সিলেটমঙ্গলবার , ২ অক্টোবর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

১১ বিলে রাষ্ট্রপতির সম্মতি,নেই কওমি স্বীকৃতি ও ডিজিটাল নিরাপত্তা বিল

Ruhul Amin
অক্টোবর ২, ২০১৮ ১২:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট: দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনে পাস হওয়া বিলগুলোর মধ্যে ১১টি বিলে রাষ্ট্রপতি তার সদয় সম্মতি জ্ঞাপন করলেও ওই অধিবেশনে পাস হওয়া কওমি স্বীকৃতি ও ডিজিটাল নিরাপত্তা বিল এর মধ্যে নেই। ফলে ডিজিটাল নিরাপত্তা বিল ব্যতীত অপর বিলগুলো এখন থেকে আইনে পরিণত হলো।

সংবিধানের ৮০(২) অনুচ্ছেদ অনুযায়ী, সংসদে কোন বিল পাস হলে তাতে সম্মতির জন্য রাষ্ট্রপতির নিকট প্রেরণের বাধ্যবাধকতা রয়েছে। রাষ্ট্রপতি বিলে সম্মতি প্রদানের পরেই তা আইনে পরিণত হয়। সংসদের ২২তম অধিবেশনে ১৮টি বিল পাস হয়। যার মধ্যে বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা বিল ও সড়ক পরিবহন বিল রয়েছে।

১ অক্টোবর সোমবার রাষ্ট্রপতি যে ১১টি বিলে সম্মতি জ্ঞাপন করেছেন সেগুলো হলো, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিল, ২০১৮; বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৮; বস্ত্র বিল, ২০১৮; সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল, ২০১৮; যৌতুক নিরোধ বিল, ২০১৮; সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল, ২০১৮; জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমী বিল, ২০১৮; হিন্দু দর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, ২০১৮; বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন বিল, ২০১৮; কৃষি বিপণন বিল, ২০১৮; এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৮।

বহুল আলোচিত ‘আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া বাংলাদেশ এর অধীন কওমি মাদরাসাসমূহের দাওরায়ে হাদিস (তাকমিল) এর সনদ মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান (কওমি মাদরাসা) বিল-২০১৮’।
সংসদের আইন শাখার কর্মকর্তারা জানান, সংসদে কোনো আইন পাস হলে তা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে রাষ্ট্রপতির সম্মতির জন্য পাঠায় সংসদ। আইনগুলোর অনেক কপি ব্রডশিটে ছাপানো হয়।
কওমি মাদরাসার স্বীকৃতি বিলসহ সম্মতির জন্য পাঠানো হয়নি এমন ৭টি বিল সংসদ অধিবেশনের শেষে পাস হওয়ায় এখনও কাজ শেষ হয়নি। কাজ শেষ হলেই সেগুলো রাষ্ট্রপতির সম্মতির জন্য পাঠানো হবে বলে জানা যায়।

গত ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদের ২২তম অধিবেশনে জাতীয় সংসদের ভেতরে-বাইরে বিভিন্ন পক্ষের আপত্তি, উদ্বেগ ও মতামত উপেক্ষা করে ডিজিটাল নিরাপত্তা আইন পাস করা হয়। এই আইনে বলা হয়, আইনটি কার্যকর হলে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিল হবে। তবে এই আইনটিতেই বিতর্কিত ৫৭ ধারার বিষয়গুলো চারটি ধারায় ছড়িয়ে-ছিটিয়ে রাখা হয়েছে। এ ছাড়া পুলিশকে পরোয়ানা ও কারও অনুমোদন ছাড়াই তল্লাশি ও গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া হয়েছে। এই আইনে ঢোকানো হয়েছে ঔপনিবেশিক আমলের সমালোচিত আইন ‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট’। আইনের ১৪টি ধারার অপরাধ হবে অজামিনযোগ্য। বিশ্বের যেকোনো জায়গায় বসে বাংলাদেশের কোনো নাগরিক এই আইন লঙ্ঘন হয়, এমন অপরাধ করলে তাঁর বিরুদ্ধে এই আইনে বিচার করা যাবে।

এই আইনের অধীনে সংগঠিত অপরাধ বিচার হবে ট্রাইব্যুনালে। অভিযোগ গঠনের ১৮০ কার্যদিবসের মধ্যে মামলা নিষ্পত্তি করতে হবে। এ সময়ে সম্ভব না হলে সর্বোচ্চ ৯০ কার্যদিবস সময় বাড়ানো যাবে। আইনে বলা হয়েছে, তথ্য অধিকার–সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রে তথ্য অধিকার আইন, ২০০৯-এর বিধানাবলি কার্যকর থাকবে। আইনে ডিজিটাল মাধ্যমে আক্রমণাত্মক, মিথ্যা বা ভীতি প্রদর্শক তথ্য-উপাত্ত প্রকাশ; মানহানিকর তথ্য প্রকাশ; ধর্মীয় অনুভূতিতে আঘাত; আইনশৃঙ্খলার অবনতি ঘটানো, অনুমতি ছাড়া ব্যক্তি তথ্য সংগ্রহ ও ব্যবহার ইত্যাদি বিষয়ে অপরাধে জেল জরিমানার বিধান রাখা হয়েছে।

বিলটি পাসের আগে ও পরে সংবাদপত্রের সম্পাদক ও সাংবাদিকদের বিভিন্ন সংগঠন আপত্তি জানিয়ে আসছে। সর্বশেষ সম্পাদক পরিষদের কর্মসূচি ও সাংবাদিকদের কর্মসূচির প্রেক্ষিতে আইনটি পূনর্বিবেচনার আশ্বাস দিয়েছে সরকার। আগামী ৩ অক্টোবর অনুষ্ঠেয় মন্ত্রিসভায় বৈঠকে অথবা পরবর্তী যে কোনো বৈঠকে সাংবাদিকদের আপত্তিগুলো নিয়ে আলোচনা হবে। তারপরেই চূড়ান্ত করা হবে বিলটি। সংশ্লিষ্টরা জানিয়েছে, বিলটি জাতীয় সংসদের আসন্ন অধিবেশনে সংশোধনের জন্য আবারও আনা হতে পারে।