সিলেটশনিবার , ১৩ অক্টোবর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শাবির ভর্তিযুদ্ধ আজ

Ruhul Amin
অক্টোবর ১৩, ২০১৮ ৯:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

শাবি প্রতিনিধি ॥ আজ শনিবার অনুষ্ঠেয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ঘিরে শিক্ষার্থীদের পদচারণা এখন মুখর সিলেট। এবার ভর্তি যুদ্ধে নামছে ৭৬ হাজার ১৭৫ জন শিক্ষার্থী।
বৈরী আবহাওয়া উপেক্ষা করে পরীক্ষার্থীরা এসেছেন সিলেটে নগরীর হোটেল-মোটলে কোথাও তিল ধরণের ঠাঁই নেই। শিক্ষার্থীদের অনেকে হোটেলে উঠেছেন, আবার কেউ কেউ মেসে-বাসাবাড়িতে কিংবা আত্মীয়-স্বজনের বাড়িতে উঠেছেন। শুক্রবার দিনভর ঘুড়ি ঘুড়ি বৃষ্টি হওয়ায় দুর্ভোগ পোহাতে হয় শিক্ষার্থী ও অভিভাবকদের। নগরীর বিভিন্ন খাবারের রেস্টুরেন্টে গভীর রাত পর্যন্ত পরীক্ষার্থীদের ভিড় পরিলক্ষিত হয়।
বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি ঘোষিত সূচি অনুযায়ী আজ শনিবার সকাল সাড়ে ৯টায় এ ইউনিটের ও বেলা আড়াইটায় বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে, পরীক্ষার্থীদের ৩০ মিনিট পূর্বে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এবার এ ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ৮টি সহ মোট ৩৫ টি কেন্দ্রে ও বি ইউনিটে মোট ৫৩ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ১৭০৩ টি আসনের বিপরীতে এবার আবেদন করেছে ৭৬ হাজার ১৭৫ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৪৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে। মোট ২৮টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করানো হবে। তার মধ্যে এ ইউনিটের অধীনে ৯টি এবং বি ইউনিটের অধীনে ১৯টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে।
ভর্তি পরীক্ষা উপলক্ষে কঠোর অবস্থানে রয়েছে বিশ^বিদ্যালয় প্রশাসন। গত কয়েকদিন ধরে ভর্তি জালিয়াতে ঠেকাতে নানা পদক্ষেপ গ্রহণ করছেন কর্তৃপক্ষ। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য সিলেটের আইন শৃঙ্খলা বাহিনী এবং গোয়েন্দা বিভাগের কর্মকর্তাদের সাথে দফায় দফায় বৈঠক করেছে বলে জানিয়েছেন ভর্তি কমিটির সদস্য সচিব সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমদ।
তিনি জানান, ‘শিক্ষার্থীরা পরীক্ষার হলে শুধু মাত্র নির্দিষ্ট ক্যালকুলেটর নিয়ে আসতে পারবে। অন্যকোনো ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ নিষিদ্ধ। অন্যদিকে, পরীক্ষা চলাকালে ক্যাম্পাসে কোন ধরণের রাজনৈতিক কর্মকা-, সভা-সমাবেশ ও মিছিলে নিষেধাজ্ঞা জারি করেছে সংশ্লিষ্ট প্রশাসন। ভর্তিচ্ছু কোনো শিক্ষার্থীকে র‌্যাগ দিলে তার বিরুদ্ধেও কঠোর ব্যাবস্থা নিবে বিশ^বিদ্যালয় প্রশাসন। র‌্যাগিংয়ের বিরুদ্ধে বিশ^বিদ্যালয় ক্যাম্পাস এবং ক্যাম্পাসের আশেপাশে এলাকায় অভিযোগ প্রদানের নম্বর দিয়ে ব্যানার টানিয়েছে বিশ^বিদ্যালয় প্রশাসন। কেউ এর শিকার হলে দ্রুত এই মোবাইল নম্বরে যোগাযোগ করতে নির্দেশ দেয়া হয়েছে।
জালিয়াতি ঠেকাতে পরীক্ষার দিন সিলেট নগরীতে দুইটি মোবাইল কোর্ট কাজ করবে। সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমদ অভিভাবক ও শিক্ষার্থীদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো মিথ্যা তথ্যে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান।
এদিকে, এই বছর ভর্তি পরীক্ষায় গতবারের থেকে সর্বমোট ১৪টি আসন বৃদ্ধি করা হয়েছে। এছাড়া, কোটায় সর্বমোট ১০০ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হবে। তাদের মধ্যে মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠী/জাতিসত্তা/হরিজন-দলিত ২৮, প্রতিবন্ধী ১৪, চা-শ্রমিক ৪, বিকেএসপি ৬ ও পোষ্য কোটা ২০-বিভিন্ন বিভাগে ভর্তি করা হবে। এবারেই প্রথমবারের মতো চা-শ্রমিকদের সন্তানদের জন্য কোটার ব্যবস্থা করা হয়েছে। অন্যদিকে এসএসসির জিপিএকে ২ দ্বারা ও এইচএসসির জিপিএকে ৪ দ্বারা গুণ করা হবে, যেটা আগে দুইটার জিপিএ মিলিয়ে ৩ দ্বারা গুণ করা হতো।