সিলেটশনিবার , ২৯ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের মহাসমাবেশে বক্তারা: ভোট নিয়ে ভেবে দেখবে সংখ্যালঘুরা

Ruhul Amin
সেপ্টেম্বর ২৯, ২০১৮ ১০:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের মহাসমাবেশে বক্তারা বলেছেন, বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু ও আদিবাসী সম্প্রদায় আক্ষরিক অর্থে যেকোনো নির্বাচনের প্রতি ভীতশ্রদ্ধ। তাই, আগামী জাতীয় সংসদ নির্বাচনের পূর্ববর্তী সময়ে যদি তাদের নিরাপত্তা সুনিশ্চিত না হয় তাহলে তারা ভোটকেন্দ্রে যাবেন কি-না তা ভেবে দেখবেন। বক্তারা বলেছেন, কোনো নির্বাচন তাদের কাছে উৎসবের আমেজ নিয়ে আসে না, আসে বিপর্যয় ও হাহাকার নিয়ে। এমন অবস্থায় আশা ও আস্থায় তারা যাতে ঘুরে দাঁড়াতে পারে সেজন্য সরকার ও দেশের সকল গণতান্ত্রিক রাজনৈতিক দল ও জোটকে দায়িত্ব নিতে হবে। সমাবেশে বক্তারা সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান।

গতকাল বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ, পূজা উদযাপন পরিষদ, আদিবাসী ফোরাম, খ্রিষ্টান অ্যাসোসিয়েশন, বুদ্দিষ্ট ফেডারেশনসহ ২২টি সংগঠন নিয়ে এ সমাবেশ হয়। সমাবেশে ঘোষণাপত্র পাঠ করেন হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাসগুপ্ত। তিনি বলেন, ‘পাকিস্তানি আমলের মতো সংখ্যালঘু নিঃস্বরণ প্রক্রিয়ার আজো অবসান ঘটেনি।
এর বিষময় ফল ইতিমধ্যে আমরা প্রত্যক্ষ করতে শুরু করেছি। অথচ জাতি-ধর্ম-বর্ণ আদিবাসীসহ সকল নাগরিকের সম-অধিকার নিশ্চিতকরণের ওপরই যে বাংলাদেশের গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনা পুনঃপ্রতিষ্ঠা অনেকাংশে নির্ভরশীল তা রাষ্ট্র ও রাজনীতির কর্ণধাররা আজও বুঝতে অক্ষম।’ তিনি বলেন, ‘বিগত এক দশকে দেশের বিভিন্ন স্থানে স্বাধীনতাবিরোধীদের ঘৃণ্য কর্মকাণ্ডে মুক্তিযুদ্ধের কথিত চেতনাবাহী একশ্রেণির জনপ্রতিনিধি ও তাদের আশ্রয় প্রশয়ে থাকা রাজনৈতিক দুর্বৃত্তদের প্রত্যক্ষ-পরোক্ষ অবস্থান গোটা দেশ ও জাতি অবাক বিষ্ময়ে প্রত্যক্ষ করেছে।’ তিনি বলেন, ‘আমরা সুস্পষ্টভাবে বলতে চাই, ১২ শতাংশ ভোটারকে উপেক্ষা করে, পাশ কাটিয়ে কোনো রাজনৈতিক দল ও জোটের ক্ষমতায়ন যেমন সম্ভব নয় তেমনি মুক্তিযুদ্ধের বাংলাদেশ বিনির্মাণও সম্ভব নয়। কেন না ভোটের রাজনীতিতে এরাই হলো নিয়ামক।’

নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়ে রানা দাসগুপ্ত বলেন, ‘আগামী সংসদ নির্বাচনের পূর্বাপর ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু ও আদিবাসী জনগোষ্ঠীর নিরাপত্তা আক্ষরিক অর্থে সুনিশ্চিত করতে হবে। আর যদি তা না করা হয় তাহলে সংখ্যালঘু আদিবাসীরা ভোটকেন্দ্রে যাবে কি-না তা তারা ভেবে দেখতে বাধ্য হবে।’ তিনি বলেন, ‘বিদ্যমান রাজনৈতিক সামাজিক পরিস্থিতিতে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু ও আদিবাসী জনগোষ্ঠী যেকোনো নির্বাচনের প্রতি ভীতশ্রদ্ধ হয়ে পড়েছে। কোনো নির্বাচন আজ তাদের কাছে আর উৎসবের আমেজ নিয়ে আসে না, আসে বিপর্যয় ও হাহাকার নিয়ে। এ পরিস্থিতিতে আশা ও আস্থায় যাতে তারা ঘুরে দাঁড়াতে পারে সেজন্য সরকার ও এদেশের সকল গণতান্ত্রিক রাজনৈতিক দল ও জোটকে দায়িত্ব নিতে হবে।’

