সিলেটমঙ্গলবার , ১৮ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণায় নিষেধাজ্ঞা চেয়ে রিট

Ruhul Amin
সেপ্টেম্বর ১৮, ২০১৮ ৯:৪২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে একটি আবেদন করা হয়েছে।

আবেদনে স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর মনোনয়নপত্রে দাখিল করার বিধান কেন বাতিল করা হবে না, তা জানতে চাওয়া রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আগামী সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা থেকে বিরত থাকতে কর্তৃপক্ষের প্রতি নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে এই আবেদন করা হয়।
জাতীয় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর মনোনয়নপত্রে দাখিল করার বিধান করা হয় ২০১১ সালের ফেব্রুয়ারিতে। এতে বলা হয়, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে ভোটারের সমর্থন সংগ্রহ, ইত্যাদি (১) স্বতন্ত্র প্রার্থী যে নির্বাচনী এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক, কেবল সেই এলাকার ভোটারদের সমর্থন ফরম (ক)-তে উক্ত প্রার্থীর প্রার্থিতার অনুকূলে সংগ্রহ করতে হবে।
(২) স্বতন্ত্র প্রার্থী বা তদকর্তৃক মনোনীত প্রতিনিধি কর্তৃক তফসিলের ফরম-ক-তে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের তথ্য লিপিবদ্ধপূর্বক ভোটারগণের স্বাক্ষর কিংবা টিপসহি সংগ্রহ করিতে হইবে।

২০০৪ সালে এই বিধানকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের হওয়া রিট আবেদনটি এখনো নিষ্পত্তি হয়নি। ওই বছর স্বতন্ত্র প্রার্থীদের ১ শতাংশ ভোটারের স্বাক্ষর মনোনয়নপত্রে দাখিল করার বিধান কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

২০১৪ সালের ৫ মে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

রুলে নির্বাচন কমিশনের এই বিধান কেন বাতিল করা হবে না— এ বিষয়ে সেই বছরের ৯ জুনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), আইনসচিব ও স্বরাষ্ট্রসচিব সংশ্লিষ্টদের জবাব দিতে বলা হয়।

ওই রিট করেছিলেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। নিষেধাজ্ঞা চেয়ে গত ১৬ সেপ্টেম্বর এই আবেদন করেন তিনি।

আইনজীবী জানান, ওই রিটের পরিপ্রেক্ষিতে দেয়া রুলের জবাব এখনো দেননি বিবাদীরা। ওই রুলের চূড়ান্ত নিষ্পত্তিও হয়নি।

তিনি বলেন, আমি একাধিকবার রুল শুনানির জন্য আবেদন করলেও নির্বাচন কমিশনের আইনজীবীর বারবার সময় আবেদনের কারণে মূল রুল শুনানি হয়নি।

বর্তমানে রুলটি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য রয়েছে। কোর্ট খুললে রুলটি চূড়ান্ত শুনানির জন্য আদালতের কাছে আবেদন জানাব। এ কারণে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণার ওপর নিষেধাজ্ঞা চেয়েছি।

মঙ্গলবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে আবেদনটি উপস্থাপন করা হয়। তখন আদালত আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, হাইকোর্টের অবকাশকালীন ছুটির পর নিয়মিত আদালতের কার্যক্রম শুরু হলে আবেদনটি নিয়ে আসবেন।