সিলেটসোমবার , ১৭ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ফিলিস্তিনি রাষ্ট্রদূতের ভিসা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

Ruhul Amin
সেপ্টেম্বর ১৭, ২০১৮ ২:১৫ অপরাহ্ণ
Link Copied!

ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধ করে দেয়ার পর এবার যুক্তরাষ্ট্রে নিযুক্ত প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও) দলের প্রধান হুসাম জোমলোত এবং তার পরিবারের সদস্যদের যু্ক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি প্রত্যাহার করা হয়েছে। তার ভিসাও বাতিল করেছে ওয়াশিংটন।

এছাড়া জোমলোতের ব্যাংক অ্যাকাউন্ট ও বন্ধ করে দেয়া হয়েছে। একথা জানিয়েছেন পিএলও এর এক্সিকিউটিভ কমিটির সদস্য আহমেদ মাজদালানি। খবর আনাদুলু এজেন্সির।
গত বৃহস্পতিবার ওয়াশিংটনে অবস্থিত ফিলিস্তিনের প্রতিনিধিত্বরকারী প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন এর অফিস বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। যা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনি দূতাবাস হিসেবে কাজ করতো।

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত কূটনৈতিক আচরণের পরিপন্থি বলে মন্তব্য করেছেন মাজদালানি।

পিএলওর এক্সিকিউটিভ কমিটির আরেক সদস্য ওয়াসেল আবু ইউসেফ বলেন, জোমলোত চার মাস ধরে ফিলিস্তিনের রামাল্লায় ছিলেন। তিনি ফিলিস্তিন কর্তৃপক্ষের নির্দেশে যুক্তরাষ্ট্র থেকে দেশে এসেছিলেন। এসময় যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের নিন্দা জানান ইউসেফ।

ইসরায়েলের সঙ্গে দ্বন্দ্ব মেটাতে ফিলিস্তিনকে আলোচনায় বসতে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। শান্তি আলোচনার কথা বলে সরাসরি ইসরায়েলের পক্ষ নিয়ে কথা বলছে যুক্তরাষ্ট্র। এছাড়া ইতোমধ্যে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দিয়ে সেখানে দূতাবাস স্থাপন করেছে যুক্তরাষ্ট্র। আর এসব কারণে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনায় সাড়া দিচ্ছে না ফিলিস্তিন।

হুঁশিয়ারির পরও ফিলিস্তিন শান্তি আলোচনায় সাড়া না দেয়ায় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে দেশটিতে সাহায্য করা জাতিসংঘের একটি সংস্থা ইউএনআরডব্লিউএ কে আর্থিক সহযোগীতা বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া ফিলিস্তিনে কাজ করা একাধিক সংস্থাকে আর্থিক সহায়তা বন্ধ করেছে ট্রাম্প প্রশাসন।

তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, একপেশে শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্রের মধ্যস্ততা মানবে না ফিলিস্তিন। অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি বলেছেন, ফিলিস্তিন আলোচনায় আসতে রাজি না হলে তাদের ওপর সকল প্রকার আর্থিক সহযোগিতা বন্ধ করে দেয়া হবে।