বৃহস্পতিবার, ১৮ অক্টো ২০১৮ ০২:১০ ঘণ্টা

সিলেটে প্রকৃতি ও পরিবেশের জন্য ক্ষতিকর কার্যক্রম বন্ধ করতে হবে

Share Button

সিলেটে প্রকৃতি ও পরিবেশের জন্য ক্ষতিকর কার্যক্রম বন্ধ করতে হবে

সিলেটে প্রকৃতি ও পরিবেশের জন্য ক্ষতিকর সকল বেআইনী কর্মকান্ড বন্ধ করতে সংশ্লিষ্ট সকলকে উদ্যোগী হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। তারা এও বলেন, আইনের সঠিক প্রয়োগ ও বাস্তবায়ন হলেই এসব বন্ধ করা সম্ভব।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-এর উদ্যোগে সিলেট বিভাগীয় কর্ম-কৌশল নির্ধারণী সভায় বক্তারা এসব কথা বলেন। বুধবার সকাল সাড়ে ১০টায় নগরীর একটি হোটেলে এ সভা অনুষ্ঠিত হয়। সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেট এর সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিলেট বিভাগের ৪ জেলা ও উপজেলার সুশীল সমাজের প্রতিনিধিরা তাদের মতামত তুলে ধরেন। পরিবেশ সুরক্ষা, সিলেট কেন্দ্রীয় কারাগারের স্থানে সিলেট সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় বিনোদন কেন্দ্র স্থাপন, কারাগার নিয়ে ভূমি খেকোদের অপতৎপরতা বন্ধ,সিলেট নগরীসহ ৪ জেলার ময়লা আবর্জনা ও ক্লিনিক্যাল বর্জ্যসহ অন্যান্য বর্জ্যরে সুষ্ঠু ব্যবস্থাপনা, লালমাটিয়া ডাম্পিং গ্রাউন্ড স্থানান্তর, শিল্প কারখানার বর্জ্য ব্যবস্থাপনা, আইনগত পন্থা না মেনে যারা বালি পাথর উত্তোলন করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ, জনপদ ধ্বংস করে অবৈধ অর্থ উপার্জন বন্ধ, নদীতে বোমা মেশিন বন্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা অব্যাহত রাখা এবং কার্যক্রম আরো বাড়ানোসহ পরিবেশ বিপর্যয় রোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা। বক্তারা এ ব্যাপারে সরকার ও আইন প্রয়োগকারী সংস্থার কার্যকর পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করেন।
শুরুতে স্বাগত বক্তব্য রাখেন-বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলা সিলেট বিভাগীয় কো অর্ডিনেটর এডভোকেট শাহ শাহেদা আক্তার। কর্ম-কৌশল নির্ধারণীর বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার প্রোগ্রাম কো অর্ডিনেটর এ.এম.এম মামুন। বিষয়ের উপর আলোচনায় অংশ নেন-ব্লাস্ট সিলেট এর কো-অর্ডিনেটর এডভোকেট মোঃ ইরফানুজ্জামান চৌধুরী, মহিলা আইনজীবী সমিতির সিলেট বিভাগীয় কো-অর্ডিনেটর এডভোকেট সৈয়দা শিরীন আক্তার,সিলেট পরিবেশ রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক ও দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার হাজী এম আহমদ আলী, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক কমিশনের সভাপতি সাংবাদিক ফয়সল আহমদ বাবলু, দৈনিক সিলেট বাণীর স্টাফ রিপোর্টার মোঃ মারুফ হাসান, আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদ,পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার পিযুষ পুরকায়স্থ টিটু , মৌলভীবাজার কমলগঞ্জের সাংবাদিক নুরুল মোহাইমীন মিল্টন, হবিগঞ্জের অধ্যক্ষ মোহাম্মদ জালাল উদ্দিন রুমি, চুনারুঘাটের সাংবাদিক আবুল কালাম আজাদ, আমরা হাওবাসীর প্রধান সমন্বয়কারী রুহুল আমিন,বিশ্বনাথের সাংবাদিক মোঃ ফজল খাঁন, শ্রীমঙ্গলের সমাজকর্মী সাজু সারছিয়াং, হবিগঞ্জ মাধবপুরের সমাজ কর্মী মোঃ আব্দুল কাইয়ুম,মোঃ জসীম উদ্দিন,সুনামগঞ্জের তাহির পুরের সমাজ কর্মী শাহাদৎ হেসেন, কুলউড়ার সাংবাদিক জয়নাল আবেদীন, ছাতকের সমাজকর্মী মোঃ জামিল আহমেদ,এনজিও প্রতিনিধি সাজ্জাদুর রহমান প্রমুখ।

এই সংবাদটি 1,003 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com