এটি কাকতালীয় বলেই উড়িয়ে দেন।

রোহিঙ্গা ইস্যুতে রাজনৈতিক সহায়তার অঙ্গীকার পুনর্ব্যক্ত: ওদিকে বার্নিকাট জানিয়েছেন, সচিবের সঙ্গে বৈঠকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে তার। যুক্তরাষ্ট্র এখন নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান। তাই রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন প্রসঙ্গেও কথা বলেছেন তারা। মার্কিন দূত বলেন, আমরা সরকারকে জানিয়েছি, রোহিঙ্গা ইস্যুতে বরাবরের মতো আগামীতেও রাজনৈতিক ও অন্যান্য সহায়তা দেবে যুক্তরাষ্ট্র।