আগামী সংসদ নির্বাচনের পূর্বেই সংখ্যালঘু মন্ত্রণালয় ও জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, সংখ্যালঘু সুরক্ষা আইন ও বর্ণবৈষম্য বিলোপ আইন প্রণয়নের ঘোষণা, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের বাস্তবায়ন পার্বত্য শান্তিচুক্তির দ্রত বাস্তবায়নসহ বিভিন্ন দাবি জানান রানা দাসগুপ্ত।
সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, ‘এখন মুক্তিযুদ্ধের চিন্তা চেতনার দল রাষ্ট্র ক্ষমতায় আছে। ঐতিহাসিক বাস্তবতায় মুক্তিযুদ্ধের চিন্তা চেতনা বাস্তবায়ন করতে তাদের বেগ পেতে হচ্ছে। তারা প্রতিনিয়ত আমাদের বলছেন যে কৌশলের কারণে তাদের অন্যরকম নীতি প্রবর্তন করতে হচ্ছে। আমার কথা হলো কৌশলের কারণে মানুষ উল্টোপথে হাঁটে না। কৌশলের কারণে মানুষ নীতি বিসর্জন দেয় না। কৌশলের কারণে যদি মানুষ নীতি বির্জন দেয় তাহলে সেটিকে বলে আত্মসমর্পণ, সেটাকে বলে পিছু হটা।’ তিনি বলেন, ‘বাংলাদেশ শাসন ও পরিচালনা করার দায়িত্ব যারা নিয়েছেন তারা মুক্তিযুদ্ধের চেতনা থেকে এ দায়িত্ব নিয়েছেন। এখন তারা যদি বিন্দুমাত্র এই চেতনা থেকে দূরে সরে যান, যদি বিন্দুমাত্র এর ব্যত্যয় ঘটে তাহলে বারবার আপনাদের (সরকার) দিকেই আমরা অঙ্গুলি নিদর্শন করবো।’ তিনি বলেন, ‘নির্বাচনের প্রাক্কালে এবং নির্বাচন পরবর্তীসহ সংখ্যালঘু ও আদিবাসীদের ওপর অত্যাচার নির্যাতন বন্ধ করার মূল দায়িত্ব রাষ্ট্রের।

এই জায়গা থেকে সরার কোনো উপায় তাদের নেই। কিছুদিন আগে সরকারি দলের এক দায়িত্বশীল নেতা বলেছেন, ‘আমাদের থেকে ভালো শাসক আপনারা আর পাবেন না।’ তারা মুক্তিযুদ্ধের চেতনার নাম করে ক্ষমতায় গেছে। এখন আপনাদের (সংখ্যালঘু আদিবাসী সম্প্রদায়) ওপর যদি অত্যাচার নির্যাতন হয় এরপরও কি তারা এসব কথা বলবেন? তাদের এই কথা বলার আগে চিন্তা করা উচিত ছিল। লজ্জিত হওয়া উচিত ছিল। কিন্তু তারা এই কথা বলে ছাড় পাবে না।’ সুলতানা কামাল বলেন, ‘আমাদের বর্তমান প্রধানমন্ত্রী অনেক ব্যাপারেই আন্তরিক। কিন্তু তার এই আন্তরিক উপদেশ, নির্দেশ বাস্তবায়ন হয় না কেন? দুর্বল জায়গাটা কোথায়? কাদের দুর্বলতায় প্রধানমন্ত্রীর এত আন্তরিক নির্দেশ, উপদেশ কার্যকর হয় না। কিসের জন্য অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন কার্যকর হয় না। কিসের জন্য পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন হয় না। তিনি বলেন, ‘ইতিহাসে কেউ বলবে না যে কোন মন্ত্রী করেছিল, কোন আমলা করেছিল। ইতিহাস কিন্তু বলবে যে শেখ হাসিনার সরকারের আমলে বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায় অত্যন্ত বিপন্ন অবস্থায় ছিল। আমরা এটা দেখতে চাই না এবং অবশ্যই সহযোগিতার হাত বাড়িয়ে দেব যাতে ইতিহাস বলবে যে বঙ্গবন্ধু কন্যা যে রাষ্ট্র পরিচালনা করেছিলেন সেই রাষ্ট্র পরিচালনার সময় এই দেশের প্রতিটি মানুষ মাথা উঁচু করে বাঁচতে পেরেছে।’ সুলতানা কামাল বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনা আমাদের কাছে অত্যন্ত পবিত্র একটা ব্যাপার। আমরা নিশ্চই কাউকে ক্ষমা করবো না, কাউকে ছাড় দেবো না যদি মুক্তিযুদ্ধের চেতনার নাম নিয়ে কেউ কোনো সুযোগ নেয়ার জন্য শুধু সেই চেতনাকে ব্যবহার করা হয়। আমরা সাবধান করে দিচ্ছি, এই দেশের মানুষ মুক্তিযুদ্ধের চেতনাকে জাগিয়ে রাখতে, বাঁচিয়ে রাখতে, সামনে এগিয়ে নিতে উত্তরাধিকারের মতো সদা জাগ্রত থাকবে।’

