বৃহস্পতিবার, ১৩ সেপ্টে ২০১৮ ০১:০৯ ঘণ্টা

বুদ্ধিবৃত্তিক আন্দোলনের রূপকার আল্লামা মাসঊদ

Share Button

বুদ্ধিবৃত্তিক আন্দোলনের রূপকার আল্লামা মাসঊদ

মঈনুল হক চৌধুরী : আমরা যে, হুজুগে বাঙালি তা আবারও প্রমাণ দিলাম। চলমান সংসদ অধিবেশনের সেই দিন কার্য তালিকায় কওমী সনদের স্বীকৃতির বিল না থাকায় কত সমালোচনার ঝড় উঠলো, কত জাত-বিজাতের মন্তব্য, বিশ্লেষণ হলো। কিন্তু আজ যখন বিল উত্তাপন হলো, তখন কিন্তু মোবারকবাদ বা অভিনন্দনের জোয়ার নেই।

তবে সমালোচনাকারিগণ একটি বিষয় সেদিন পরিরষ্কার করে দিয়েছে, আর তা হলো, তারা তাদের সমালোচনায় কেউ সরাসরি, কেউ আকার ইঙ্গিতে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ সাহেবের কথা টেনে এনেছে, সুতরাং আমাদের কওমীর গৌরব আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ দামাত বারাকাতুহুমই যে কওমী সনদের স্বীকৃতির সফল রূপকার সেটা তাদের মুখেই স্বীকার করে নিলো।

আসলে দারুল উলূম দেওবন্দের সূর্য় সন্তান, কওমীর দরদী অভিভাবক, ক্ষণজন্মা এই মহান মনীষী, আমার উস্তাদ আমার নেতা, আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ দামাত বারাকাতুহুমকে আমি আমার ছোটবেলা থেকেই দেখে আসছি, কারও সমালোচনা গায়ে মাখেননা, আর কারও প্রশংসায় গা ভাসাননা।

তিনি তার নিজস্ব গতিতে তার বুদ্ধিবৃত্তিক আন্দোলন চালিয়ে যান।

আমরা জানি, আমাদের দেশে বেঁচে থাকতে কেউ তার প্রাপ্য সম্মান পায় না। জাতীয় কবি নজরুল ইসলাম ধুঁকে ধুঁকে মৃত্যুবরণ করেছে, দেখার কেউ ছিলো না।

আজ তার জন্ম বা মৃত্যু বার্ষিকীতে মাসব্যপী অনুষ্ঠান, সেমিনার হয়, কুতুবুল আলম, শায়খুল ইসলাম আল্লামা হোসাইন আহমদ মদনী রহ:কে স্রোতের বিপরীত তার আন্দোলনের জন্য ঢাকা বড় কাটারা মাদরাসা থেকে কাফের ফতোয়া পর্যন্ত পেতে হয়েছে আর আজ তার নাম ধুয়ে আমরা পানি খাই। কী দারুণ বিষয়াবলী আমাদের সামনে উপস্থিত।

ঠিক তেমনিভাবে এদেশে একদিন আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ দামাত বারাকাতুহুম-এর সুদূর প্রসারী চিন্তা-চেতনা ও কওমী ঘরানার জন্য কল্যাণকামী কর্মক্রিয়া নিয়ে শুধু গর্ববোধই নয় রীতিমতো গবেষণা করা হবে।

এবং কওমী সনদের স্বীকৃতির সফল রূপকার হিসেবে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখা থাকবে, ইনশাআল্লাহ।
আল্লাহতালা হযরতকে নেক সুস্হ দীর্ঘ হায়াত দান করুন, আমীন।

লেখক : আলেম মনীষা গবেষক

এই সংবাদটি 1,507 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com