শনিবার, ০৬ অক্টো ২০১৮ ১২:১০ ঘণ্টা

মুসলমানদের ওপর নির্যাতন বন্ধ করতে চীনের প্রতি ইউরোপীয় পার্লামেন্টের আহ্বান

Share Button

মুসলমানদের ওপর নির্যাতন বন্ধ করতে চীনের প্রতি ইউরোপীয় পার্লামেন্টের আহ্বান

উইঘুর মুসলমানদের গণহারে গ্রেফতার ও নির্যাতনের নিন্দা জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

চীনের পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং অঞ্চলের উইঘুর মুসলমানদের ওপর নির্মম নির্যাতন চালিয়ে আসছে চীন সরকার। তাদেরকে জোর করে ধর্মান্তরিত করার অভিযোগ উঠেছে। ১০লাখেরও বেশি মুসলিমকে একটি এলাকায় আটকে রেখেছে চীন, এমন তথ্যের যথেষ্ট তথ্য প্রমাণও পাওয়া গেছে।

এদিকে, ইউরোপীয় সংসদ সদস্যরা উইঘুর মুসলমানদের বিরুদ্ধে দমন অভিযান বন্ধ করার জন্যও বেইজিং সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

স্ট্রাসবার্গে বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশন থেকে অবিলম্বে ইউঘুর মুসলমানদের গণহারে গ্রেফতার বন্ধ করার জন্য চীন সরকারের প্রতি আহ্বান জানানো হয়। সেইসঙ্গে সব বন্দিশিবির বন্ধ করে দিয়ে আটক ব্যক্তিদের যতদ্রুত সম্ভব নিঃশর্ত মুক্তি দেয়ার আহ্বান জানানো হয়।

ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিরা চীনের এসব বন্দিশিবিরের দুর্বিসহ জীবন, নির্যাতন এবং বন্দিদের মৃত্যুর ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। তারা চীন সরকারকে ইউরোপের পক্ষ থেকে স্পষ্ট বার্তা দেয়ার জন্য ইইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনির প্রতি আহ্বান জানান।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা- হিউম্যান রাইটস ওয়াচ গতমাসে এক প্রতিবেদনে শিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের ওপর দমনপীড়নের নিন্দা জানিয়ে বলেছে, চীনের ইতিহাসে এমন দমনপীড়নের নজির নেই।

এই সংবাদটি 1,011 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com