সিলেটমঙ্গলবার , ১৮ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিকৃবির বার্ষিক গবেষণা কর্মশালায় প্রফেসর মেজবাহ্

Ruhul Amin
সেপ্টেম্বর ১৮, ২০১৮ ১২:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

সিকৃবি সংবাদদাতা :: অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেজবাহ্ উদ্দীন বলেছেন, ‘কৃষি বিজ্ঞানীদের প্রায়োগিক গভেষণার ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এ কারণে আধুনিক প্রযুক্তি সম্বলিত কৃষি গবেষণার মাধ্যমেই দেশকে এগিয়ে নিতে হবে।’

সোমবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সাউরেস’র তত্ত্বাবধানে ২০১৬-১৭ অর্থবছরে সমাপ্ত ও ২০১৭-১৮ অর্থবছরে চলমান প্রকল্পসমূহের ফলাফল উপস্থাপনের জন্য বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাউরেস পরিচালক প্রফেসর ড. এ.এফ.এম. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রফেসর ড. মেজবাহ উদ্দীন আরো বলেন, ‘উচ্চশিক্ষা গবেষণা ছাড়া অসম্পূর্ণ। এ কারণে বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষণা সমূহের মাঝে সমন্বয় করতে হবে।’ তিনি আরও বলেন, খাদ্য নিরাপত্তা ও কৃষি উন্নয়নের মাধ্যমে দেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলা সম্ভব।

ড. মোঃ আব্দুল মালেক এর সঞ্চালনায় অনুষ্ঠানে চিফ পেট্রন ছিলেন সিকৃবির ভিসি প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং ইউজিসির কোয়ালিটি অ্যাসুরেন্স সেল’র প্রধান প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী ও এনিম্যাল হেল্থ ডিভিশন রেনেটা বাংলাদেশ লিমিটেড’র প্রধান মোঃ সিরাজুল হক।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউজিসির অতিরিক্ত পরিচালক মোঃ ওমর ফারুক ও সাউরেস এর সহযোগী পরিচালক প্রফেসর ড. নির্মল চন্দ্র রায়।

দিনব্যাপী কর্মশালায় শিক্ষক, গবেষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ, এনজিও প্রতিনিধি, কৃষি উদ্যোক্তা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের আঞ্চলিক গবেষণা কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।