রবিবার, ১৬ সেপ্টে ২০১৮ ১০:০৯ ঘণ্টা

মার্কিন পররাষ্ট্র দপ্তরে বিএনপি নেতারা

Share Button

মার্কিন পররাষ্ট্র দপ্তরে বিএনপি নেতারা

ডেস্করিপোর্ট: নির্বাচন সামনে রেখে আন্তর্জাতিকভাবে তোড়জোড় শুরু করেছে বিএনপি। জাতিসংঘের রাজনীতি বিভাগের দায়িত্বশীল কর্মকর্তার পর দলটি মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছে।

বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সব দলের অংশগ্রহণে বাংলাদেশে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের ব্যাপারে আশাবাদ জানিয়েছে জাতিসংঘ।

ওয়াশিংটনের বৈঠক সম্পর্কে জানতে চাইলে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র গত শুক্রবার প্রথম আলোর যুক্তরাষ্ট্র প্রতিনিধিকে ই-মেইলে বলেন, ‘কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আমাদের বৈঠক হয়। বিএনপির মহাসচিবের সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের বৈঠকটি তারই অংশ।’

তবে বিএনপির নেতাদের সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের বৈঠক সম্পর্কে যুক্তরাষ্ট্রের ওই মুখপাত্র বিস্তারিত কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।

যুক্তরাষ্ট্র সফরে যাওয়া বিএনপির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচন সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তাঁরা জাতিসংঘ ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। বিশেষ করে নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসায় বিএনপির নেতাদের ওপর সরকারের দমন-পীড়ন বেড়ে যাওয়া, শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেওয়াসহ সরকারের নিপীড়নমূলক আচরণের নানান দৃষ্টান্ত তাঁরা তুলে ধরেছেন। সরকার রাজনৈতিক পরিস্থিতি ও মানবাধিকার পরিস্থিতির কীভাবে অবনতি ঘটিয়েছে, সেটও বলেছেন তাঁরা।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর এবং ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে বৈঠক ছাড়া যুক্তরাষ্ট্রের রাজধানীতে শুক্রবার একটি প্রাতরাশ বৈঠক করেন বিএনপির নেতারা। এতে বেশ কিছু গবেষণা ও মানবাধিকার প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এসব সংগঠনের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ব্রুকিংস ইনস্টিটিউশন, কাউন্সিল ফর ফরেন রিলেশনস, উইলসন সেন্টার, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউশন (এনডিআই), ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই), ইউএস চেম্বার অব কমার্স, ফ্রিডম হাউস, হিউম্যান রাইটস ওয়াচ।

জাতিসংঘ সদর দপ্তর, মার্কিন পররাষ্ট্র দপ্তরের আলোচনা এবং ওয়াশিংটনের প্রাতরাশ বৈঠকে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর যোগ দেন মির্জা ফখরুলের সঙ্গে। যুক্তরাষ্ট্র সফর শেষে বিএনপির মহাসচিবের নেতৃত্বাধীন প্রতিনিধিদলটি গতকাল শনিবার লন্ডনে পৌঁছেছে।

এই সংবাদটি 1,004 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com