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, ‘দুঃখের বিষয় মুক্তিযুদ্ধের ও স্বাধীন বাংলাদেশে সাম্প্রদায়িকতা ফিরে এসেছে। আমাদের কর্তব্য হবে সকল শক্তি দিয়ে এই সাম্প্রদায়িকতাকে প্রতিহত করা।’ তিনি বলেন, ‘গত কয়েক বছর ধরে দেখছি সংখ্যাঘুদের বাড়িঘর ও উপাসনালয়ে আক্রমণ হয়েছে। দুঃখের বিষয় যেসব জায়গায় আক্রমণ হয়েছে সেইসব জায়গায় প্রতিবেশী এবং রাজনীতিবিদরা প্রতিহত করতে এগিয়ে আসেনি। যদি রাজনীতিবিদ ও প্রতিবেশীরা এগিয়ে আসতেন তাহলে এই আক্রমণ নির্যাতন হতো না।’ তিনি বলেন, ‘এসব কারণে ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসীরা মনে করছেন তারা সুবিচার পাবেন না। রাষ্ট্রের কাছে তাদের যে প্রত্যাশা সেই প্রত্যাশা রাষ্ট্র পূরণ করতে পারছে না। রাষ্ট্রে যে সমঅধিকার পাওয়ার কথা ছিল তা থেকে তারা বঞ্চিত হচ্ছেন। রাষ্ট্রের প্রতি এই অনাস্থার কারণে অনেকেই দেশ ত্যাগ করে চলে গেছেন। এটি অত্যন্ত দুঃখজনক।’ অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘এই যে কিছুদিন পর পর সাম্প্রদায়িক নির্যাতনের ঘটনা এগুলো যেন একেবারে বন্ধ করা হয় সে বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাবো।’
বিশেষ অতিথির বক্তব্যে লেখক-সাংবাদিক শাহরিয়ার কবির বলেন, ‘সংখ্যালঘু নির্যাতনের বিচারের প্রধান অন্তরায় আইনের কিছু সীমাবদ্ধতা। অনেক ক্ষেত্রেই সাক্ষী, আলামত, মেডিকেল সনদ পাওয়া যায় না। এজন্য দরকার সংখ্যালঘু সুরক্ষা আইন। যেখানে সাক্ষ্য আইনের কোনো প্রয়োজন হবে না।
বিশেষ অতিথির বক্তব্যে ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য বলেন, ‘পাকিস্তানিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধে আমরা জয়ী হয়েছিলাম। এখন বিনা যুদ্ধে সাম্প্রদায়িকতাকে আমরা ছেড়ে দেব না। সংখ্যালঘুদের নির্যাতনকারীদের দায়মুক্তি মেনে নেয়া হবে না।’ হিন্দু-বৌদ্ধ- খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি ঊষাতন তালুকদারের সভাপতিত্বে সমাবেশে শুভেচ্ছা বক্তব্য দেন শিক্ষাবিদ অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক। এ সময় আরো বক্তব্য রাখেন, বৌদ্ধ পণ্ডিত জিনবোধি ভিক্ষু, বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও, আদিবাসী নেতা সঞ্জিব দ্রং প্রমুখ।