সিলেটবৃহস্পতিবার , ২৭ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

স্বাধীন নাগরিক অধিকার এবং অাধিপত্যমুক্ত বাংলাদেশ চাই

Ruhul Amin
সেপ্টেম্বর ২৭, ২০১৮ ২:৫৮ অপরাহ্ণ
Link Copied!

মাওলানা আব্দুর রব ইউসুফী : এতদঞ্চলে সর্ব বৃহৎ ও শক্তিশালী রাষ্ট্র হচ্ছে ভারত। তার অাছে বিশাল ভৌগলিক এলাকা। বহুল জনগোষ্ঠি। আছে জল স্থল,পাহাড় পর্বত, সমতল ভূমি। কৃষিপণ্য, ফলফলাদি, খনিজ সম্পদ; কি নেই ভারতের? আছে শক্তিশালী কূনৈতিক ও গোয়েন্দা নেটওয়ার্ক এবং সামরিক শক্তি।

তা’ হলে তারা এ সুযোগ হাত ছাড়া করবে কেন? প্রতিবেশী রাষ্ট্রগুলোতে আধিপত্যের জাল বিস্তার করতে কোথাও নিজেদের পছন্দ মত দল তৈরি করেছে,আবার কোথাও সে দেশের কোন দলকে হাত করে ফেলেছ। ঐ সব দলকে পেট্রোনাইজ্ড করছে- কোথাও প্রত্যক্ষ, কোথাও পরোক্ষ ভাবে।

এসব দল ক্ষমতায় গিয়ে খুঁটির জোরে নিজ দেশের রাজনীতিতে বেপরওয়া হয়ে প্রতিপক্ষকে ঘায়েল করতে যা’চ্ছে তা’ ই করে যাচ্ছে।

তবে ইদানিং কিছুটা ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। ঐ সসব দেশের জনগণ ক্ষুব্ধ হয়ে ভারত বিরোধী জোটকে বিজয়ী করছে। শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল, ভূটান এসব রাষ্ট্রের দিকে গভীর ভাবে দৃষ্টিপাত করলে তা’ ই প্রতিভাত হয়।

বাংলাদেশেও আধিপত্যবাদবিরোধী গণজোয়ার বইতে দেরি হবে বলে মনে করি না। গণঅধিকার এবং স্বাধীন-স্বার্বভৌম রাষ্ট্রকে আধিপত্যবাদিদের খুবলে খাওয়ার হাত থেকে রক্ষা করতে এই দেশের মানুষও সোচ্চার হবে, সচেতন হবে এবং নিজের অধিকার প্রতিষ্ঠা ও দেশবিরোধীদের প্রতিরোধে রাস্তায় নামবে জোয়ারের মতো, এই চিত্র সহসাই দেখতে পাব বলে আশাবাদি।

দেশের মানুষ বাক ও ব্যক্তি স্বাধীনতা ফিরে পাক, নাগরিক অধিকার প্রতিষ্ঠিত হোক এবং দেশ আধিপত্যবাদ মুক্ত হয়ে শক্তিশালী রাষ্ট্র হিসেবে গড়ে ওঠুক, এই প্রত্যাশা করি।

লেখক- প্রবীণ রাজনীতিবিদ, আলেমে-দ্বীন এবং সহসভাপতি,জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।